Home /News /business /
EPFO: পিএফ ফান্ডে সরকার দিতে চলেছে ৮১,০০০ টাকা, আপনার এল কি না বুঝবেন কীভাবে?

EPFO: পিএফ ফান্ডে সরকার দিতে চলেছে ৮১,০০০ টাকা, আপনার এল কি না বুঝবেন কীভাবে?

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

EPFO: এবার পিএফ অ্যাকাউন্টে ৮.১ শতাংশ হারে সুদ স্থানান্তর করা হবে। এক নজরে দেখে নেওয়া যাক সেই সুদের হিসাব।

  • Share this:

    #নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকার শীঘ্রই প্রভিডেন্ট ফান্ড (PF)-এর সুদের টাকা আপনার অ্যাকাউন্টে স্থানান্তর করতে চলেছে। এতে উপকৃত হবেন প্রায় ৬ কোটি কর্মরত মানুষ। খবর অনুযায়ী, পিএফের সুদ ৩০ অগাস্ট পর্যন্ত বদলি হতে পারে। যদিও ইপিএফও-র (EPFO) তরফ থেকে এই বিষয়ে এখনও কোনও আনুষ্ঠানিক বিবৃতি আসেনি। কেন্দ্রীয় সরকার কিছুদিন ধরে প্রভিডেন্ট ফান্ডে ৮.১ শতাংশ সুদের হার দেওয়ার কথা বলে চলেছে। এই সুদের হার ৪০ বছরের মধ্যে সর্বনিম্ন সুদের হার। এর আগে সরকার ৮.৫ শতাংশ সুদ দিয়েছিল।তাই এবার পিএফ অ্যাকাউন্টে ৮.১ শতাংশ হারে সুদ স্থানান্তর করা হবে। এক নজরে দেখে নেওয়া যাক সেই সুদের হিসাব।

    সুদের হিসাবটা বেশ সহজ

    যদি পিএফ অ্যাকাউন্টে ১০ লক্ষ টাকা থাকে তাহলে সুদ হিসাবে ৮১০০০ টাকা পাওয়া যাবে।

    পিএফ অ্যাকাউন্টে ৭ লক্ষ টাকা থাকলে, সুদ হিসাবে ৫৬,৭০০ টাকা পাওয়া যাবে।

    পিএফ অ্যাকাউন্টে যদি ৫ লক্ষ টাকা থাকে, তাহলে ৪০,৫০০ টাকা সুদ হিসাবে আসবে।

    অ্যাকাউন্টে যদি এক লাখ টাকা থাকে, তাহলে ৮,১০০ টাকা আসবে।

    এক নজরে দেখে নেওয়া যাক পিএফ ব্যালান্স চেক করার উপায় -

    পিএফ ব্যালেন্স চেক করার জন্য ৪টি উপায়ের সবকটাই অনুসরণ করতে পারি আমরা অথবা চারটি পদ্ধতির যে কোনও একটি বেছে নিতে পারি। এই উপায়ে, এসএমএসের (SMS) মাধ্যমে ব্যালেন্স চেক করতে পারি আণরা এবং একটি মিসড কল দিয়েও তা জানতে পারেন। এছাড়াও, EPFO-র ওয়েবসাইট এবং উমাং (UMANG) অ্যাপের মাধ্যমেও চেক করা যাবে এই ব্যালেন্স।

    এসএমএসের মাধ্যমে

    এর জন্য, ইপিএফও-তে রেজিস্টার করা মোবাইল নম্বর থেকে 7738299899 নম্বরে EPFO UAN LAN (ভাষা) লিখে একটি বার্তা পাঠাতে হবে। LAN মানে চাকরজীবীর ভাষা। ইংরেজিতে তথ্য চাইলে LAN এর পরিবর্তে ENG লিখতে হবে। একইভাবে হিন্দির জন্য HIN এবং তামিলের জন্য TAM লিখতে হবে। উদাহরণস্বরূপ, হিন্দিতে তথ্য পেতে, EPFOHO UAN HIN লিখে মেসেজ করতে হবে।

    আরও পড়ুন: 7th Pay Commission: Modi সরকারের কর্মীদের জন্য অত্যন্ত বড়, ১৮ মাসের DA এরিয়ার নিয়ে বিশাল আপডেট

     মিসড কলের মাধ্যমে 

    চাইলে মিসড কলের মাধ্যমেও ইপিএফ ব্যালেন্স জানতে পারা যাবে। এর জন্য, রেজিস্টার করা মোবাইল নম্বর থেকে 011-22901406 নম্বরে একটি মিসড কল করতে হবে। মিসড কলের পরে, ফোন স্বয়ংক্রিয়ভাবে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে এবং ব্যালেন্সের তথ্য পাওয়া যাবে।

    ওয়েবসাইটের মাধ্যমে

    অনলাইনে ব্যালেন্স চেক করতে, ইপিএফ পাসবুক পোর্টালে যেতে হবে। UAN এবং পাসওয়ার্ড ব্যবহার করে এই পোর্টালে লগ ইন করতে হবে। এতে, ডাউনলোড/ভিউ পাসবুক-এ ক্লিক করতে হবে এবং তারপরে পাসবুকটি খুলবে, যার মধ্যে ব্যালেন্স দেখতে পাওয়া যাবে।

    আরও পড়ুন:  7th Pay Commission: মোদি সরকারের কর্মীদের জন্য বাম্পার খবর! Fitment Factor নিয়ে বিশাল আপডেট

    UMANG অ্যাপের মাধ্যমে

    অ্যাপের মাধ্যমে চাকরিজীবী যখনই চান তাঁর EPF ব্যালেন্স চেক করতে পারবেন। এর জন্য, UMANG অ্যাপ খুলতে হবে এবং EPFO-তে প্রেস করতে হবে। এতে, Employee Centric Services-এ ক্লিক করতে হবে এবং তারপরে View Passbook-এ ক্লিক করে UAN এবং Password লিখতে হবে। রেজিস্টার করা মোবাইল নম্বরে ওটিপি আসবে। এটি দেওয়ার পরে, EPF ব্যালেন্স দেখতে পাওয়া যাবে।

    First published:

    Tags: Business News, EPFO

    পরবর্তী খবর