হোম /খবর /ব্যবসা-বাণিজ্য /
তামিলনাড়ুতে 'Amul' বিতর্ক! অমিত শাহকে চিঠি স্ট্যালিনের...

Amul Row in Tamil Nadu: কর্ণাটকের পর এবার তামিলনাড়ুতেও 'Amul' বিতর্ক, অমিত শাহকে চিঠি স্ট্যালিনের

Amul Row in Tamil Nadu

Amul Row in Tamil Nadu

Amul Row in Tamil Nadu: তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর অভিযোগ, আমুলের কারণে সমস্যায় পড়ছে রাজ্যে দীর্ঘকালের দুধ উৎপাদক এবং বিপনন সংস্থা আভিন আর তার সাড়ে চার লক্ষ সদস্য।

  • Share this:

চেন্নাই: কর্ণাটকের পর এবার আমুল বিতর্ক তামিলনাড়ুতে। সম্প্রতি তামিলনাড়ুর  বিভিন্ন এলাকা থেকে দুধ সংগ্রহ শুরু করেছে গুজরাটের প্রখ্যাত সমবায় সংস্থা্ আমূল। যার ফলে বিপাকে পড়েছে সে রাজ্যের দুগ্ধ বিপণন সমবায় গোষ্ঠীগুলি। গুরুতর এই অভিযোগ তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন-এর। এই বিষয়ে চিঠি পাঠিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে অবিলম্বে ব্যবস্থা নিতে বলেছেন তিনি।

তামিলনাড়ুতে দুধ উৎপাদনকারী সমবায় গোষ্ঠীগুলি যে সমবায় বিপণন সংস্থার আওতায় কাজ করে সেটির নাম আভিন। ওই সমবায় সংস্থার আওতায় গ্রামীণ এলাকায় ৯,৬৭৩টি দুধ উৎপাদনকারী সমবায় সমিতি দুধ সরবরাব করে থাকে। এই সমবায় উদ্যোগের সঙ্গে যুক্ত আছেন অন্তত সাড়ে চার লক্ষ সদস্য।

আরও পড়ুন: জামাইষষ্ঠীর নতুন ‘জামাই’…! কলকাতায় বিয়ে করলেন জনপ্রিয় অভিনেতা আশিস বিদ্যার্থী! কার সঙ্গে বাঁধলেন গাঁটছড়া? রইল কনের পরিচয়…

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর অভিযোগ, আমুলের কারণে সমস্যায় পড়ছে রাজ্যে দীর্ঘকালের দুধ উৎপাদকএবং বিপনন সংস্থা আভিন আর তার সাড়ে চার লক্ষ সদস্য। তিনি আরও জানান, এতদিন যাবৎ নিজস্ব দোকানের মাধ্যমে আমূল শুধু সংস্থার উৎপাদিত দুগ্ধজাত সামগ্রী বিক্রি করছিল তামিলনাড়ুতে। কিন্তু এবার নিজেদের বিশেষ সুবিধাপ্রাপ্ত লাইসেন্সকে কাজে লাগিয়ে রাজ্যের কৃষ্ণগিরি জেলায় একটি মিল্ক প্রসেসিং প্ল্যান্টও তৈরি করছে আমূল। আর ওই জেলার লাগোয়া অন্তত ছয়টি জেলা থেকে দুধ সংগ্রহের কাজ শুরু করেছে গুজরাটের এই প্রখ্যাত সমবায় সংস্থা।

আরও পড়ুন: বিস্ফোরক অর্জুন সিং…! ‘৪০ কেজির ভুঁড়ি নিয়ে হাঁটতেই পারে না…’ তৃণমূল সাংসদের কটাক্ষে তোলপাড়!

বিধানসভা নির্বাচনের আগে দক্ষিণের আর এক রাজ্য কর্ণাটকেও আমূল-কে নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। কর্ণাটক সরকারের দুগ্ধ সমবায়ের বিভিন্ন পণ্য বিক্রি হয় ‘নন্দিনী’ নামে। রাজ্যে এই ব্র্যান্ড যথেষ্ট জনপ্রিয়। আর আমূল-এর পণ্য বিক্রি হয় সারা দেশে। কিন্তু ভোটের মুখে জানা যায় এবার শুধু পণ্য বিক্রিই করবে না ‘আমুল’।

কর্ণাটকের দুধ ব্যবসায়ীদের আশঙ্কা ছিল, রাজ্যের গোটা সমবায় ব্যবস্থাটি হাতে তুলে নিতে চাইছে আমূল। অবশ্য বিরোধীদের প্রবল আপত্তিতে তখনকার মত সে প্রক্রিয়া স্থগিত রাখে গুজরাটের ওই সংস্থা।

Published by:Swaksharsen Gupta
First published:

Tags: Amit Shah, Amul, MK Stalin, Tamilnadu