Union
Budget 2023

Highlights

হোম /খবর /ব্যবসা-বাণিজ্য /
দীপাবলির আগে সস্তায় বাড়ি কেনার সুযোগ! গৃহঋণের সুদ কমিয়েছে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

দীপাবলির আগে সস্তায় বাড়ি কেনার সুযোগ! গৃহঋণের সুদ কমিয়েছে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া!

দিওয়ালি-ধনতেরসের শুভ উপলক্ষে বাড়ি কেনার কথা ভাবলে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একটি বড় অফার নিয়ে এসেছে।

  • Share this:

#কলকাতা: ধনতেরস-এ শুধু গয়না! আর দীপাবলিতে শুধু নতুন জামাকাপড়! এবারের দীপাবলি না হয় আর একটু এগিয়েই ভাবা যাক। গয়না বা জামাকাপড়ের সঙ্গে একটা বাড়ি কিনলে কেমন হয়? এমন ভাবনা যদি মনের কোণে কখনও উঁকি দিয়ে থাকে, তাহলে এই সময়টা সেই সাধ পূরণের জন্য আদর্শ।

দিওয়ালি-ধনতেরসের শুভ উপলক্ষে বাড়ি কেনার কথা ভাবলে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একটি বড় অফার নিয়ে এসেছে। রেপো রেট এবং সুদের হার বৃদ্ধির মধ্যে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া হোম লোনের ক্ষেত্রে সুদের হার কমিয়েছে। সরকারি এই ব্যাঙ্ক বলেছে যে অন্যান্য ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকরা যাঁরা বেশি সুদ দিচ্ছেন তাঁরা লোন ট্রান্সফারেরও সুযোগ পাবেন।

আরও পড়ুন: পরিচিত কেউ কাজ করেন? বিপুল কর্মী ছাঁটাই করতে চলেছে এই সংস্থা

ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ওয়েবসাইট অনুসারে, হোম লোনের প্রাথমিক সুদের হার এখন ৮.৩০ শতাংশ, যা অন্যান্য ব্যাঙ্কের তুলনায় অনেক কম। তবে নতুন হোম লোন নেওয়া গ্রাহকরা এই সুবিধা পাবেন। এছাড়াও, যে সমস্ত গ্রাহকরা অন্য ব্যাঙ্ক থেকে তাঁদের ঋণ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া-তে স্থানান্তর করতে চান, তাঁদেরও কম সুদের হারের সুবিধা দেওয়া হবে। আজ থেকেই কার্যকর হয়েছে ব্যাঙ্কের নতুন সুদের হার।

ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে যে ঋণ নেওয়া গ্রাহকদের কম সুদের হারের পাশাপাশি অন্যান্য সুবিধাও দেওয়া হবে। যার মধ্যে ওভারড্রাফ্টের সুবিধা সহ অন্যান্য অফার রয়েছে। ব্যাঙ্ক বলছে, হোম লোনে কম সুদের হার, সহজ ঋণ এবং কর ছাড়ের মতো সুবিধাও পাওয়া যাবে। ওভারড্রাফ্ট সুবিধার মাধ্যমে, গ্রাহকরা তাদের প্রয়োজন অনুযায়ী ঋণের পরিমাণ ব্যবহার করতে সক্ষম হবেন এবং যে পরিমাণ ঋণ গ্রাহক তুলবেন, শুধু তার উপরই সুদ দিতে হবে।

আরও পড়ুন: অনেকটাই দাম কমল সোনা ও রুপোর! এখনই কি সোনা কেনার সঠিক সময় ?

ছাড় প্রসেসিং ফি-তেওব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে, ৩১ ডিসেম্বর ২০২২ পর্যন্ত গৃহঋণ নেওয়া গ্রাহকদেরও প্রসেসিং ফি থেকেও ছাড় দেওয়া হবে। এই গৃহঋণের অফারটি জমি কেনা, বাড়ি তৈরি, বাড়ি মেরামত বা নতুন বাড়ি বা অ্যাপার্টমেন্ট কিনতে ব্যবহার করা যেতে পারে। এছাড়াও ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আসবাবপত্র এবং আগের ঋণের উপর বাড়তি ঋণও প্রদান করে। গ্রাহকরা দেশের যে কোনও ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার শাখায় ঋণের জন্য আবেদন করতে পারেন, যেখানে একটি সহজ প্রক্রিয়ার মাধ্যমে তাদের ঋণ দেওয়া হবে।

দীর্ঘ সময় পাওয়া যাবে ঋণ পরিশোধেরব্যাঙ্ক বলেছে যে তার গ্রাহকদের গৃহঋণ পরিশোধের জন্য ৩০ বছর পর্যন্ত দীর্ঘ সময় দেওয়া হবে। ঋণের মেয়াদকালে, যদি কোনও গ্রাহক ঋণ পরিশোধের ক্ষমতা অনুযায়ী ইএমআই বাড়াতে বা কমাতে চান, তাহলে সেই সুযোগও দেওয়া হবে। যদি কোন গ্রাহক তাঁর ঋণ আগেই মিটিয়ে দিতে বা আংশিক পরিশোধ করতে চান, তা হলে তার উপরও কোন চার্জ ধার্য করা হবে না। এমনকী গ্রাহকদের সুদের পরিমাণ কম রাখার জন্য মাসের বদলে প্রতিদিনের ভিত্তিতে ঋণের সুদ গণনা করা হবে।

ঘরে বসে পাওয়া যাবে তথ্যব্যাঙ্ক বলেছে যে স্টার হোম লোন স্কিমের অধীনে গ্রাহকদের জমি বা বাড়ি কেনার জন্য সর্বোচ্চ ৫ কোটি টাকা ঋণ দেওয়া হবে। আর গ্রাহকরা ঘরে বসেই এই বিষয়ে সব তথ্য পেতে পারেন। এর জন্য, তাঁদের শুধু ৮০১০৯৬৮৩০৫ নম্বরে একটি মিসড কল দিতে হবে। এছাড়াও ৭৬৬৯৩০০০২৪ নম্বরে এসএমএস করলেও গৃহঋণ সম্পর্কে সম্পূর্ণ তথ্য পাওয়া যাবে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Bank Of India, Home Loan Interest Rates