Home /News /business /
Budget 2022: অনলাইন শিক্ষায় জোর? এবারের বাজেটে কি বড় কোন ঘোষণা?

Budget 2022: অনলাইন শিক্ষায় জোর? এবারের বাজেটে কি বড় কোন ঘোষণা?

বাজেটে নতুন ঘোষণা?

বাজেটে নতুন ঘোষণা?

Budget 2022: অনলাইন শিক্ষার উন্নয়নের জন্য দেশের বিভিন্ন ধরনের অনলাইন শিক্ষার স্টার্টআপ কোম্পানিকে ট্যাক্স ছাড় দেওয়া প্রয়োজন।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা মহামারী জন্ম দিয়েছে নতুন এক শিক্ষা ব্যবস্থার। অনলাইন শিক্ষা এখন পুরো দেশেই বেশ জনপ্রিয়। এর ফলে মনে করা হচ্ছে যে আসন্ন ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এ কেন্দ্রীয় সরকার অনলাইন শিক্ষার জন্য বিশেষ কোনও নীতি প্রণয়ণ করতে পারে। অনলাইন শিক্ষাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তৈরি করা হতে পারে একটি সম্পূর্ণ আলাদা রেগুলেটরি বোর্ড। এর ফলে অনলাইন শিক্ষার জন্য করা হতে পারে আলাদা ফান্ডিং। এছাড়াও অনলাইন শিক্ষার উন্নয়নের জন্য দেশের বিভিন্ন ধরনের অনলাইন শিক্ষার স্টার্টআপ কোম্পানিকে ট্যাক্স ছাড় দেওয়া প্রয়োজন। অনলাইন শিক্ষার উন্নতির জন্য দেশের সমস্ত স্কুলে ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকার বিশেষ কোনও ঘোষণা করতে পারে আসন্ন ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এ।

ভারতের স্টার্টআপ সেক্টরের ট্যাক্স ছাড় -

ভারতের অর্থনীতিতে স্টার্টআপ সেক্টরের কিছুটা হলেও অবদান রয়েছে। কিন্তু স্টার্টআপ সেক্টরের বিভিন্ন ক্ষেত্রের ওপরে ট্যাক্সের বোঝা অনেকটাই বেশি। ভারতে এই সেক্টরের ওপরে ট্যাক্সের চাপ অনেকটাই বেশি। করোনা মহামারীর প্রভাবে এমনিতেই ভারতের স্টার্টআপ সেক্টরের অবস্থা বেশ খারাপ। এর ফলে কেন্দ্রীয় সরকারের উচিত ভারতের স্টার্টআপ সেক্টরের ওপরে ট্যাক্সের চাপ কিছুটা কম করা। ভারতে বিগত কয়েক বছর ধরে পেট্রোল ও ডিজেলের দাম ক্রমাগত বেড়ে চলেছে। এছাড়াও ভারতে মূল্যবৃদ্ধি লেগেই রয়েছে। এর ওপরে বিভিন্ন ধরনের ট্যাক্সের চাপ ক্ষতি করছে স্টার্টআপ সেক্টরের। এমনিতেই ভারতের স্টার্টআপ সেক্টরের অবস্থা খুব একটা ভাল নয়। এই সেক্টরকে এগিয়ে নিয়ে যেতে হলে কেন্দ্রীয় সরকারের সাহায্য দরকার। কেন্দ্রীয় সরকার যদি আসন্ন বাজেটে এই সেক্টরের ওপর থেকে ট্যাক্সের বোঝা কিছুটা কম করে তাহলে উপকৃত হবে অনেক মানুষ। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রভাবের দিকে লক্ষ্য রেখে আসন্ন ইউনিয়ন বাজেটে এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত নেওয়া দরকার। আসন্ন ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এ স্টার্টআপ সেক্টরের বিভিন্ন ক্ষেত্রের ট্যাক্স কিছুটা কমানো হোক। বর্তমানে করোনা মহামারীর দিকে লক্ষ্য রেখে ভারতের স্টার্টআপ সেক্টরের জন্য কেন্দ্রীয় সরকারের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন। এখন সকলের পাখির চোখ ১ ফেব্রুয়ারির ইউনিয়ন বাজেট ২০২২-২৩ এর দিকে।

আরও পড়ুন: আইটি সেক্টরের ৫টি চাহিদা, এবারের বাজেটে কি মিটতে চলেছে?

আরও পড়ুন: করোনা-কালে এই প্রথম, ৩ ফেব্রুয়ারি নিয়ে জরুরি নির্দেশ গেল নবান্ন থেকে! প্রস্তুতি শুরু...

আলাদা নিয়ামক সংস্থা -

আসন্ন ইউনিয়ন বাজেটে অনলাইন শিক্ষার জন্য বিশেষ কোনও নীতির ঘোষণা করা হতে পারে। এর ফলে অনলাইন শিক্ষাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য, আলাদা একটি রেগুলেটরি বোর্ড তৈরি করার কথা বলা হচ্ছে। এর মাধ্যমে অনলাইন শিক্ষার জন্য সমস্ত রকম নীতি প্রণয়ণ করতে পারবে সেই বোর্ড। এর ফলে অনলাইন শিক্ষার পুরো সিস্টেমের ওপরে নজর রাখা সহজ হবে।

First published:

Tags: Union Budget 2022

পরবর্তী খবর