Home /News /business /
Credit Cards: একাধিক ক্রেডিট কার্ড কি রাখা উচিত? এর ফলে ক্রেডিট স্কোরের উপর কী প্রভাব পড়ে?

Credit Cards: একাধিক ক্রেডিট কার্ড কি রাখা উচিত? এর ফলে ক্রেডিট স্কোরের উপর কী প্রভাব পড়ে?

Credit Cards: একাধিক ক্রেডিট কার্ড থাকার যেমন কিছু লাভ রয়েছে, তেমনই এর কিছু লোকসানও রয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: ক্রেডিট কার্ড হল এমন একটি ফিনান্সিয়াল প্রোডাক্ট যা বিভিন্ন প্রকল্পে উচ্চ ডিসকাউন্ট অফার করার পাশাপাশি ৫০ দিনের জন্য সুদবিহীন লোন প্রদান করে। ক্রেডিট কার্ডের মাধ্যমে বিল পরিশোধ করা অনেক সহজ হয়ে গিয়েছে। এই কারণেই অনেকে একাধিক ক্রেডিট কার্ড ব্যবহার করে থাকেন। তবে একাধিক ক্রেডিট কার্ড থাকার যেমন কিছু লাভ রয়েছে, তেমনই এর কিছু লোকসানও রয়েছে।

আরও পড়ুন: ৩০ বছর বয়সে জীবন বিমা কি সঠিক পদক্ষেপ? জানুন খুঁটিনাটি!

সাধারণত একজন ব্যক্তির ক্রেডিট হিস্টরি এবং তার আর্থিক পরিস্থিতির উপর নির্ভর করে যে সেই ব্যক্তির কতগুলি ক্রেডিট কার্ড রাখা উচিত। কোনও ব্যক্তি যদি ক্রেডিট সীমার চেয়ে বেশি ব্যয় করে তবে তার একাধিক ক্রেডিট কার্ড ব্যবহার করা কঠিন হতে পারে। গ্রাহকদের আকৃষ্ট করার জন্য এবং রেভেনিউ বৃদ্ধি করতে ব্যাঙ্ক অথবা কার্ড প্রদানকারীরা গ্রাহকদের বিভিন্ন ডিসকাউন্ট অফার করে থাকে। প্রতিটি ক্রেডিট কার্ডের বৈশিষ্ট্য আলাদা হতে পারে। এমন পরিস্থিতিতে, কোনও ব্যক্তি যদি বিভিন্ন কার্ড থেকে পাওয়া সমস্ত অফারের সুবিধা নিতে চায়, তবে সে একাধিক ক্রেডিট কার্ড রাখতে পারে।

আরও পড়ুন: আগামী ৫ বছরে দেশে নিষিদ্ধ করা হবে পেট্রোল, দাবি নীতিন গড়করির!

কতগুলো ক্রেডিট কার্ড থাকা উচিত?

একজন ব্যক্তির কাছে কতগুলো ক্রেডিট কার্ড থাকা উচিত, এই প্রশ্নের সঠিক উত্তর দেওয়া খুব কঠিন। শুধু মনে রাখতে হবে যে সব দিক বিবেচনা না করে ক্রেডিট কার্ডের জন্য আবেদন করা উচিত নয়। এটি ক্রেডিট কার্ড প্রদানকারীদের জন্য লেড ইন্ডিকেটর হয়ে দাঁড়াতে পারে। এমন পরিস্থিতিতে, যদি তাদের মনে হয় যে কোনও ব্যক্তির কাজ তাদের আর্থিক ঝুঁকির মধ্যে ফেলতে পারে, তবে তারা সেই ব্যক্তির অ্যাকাউন্ট বাতিল করে দিতে পারে।

আরও পড়ুন: পিএম কিষাণের বিশাল আপডেট! এই কৃষকেরা পাবেন না টাকা, তালিকায় আপনিও?

ক্রেডিট কার্ডের উপর কী প্রভাব পড়বে?

কোনও ব্যক্তি যদি সব দিক বিবেচনা না করে একাধিক ক্রেডিট কার্ডের জন্য আবেদন করে তবে তার প্রভাব ক্রেডিট স্কোরের উপর পড়তে পারে। ক্রেডিট কার্ডের জন্য যখন আবেদন করা হয়, তখন আবেদনকারীর কাছ থেকে জেনে নেওয়া হয় যে বর্তমানে তার কাছে কতগুলো ক্রেডিট কার্ড রয়েছে, এর ফলে ক্রেডিট স্কোরের উপর প্রভাব পড়ার পাশাপাশি ক্রেডিটও ক্ষতিগ্রস্ত হতে পারে। যদি কোনও ব্যক্তি সব দিক সামলে চলতে পারে, তবে একাধিক ক্রেডিট কার্ড থাকার পরেও ক্রেডিট স্কোর বৃদ্ধি পেতে পারে। সফলভাবে একাধিক ক্রেডিট অ্যাকাউন্ট পরিচালনা করলে ক্রেডিট রিপোর্টে উন্নতি হতে দেখা যাবে। কোনও ব্যক্তির কাছে যদি কম ব্যালেন্স সহ একাধিক ক্রেডিট কার্ড থাকে, তবে তার ক্রেডিট স্কোর দ্রুততার সঙ্গে বৃদ্ধি পেতে পারে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Credit Cards

পরবর্তী খবর