Home /News /business /
Children Fund: সন্তানের ভবিষ্যতের জন্য চিলড্রেন ফান্ডে বিনিয়োগ আদৌ লাভজনক? বিশেষজ্ঞরা যা বলছেন

Children Fund: সন্তানের ভবিষ্যতের জন্য চিলড্রেন ফান্ডে বিনিয়োগ আদৌ লাভজনক? বিশেষজ্ঞরা যা বলছেন

সন্তানের ভবিষ্যতের জন্য চিলড্রেন ফান্ডে বিনিয়োগ আদৌ লাভজনক? বিশেষজ্ঞরা যা বলছেন!

সন্তানের ভবিষ্যতের জন্য চিলড্রেন ফান্ডে বিনিয়োগ আদৌ লাভজনক? বিশেষজ্ঞরা যা বলছেন!

Children Fund: এই সব ফান্ডে বিনিয়োগের আগে এগুলো কতটা লাভজনক তা জানাটা গুরুত্বপূর্ণ।

  • Share this:

#কলকাতা: সন্তানের ভবিষ্যত সুরক্ষিত করা প্রত্যেক বাবা-মায়ের স্বপ্ন। তাই তাদের লেখাপড়া, উচ্চশিক্ষা, বিয়ের জন্য প্রথম থেকেই একটু একটু করে টাকা জমাতে শুরু করেন অভিভাবকরা। এক্ষেত্রে সবচেয়ে ভাল বিকল্প হতে পারে মিউচুয়াল ফান্ড (Children Fund)।

মিউচুয়াল ফান্ডে শিশুদের জন্য অনেক স্কিম রয়েছে। এগুলো ‘চিলড্রেন ফান্ড’ নামে পরিচিত। এখানে বিনিয়োগ করে সন্তানের শিক্ষাদীক্ষা থেকে বিয়ের জন্য চিন্তা মুক্ত হতে পারেন অভিভাবকরা। তবে এই সব ফান্ডে বিনিয়োগের আগে এগুলো কতটা লাভজনক তা জানাটা গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন-চালক কোথায়? শোরগোল কলকাতা মেট্রো রেলে

চিলড্রেন ফান্ড কী: চিলড্রেন ফান্ড সাধারণত হাইব্রিড স্কিম। ৫ বছরের লক ইন পিরিয়ডে টাকা জমা রাখতে হয়। এর ৬৫ থেকে ৮০ শতাংশ ইক্যুইটিতে বিনিয়োগ করা হয়। বাকি টাকা বিনিয়োগ করা হয় বন্ড অর্থাৎ ডেবট মার্কেটে। এর ফলে শেয়ার বাজারের তীব্র ওঠানামা স্বত্ত্বেও এখানে করা বিনিয়োগ নিরাপদে থাকে। কিছু স্কিমে ঋণ বাজারজাত করা হয়। কিছু স্কিম আবার ফ্লেক্সি ক্যাপ বিভাগের অধীনে পড়ে যার বেশিটা থাকে ইক্যুইটি তহবিলে। কিছু ফান্ড হাউজ চিলড্রেন ফান্ড স্কিমগুলিতে কোনও লক ইন পিরিয়ড রাখে না। তবে দীর্ঘমেয়াদী বিনিয়োগে উৎসাহিত করতে মেয়াদ শেষের আগে টাকা তুলে নিতে চাইলে ৪ শতাংশ পর্যন্ত জরিমানা করে।

আরও পড়ুন-দক্ষিণবঙ্গে হাওয়া বদলের সম্ভাবনা এই দিন থেকেই, স্বস্তির খবর দিল আবহাওয়া দফতর

এতে বিনিয়োগ কী লাভজনক: বিশেষজ্ঞরা বলছেন চিলড্রেন ফান্ডগুলিতে (Children Fund) সুবিধা এবং অসুবিধা দুই আছে। লক ইন পিরিয়ড বা এক্সিট লোড থাকায় মেয়াদের মাঝখানে ফান্ডে কোনও পরিবর্তন করা যায় না। অন্য দিকে, এই ধরনের ফান্ড গ্রাহকদের মনস্তাত্বিক সুবিধা দেয়। যেহেতু সন্তানের নামে টাকা বিনিয়োগ করা হয়, তাই শত অসুবিধাতেও বিনিয়োগকারীরা মেয়াদ শেষের আগে তা তোলেন না। যাই হোক, চিলড্রেন ফান্ডগুলি অন্যান্য মিউচুয়াল ফান্ডগুলির থেকে আলাদা নয়। যেহেতু এই স্কিমগুলি বেশিরভাগ ইক্যুইটি তহবিল এবং ৫ বছরের লক ইন পিরিয়ডে রয়েছে তাই কর ছাড়ের সুবিধা নেই। দীর্ঘমেয়াদী মূলধন লাভে (১ বছরের বেশি সময়কাল) ১ লক্ষ টাকার বেশি আয়ের উপর ১০ শতাংশ হারে কর দিতে হয়।

বিশেষজ্ঞরা কী বলছেন: তাঁদের মতে, যারা শৃঙ্খলাবদ্ধ এবং দীর্ঘমেয়াদী বিনিয়োগ করেন চিলড্রেন ফান্ড তাঁদের জন্য লাভজনক নয়। তা ছাড়া এই স্কিমগুলিতে ব্যয়ের অনুপাত বেশি। তাই বিশেষজ্ঞদের বক্তব্য, বিনিয়োগের মেয়াদ যদি ১৫ বছরের কাছাকাছি হয় তাহলে বিনিয়োগকারীদের নিয়মিত ওপেন এন্ডেড ইক্যুইটি ফান্ড বেছে নেওয়াই লাভজনক। মধ্যমেয়াদী বিনিয়োগকারীরা লার্জ ক্যাপ ফান্ডে বিনিয়োগ করতে পারেন।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Children Fund

পরবর্তী খবর