Home /News /business /
Budget 2022: এক নজরে দেখে নিন আসন্ন ইউনিয়ন বাজেটে কী ধরনের ব্যক্তিগত লাভ হওয়ার সম্ভাবনা রয়েছে!

Budget 2022: এক নজরে দেখে নিন আসন্ন ইউনিয়ন বাজেটে কী ধরনের ব্যক্তিগত লাভ হওয়ার সম্ভাবনা রয়েছে!

বাজেট ২০২২ : কতটা কার্যকরী হবে জনগণের স্বার্থে প্রতীকী ছবি

বাজেট ২০২২ : কতটা কার্যকরী হবে জনগণের স্বার্থে প্রতীকী ছবি

Budget 2022: বাজেটে সাধারন মানুষের কথা কেন্দ্রীয় সরকারের গুরুত্ব সহকারে ভেবে দেখে দরকার।

  • Share this:

#নয়াদিল্লি: বিগত ২ বছর ধরে বিশ্ব জুড়ে করোনার (Coronavirus) প্রভাব বিপর্যস্ত করে তুলেছে সকলের জীবন। এর মধ্যেই বর্তমানে আবার এসে পরেছে করোনার ভ্যারিয়েন্ট ওমিক্রনের (Omicron) প্রভাব। করোনার প্রভাব কাটিয়ে সকলেই যখন মাথা তুলে দাঁড়ানোর চেষ্টা করছিল, তখনই আবার করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের (Omicron) আবির্ভাব। পুরো বিশ্বের সঙ্গে সঙ্গে ভারতেও থাবা বসিয়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। এর মধ্যেই ১ ফেব্রুয়ারি পেশ করা হতে চলেছে ইউনিয়ন বাজেট ২০২২-২৩। এই বাজেটে সাধারন মানুষের কথা কেন্দ্রীয় সরকারের গুরুত্ব সহকারে ভেবে দেখে দরকার।

আরও পড়ুন : আসন্ন ইউনিয়ন বাজেটে কৃষি নিয়ে কী ভাবছে কেন্দ্র? পড়ুন বিস্তারিত...

আসন্ন ইউনিয়ন বাজেটে (Budget 2022) কেন্দ্রীয় সরকারের দরকার সাধারন মানুষের মাথা থেকে ট্যাক্সের (Income Tax) বোঝা কিছুটা হলেও কম করা। করোনা মহামারীর ফলে বদলে যাওয়া পরিস্থিতিতে সাধারণ মানুষের আর্থিক দিকটির ওপরে কেন্দ্রীয় সরকারের বিশেষ গুরুত্ব দেওয়ার প্রয়োজন রয়েছে। করোনা মহামারী ২০২০ সালে খুব বাজে ভাবে আঘাত করেছে বেতনভুক্ত কর্মচারীদের বেতনের ওপরে। ২০২০ সাল থেকে সেই ধারা এখনও অব্যাহত। করোনা মহামারী জন্ম দিয়েছে ওয়ার্ক ফ্রম হোমের, যার প্রভাব পড়েছে বেতনের ওপরে। এর ফলে আশা করা হচ্ছে আসন্ন ইউনিয়ন বাজেটে (Union Budget 2022) চালু করা হতে পারে ওয়ার্ক ফ্রম হোম অ্যালাওয়েন্স। যা বেতনভুক্ত কর্মচারীদের বেতনের ওপরে ট্যাক্স ছাড়ের সহায়তা দেবে।

ওয়ার্ক ফ্রম হোম অ্যালাওয়েন্স -

করোনা মহামারির কথা মাথায় রেখে এবং বর্তমানের তৃতীয় ঢেউয়ের ওপরে নজর দিয়ে যারা বাড়িতে বসে কাজ করছে, তাদের জন্য ওয়ার্ক ফ্রম হোম অ্যালাওয়েন্সের ব্যবস্থা করা দরকার। এর মাধ্যমে যারা বাড়িতে বসে কাজ করছে তাদের ওয়ার্ক ফ্রম হোম অ্যালাওয়েন্স ট্যাক্সের পরিমাণ কমানো হতে পারে। সেকশন ১৬ অনুযায়ী এর পরিমাণ প্রায় ৫০,০০০ টাকা থেকে ১ লাখ টাকা পর্যন্ত করা হতে পারে।

আরও পড়ুন : বাজেটে পরিকাঠামোর জন্য থাকবে অতিরিক্ত বরাদ্দ, মতামত বিশেষজ্ঞদের!

করোনা পরবর্তী সময়ে শুরু হয়েছে ওয়ার্ক ফ্রম হোমের। এর ফলে একজন কর্মীর ব্যয়ের পরিমাণ বেড়ে গিয়েছে। কিন্তু তাদের আয় এক থাকলেও ওয়ার্ক ফ্রম হোমের জন্য বেড়ে গিয়েছে তাদের ব্যয়ের পরিমাণ। ওয়ার্ক ফ্রম হোমের জন্য একজন কর্মীর বাড়তি খরচ হয়ে চলেছে। ইন্টারনেট, ফোনের বিল, ফার্নিচার, ইলেকট্রিক বিল, ঘরের সেটআপ ইত্যাদির জন্য ওয়ার্ক ফ্রম হোমের ক্ষেত্রে একজন কর্মীকে টাকা খরচ করতে হচ্ছে। কিন্তু তাদের বেতনের পরিমাণ একই রয়েছে। এর ফলে বেতনভুক্ত কর্মীদের এই ধরনের সমস্যা সমাধানের জন্য আসন্ন বাজেটে ঘোষণা করা হতে পারে ওয়ার্ক ফ্রম হোম অ্যালাওয়েন্সের। এর মাধ্যমে কর্মীদের বেতনের ট্যাক্সের ওপর ছাড় দেওয়া হতে পারে।

ট্যাক্স ছাড় -

আসন্ন ইউনিয়ন বাজেটে কেন্দ্রীয় সরকার ট্যাক্স ছাড়ের পরিমাণ বাড়াতে পারে। মনে করা হচ্ছে যে আসন্ন ইউনিয়ন বাজেটে কেন্দ্রীয় সরকার এনপিএস-এর ক্ষেত্রে রিলিফ দিতে পারে।

হোম লোনে ছাড় -

আসন্ন ইউনিয়ন বাজেটে কেন্দ্রীয় সরকার হোম লোনের ক্ষেত্রে ট্যাক্স ছাড়ের পরিমাণ বাড়াতে পারে।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Nirmala Sitharaman, Union Budget 2022

পরবর্তী খবর