Home /News /business /
Life Insurance: ৩০ বছর বয়সে জীবন বিমা কি সঠিক পদক্ষেপ? জানুন খুঁটিনাটি!

Life Insurance: ৩০ বছর বয়সে জীবন বিমা কি সঠিক পদক্ষেপ? জানুন খুঁটিনাটি!

Life Insurance: অনেকেই রয়েছেন যাঁরা ভাবেন এত কম বয়সে পলিসি নেওয়ার প্রয়োজন নেই, পলিসি নেওয়ার জন্য এখনও অনেক সময় আছে।

  • Share this:

#নয়াদিল্লি: “৩০ বছর বয়সে জীবন বিমা পলিসি কিনব”, দেশে লক্ষাধিক মানুষ এমন ইচ্ছা প্রকাশ করে, তবে এর জন্য কী করা উচিত তা অনেকেই জানেন না। বিশেষজ্ঞদের মতে কী করা উচিত সে বিষয়ে আজ জেনে নেওয়া যাক। একজন ব্যক্তি ও তার পরিবারের আর্থিক ভবিষ্যতকে সুরক্ষিত রাখতে সহায়তা করে জীবন বিমা পলিসি। এটি কেনার জন্য বাজারে উপলব্ধ সমস্ত জীবন বিমা পলিসি সম্বন্ধে জেনে নেওয়ার পর সঠিক সিদ্ধান্ত নেওয়া উচিত৷ প্রয়োজনে একজন পরামর্শদাতার সঙ্গে কথা বলে নেওয়া যেতে পারে।

আরও পড়ুন: আগামী ৫ বছরে দেশে নিষিদ্ধ করা হবে পেট্রোল, দাবি নীতিন গড়করির!

বয়সকালে পলিসি নেওয়ার অপেক্ষা করা ঠিক নয়

অনেকেই রয়েছেন যাঁরা ভাবেন এত কম বয়সে পলিসি নেওয়ার প্রয়োজন নেই, পলিসি নেওয়ার জন্য এখনও অনেক সময় আছে। আবার অনেকেই রয়েছেন যাঁরা ভাবেন তাঁদের জীবনে ঝুঁকি কম রয়েছে, তাই পলিসি নেওয়ার প্রয়োজন নেই। এমনকী সেই টাকা সঞ্চয়ও করেন না তাঁরা। বয়স বাড়ার সঙ্গে প্রিমিয়ামও বাড়ে, তাই কম বয়সেই জীবন বিমা পলিসি নেওয়া ভালো।

রিটার্নের ফাঁদ

জীবন বিমা পলিসি কেনার সময় অনেক ব্যক্তি রিটার্নের ফাঁদে পড়ে যান। অনেক ব্যক্তি রয়েছেন যাঁরা এমন পলিসি কিনতে চান যার মাধ্যমে আয় বেশি হবে। উদাহরণস্বরূপ এমন কোনও পলিসি যেখানে জীবন বিমা কভার হওয়ার সঙ্গে বিনিয়োগ করা টাকা ফেরত পাওয়া যাবে। এমন ব্যক্তিরা মেয়াদি বীমা না নিয়ে একটি সঞ্চয়যুক্ত জীবন বিমা পলিসি নিতে চান, যা একটি বড় ভুল।

আরও পড়ুন: পিএম কিষাণের বিশাল আপডেট! এই কৃষকেরা পাবেন না টাকা, তালিকায় আপনিও?

পলিসির মেয়াদ

প্রিমিয়াম কম হওয়ার জন্য অনেকেই স্বল্পমেয়াদী পলিসি কিনতে চায়। পরিবারের সমস্ত আর্থিক চাহিদা পূরণ না হওয়া পর্যন্ত স্বল্পমেয়াদী পলিসি নেওয়া উচিত। তবে এই স্বল্পমেয়াদী পলিসিকে রিনিউ করা খুবই গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: মোদি সরকারের কর্মীদের বকেয়া DA নিয়ে সব থেকে বড় আপডেট, অ্যাকাউন্টে টাকা আসছে

জানাতে হবে সঠিক তথ্য

জীবন বিমা পলিসি নেওয়ার সময় অনেক ব্যক্তি তাঁদের অসুস্থতা বা অন্য কোনও শারীরিক সমস্যার বিষয়গুলি লুকিয়ে রাখেন, এমনকী ধূমপান করলে সেটাও জানাতে চান না। অনেক ব্যক্তি নিজের পারিবারিক মেডিকেল হিস্টরিও লুকিয়ে রাখেন। জীবন বিমা পলিসি নেওয়ার সময় নিজের এবং পরিবারের সম্পর্কে সব কিছু জানানো খুবই গুরুত্বপূর্ণ।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: LIC, Life Insurance

পরবর্তী খবর