Home /News /business /
Fixed Deposit: ফিক্সড ডিপোজিটের উপরে সর্বাধিক সুদ; আজই যোগাযোগ করতে পারেন এই ব্যাঙ্কের সঙ্গে

Fixed Deposit: ফিক্সড ডিপোজিটের উপরে সর্বাধিক সুদ; আজই যোগাযোগ করতে পারেন এই ব্যাঙ্কের সঙ্গে

Fixed Deposit: ব্যাঙ্ক অফ বরোদা বিভিন্ন মেয়াদের ফিক্সড ডিপোজিটের (FD) সুদের হার বাড়িয়েছে।

  • Share this:

#কলকাতা: ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়িয়েছে ব্যাঙ্ক অফ বরোদা (Bank of Baroda)। ২ কোটি টাকার কম আমানতে সুদের হার বাড়ানো হয়েছে। নতুন সুদের হার ২৮ জুলাই ২০২২ থেকে কার্যকর হয়েছে। ব্যাঙ্ক অফ বরোদা বিভিন্ন মেয়াদের ফিক্সড ডিপোজিটের (FD) সুদের হার বাড়িয়েছে।নতুন সুদের হার অনুযায়ী, এই ব্যাঙ্ক তার সাধারণ গ্রাহকদের জন্য ৩ শতাংশ থেকে ৫.৫০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের ৩.৫০ শতাংশ থেকে ৬.৫০ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে। রেপো রেট বাড়ানোর পরে, এফডি রেট বৃদ্ধি পাচ্ছে।অন্য দিকে, রেপো রেট বৃদ্ধির কারণে খুচরো ঋণের দাম বেড়েছে। গৃহঋণ ইত্যাদির ইএমআইও বেড়েছে।

জেনে নেওয়া যাক ব্যাঙ্ক অফ বরোদার এফডি রেট সম্পর্কে। এই ব্যাঙ্ক ৭ দিনের মধ্যে ম্যাচিওর FD-এর সুদের হার ২,৮০ শতাংশ থেকে ৩.০০ শতাংশে এবং ৪৬ দিনের মধ্যে ম্যাচিওর হওয়া FD-এর সুদের হার ৩.৭০ শতাংশ থেকে ৪.০০ শতাংশ করেছে৷ ১৮১ দিন থেকে ২৭০ দিন পর্যন্ত আমানতের উপর, ব্যাঙ্ক অফ বরোদা এখন ৪.৬৫ শতাংশ সুদের হার অফার করবে, যা ৪.৩০ শতাংশ থেকে ৩৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি পাবে৷ ব্যাঙ্ক অফ বরোদা এখন ৪.৬৫% সুদের হার অফার করবে ২৭১ দিন বা তার বেশি এবং ১ বছরের কম সময়ের মধ্যে FD-এর ক্ষেত্রে যা আগে ছিল ৪.৪০%। এভাবে ২৫ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে।

আরও পড়ুন: ITR জমার শেষ তারিখ তো এসেই গেল, একটি সেকশনেই পেতে পারেন কর বাঁচানোর ১০ উপায়

কোন মেয়াদে কত সুদ -

১ বছরে ম্যাচিওর হওয়া FD-গুলো এখন ৫.৩০% সুদের হার পাবে, যা আগে ছিল ৫ শতাংশ৷ এইভাবে, এটি ৩০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছে। ১ বছর থেকে ২ বছরের বেশি বয়সী FD-গুলো ৫.৪৫% সুদের হার পেতে থাকবে৷ ব্যাঙ্ক দুই বছরের বেশি এবং তিন বছরের বেশি মেয়াদী FD-র উপর ৫.৫০ শতাংশ সুদের হার অফার করতে থাকবে, যেখানে তিন বছরের বেশি এবং দশ বছরের বেশি মেয়াদপূর্ণ FD-র সুদের হার ৫.৩৫ থেকে ৫.৫০ শতাংশে বৃদ্ধি পেয়েছে। .

প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে -

প্রবীণ নাগরিকরা ৭ দিন এবং ৩ বছরে ম্যাচিওর হওয়া FD-র উপর অতিরিক্ত ০.৫০ শতাংশ অতিরিক্ত এবং ৩ থেকে ৫ বছরে ম্যাচিউর হওয়া FD-র উপর ০.৫০ শতাংশ + ০.১৫ শতাংশ অতিরিক্ত ROI (সুদের উপর রিটার্ন) পাবেন৷ ৫ থেকে ১০ বছরে ম্যাচিওর FD-গুলো ০.৫০ শতাংশ + ০.৫০ শতাংশ সুদের রিটার্ন পেতে থাকবে৷ প্রবীণ নাগরিকরা ৫ বছরের বেশি এবং ১০ বছর পর্যন্ত মেয়াদপূর্ণ FD-তে সর্বাধিক ৬.৫০ শতাংশ সুদের হার পাবেন।

আরও পড়ুন: আইটি জমার সময়, ১০ হাজার টাকা বাঁচানো যাবে সেভিংস অ্যাকাউন্টের সুদের উপরে,জানুন

কোটাক ব্যাঙ্কও রেট বাড়িয়েছে -

এর আগে কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক (Kotak Mahindra Bank) FD-র সুদের হার বাড়িয়েছিল। কোটাক মাহিন্দ্রার নতুন রেট ২৬ জুলাই থেকে প্রযোজ্য। ২ কোটি টাকার কম FD-তে নতুন হার বাড়ানো হয়েছে। যাই হোক, এই বৃদ্ধি সব সময়ের জন্য নয়। FD-তে ১০ বেসিস পয়েন্ট ৩৬৫ দিন থেকে ৩৮৯ দিনে বৃদ্ধি পায়। আগে এর হার ছিল ৫.৫০ শতাংশ, এখন তা বাড়িয়ে ৫.৬০ শতাংশ করা হয়েছে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Bank Of Baroda, Fixed Deposit

পরবর্তী খবর