Home /News /business /
Old Vs New Tax Regime: আপনার জন্য কোনটা সুবিধার? দেখে নিন ইনকাম ট্যাক্সের নতুন ও পুরনো নিয়মের মধ্যে পার্থক্য!

Old Vs New Tax Regime: আপনার জন্য কোনটা সুবিধার? দেখে নিন ইনকাম ট্যাক্সের নতুন ও পুরনো নিয়মের মধ্যে পার্থক্য!

Old Vs New Tax Regime: ২০২০ সালের বাজেটে ঘোষণা করা হয়েছিল পুরনো এবং নতুন ট্যাক্স স্ল্যাব।

  • Share this:

#নয়াদিল্লি: ইউনিয়ন বাজেট ২০২২-এ ট্যাক্স স্ল্যাবের ক্ষেত্রে কোনও ধরনের পরিবর্তন করা হয়নি। আর্থিক বর্ষ ২০২০-২১-এর জন্য ইনকাম ট্যাক্স রিটার্ন জমা করার শেষ সময় ছিল ২০২১ সালের ৩১ ডিসেম্বর। এর মধ্যে যারা নিজেদের ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল জমা করেনি তারা ২০২২ সালের ৩১ মার্চের মধ্যে বিলেটেড ইনকাম ট্যাক্স রিটার্ন জমা করতে পারবে। প্রতিটি আর্থিক বর্ষেই ইনকাম ট্যাক্স রিটার্ন জমা করার নির্দিষ্ট তারিখ পেরিয়ে গেলে বিলেটেড ইনকাম ট্যাক্স রিটার্ন জমা করার সময় পাওয়া যায়। ২০২০ সালের বাজেটে ঘোষণা করা হয়েছিল পুরনো এবং নতুন ট্যাক্স স্ল্যাব। এক নজরে দেখে নেওয়া যাক পুরনো এবং নতুন ট্যাক্স স্ল্যাবের মধ্যে পার্থক্য।

আরও পড়ুন: চলতি মাসেই সেরে নিন এই কাজটি, হোলির পরে পেয়ে যাবেন ৪০০০ টাকা

নতুন ট্যাক্স স্ল্যাব এবং পুরনো ট্যাক্স স্ল্যাবের মধ্যে কোনটি ভাল -

অর্চিত গুপ্তা (Archit Gupta) জানিয়েছেন যে পুরনো ট্যাক্স স্ল্যাবের মাধ্যমে করদাতারা বিভিন্ন উপায়ের মাধ্যমে প্রায় ৫০,০০০ টাকা পর্যন্ত ছাড়ের ডিমান্ড করতে পারে। এছাড়াও সেকশন ৮০সি (80C) অনুযায়ী প্রায় ১.৫ লাখ টাকা পর্যন্ত ছাড়ের আবেদন করতে পারে। এছাড়া নতুন ট্যাক্স স্ল্যাবে বিভিন্ন ধরনের উপায়ে পাওয়া যেতে পারে ছাড়। এর ফলে করদাতাদের নিজেদের পছন্দ অনুযায়ী বেছে নিতে হবে ট্যাক্স স্ল্যাব।

আরও পড়ুন: ঘরেই থাকবে টাকা, এক নজরে দেখে নিন ইনকাম ট্যাক্স সেভ করার একটি স্কিম!

নতুন ট্যাক্স স্ল্যাবের লাভ -

নতুন ট্যাক্স স্ল্যাবে সবথেকে বেশি ট্যাক্স বছরে ১৫ লাখ টাকা এবং তার ওপরে ধার্য করা হয়। এর ফলে এই নতুন ট্যাক্স স্ল্যাব সেই সব করদাতাদের পক্ষে সুবিধাজনক যারা কম ছাড়ের আবেদন করে। কিন্তু যারা উচ্চ ট্যাক্স স্ল্যাবের মধ্যে পরে তাদের এর মাধ্যমে খুব বেশি উপকার হবে না। যারা নতুন ট্যাক্স স্ল্যাবের সুবিধা গ্রহণ করতে চায় তাদের স্ট্যান্ডার্ড ছাড়, ৮০সি (80C), ৮০ডি (80D), হাউসিং লোন, এনপিএস (NPS) ইত্যাদির মতো ছাড় ছেড়ে দিতে হবে।

কম বয়সীদের জন্য নতুন ট্যাক্স স্ল্যাব লাভজনক -

করদাতাদের বয়স যদি ৩০ বছরের কম হয় তাহলে তাদের জন্য নতুন ট্যাক্স স্ল্যাব বেছে নেওয়াই লাভজনক। কিন্তু বেশি বয়সী করদাতাদের ক্ষেত্রে পুরনো ট্যাক্স স্ল্যাবই লাভজনক।

আরও পড়ুন: আপনার অ্যাকাউন্টে কী এসেছে পিএম আবাস যোজনার টাকা ? এই ভাবে চেক করে নিন...

এক নজরে দেখে নেওয়া যাক পুরনো ও নতুন ট্যাক্স স্ল্যাবের মাত্রা -

- ২.৫ লাখ টাকা পর্যন্ত আয়ে পুরনো ট্যাক্স স্ল্যাবের মাত্রা ০ শতাংশ এবং নতুন ট্যাক্স স্ল্যাবের মাত্রা ০ শতাংশ।

- ২,৫০,০০১ টাকা থেকে ৫ লাখ টাকা পর্যন্ত আয়ে পুরনো ট্যাক্স স্ল্যাবের মাত্রা ৫ শতাংশ এবং নতুন ট্যাক্স স্ল্যাবের মাত্রা ৫ শতাংশ।

- ৫,০০,০০১ টাকা থেকে ৭.৫ লাখ টাকা পর্যন্ত আয়ে পুরনো ট্যাক্স স্ল্যাবের মাত্রা ২০ শতাংশ এবং নতুন ট্যাক্স স্ল্যাবের মাত্রা ১০ শতাংশ।

- ৭.৫ লাখ টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত আয়ে পুরনো ট্যাক্স স্ল্যাবের মাত্রা ২০ শতাংশ এবং নতুন ট্যাক্স স্ল্যাবের মাত্রা ১৫ শতাংশ।

- ১০ লাখ টাকা থেকে ১২.৫ লাখ টাকা পর্যন্ত আয়ে পুরনো ট্যাক্স স্ল্যাবের মাত্রা ৩০ শতাংশ এবং নতুন ট্যাক্স স্ল্যাবের মাত্রা ২০ শতাংশ।

- ১২,৫০,০০১ টাকা থেকে ১৫ লাখ টাকা পর্যন্ত আয়ে পুরনো ট্যাক্স স্ল্যাবের মাত্রা ৩০ শতাংশ এবং নতুন ট্যাক্স স্ল্যাবের মাত্রা ২৫ শতাংশ।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Income Tax, New Income Tax Rule

পরবর্তী খবর