Home /News /business /
Stock Market: ৯৫ শতাংশ রিটার্ন! ১ লক্ষ টাকা একলাফে বেড়ে ৯৫ লক্ষ, আপনার কাছে এই শেয়ার আছে?

Stock Market: ৯৫ শতাংশ রিটার্ন! ১ লক্ষ টাকা একলাফে বেড়ে ৯৫ লক্ষ, আপনার কাছে এই শেয়ার আছে?

এক লাফে বাড়বে কত?

এক লাফে বাড়বে কত?

Stock Market: দীর্ঘকালীন সময় ধৈর্য ধরে রাখতে পারলে সাধারণত যে লাভবান হওয়া যায় জিআরএম ওভারসিজ সেটাই আরও একবার প্রমাণ করল।

  • Share this:

#নয়াদিল্লি: যেখানে ঝুঁকি বেশি, সেখানেই লাভ বেশি। ফলে পেনি স্টকে বিনিয়োগ করেও অনেকে কোটিপতি হয়ে যান। সে রকমই এক মাল্টিব্যাগার পেনি স্টক হল জিআরএম ওভারসিজ। গত পাঁচ বছরে এই মাল্টিব্যাগার শেয়ার ৬ টাকা থেকে বেড়ে ৫৬৫ টাকা হয়েছে। শেয়ার বাজারের ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হল ধৈর্য। দীর্ঘকালীন সময় ধৈর্য ধরে রাখতে পারলে সাধারণত যে লাভবান হওয়া যায় জিআরএম ওভারসিজ সেটাই আরও একবার প্রমাণ করল।

আরও পড়ুন : বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে একাধিক লগ্নির প্রস্তাব, আসছে অনেক দেশের প্রতিনিধিরা

গত পাঁচ বছরে ঘুরে দাঁড়ালেও চলতি বছরের জানুয়ারি থেকে পতনের সাক্ষী থেকেছে জিআরএম ওভারসিজের স্টক। গত এক মাসে স্টকটি ইয়ার-টু-ডেট ভিত্তিতে ৫ শতাংশ হ্রাস পেয়েছে। ২০২২ সালে শেয়ার প্রতি ৬৫৫ টাকা থেকে ১২ শতাংশ কমে ৫৬৫ টাকায় দাঁড়িয়েছে। তবে চলতি বছরে দাম কমলেও বিগত পাঁচ বছরে চোখ ধাঁধানো উত্থান হয়েছে এই স্টকের। সেটা কেমন?

আরও পড়ুন : সুস্মিতা দেবের পর আরও এক সৈনিক! অভিষেকের হাত ধরে তৃণমূলে কংগ্রেসের রিপূণ বোরা

পরিসংখ্যানে চোখ বোলালে দেখা যাবে, গত ৬ মাসে এই স্টকের দাম ২১০ টাকা থেকে বেড়ে ৫৬৫ টাকা হয়েছে। অর্থাৎ ১৭০ শতাংশ বেড়েছে দাম। এক বছরের প্রেক্ষিতে জিআরএম ওভারসিজের স্টকের দাম বেড়েছে ৩৪৫ শতাংশ। এক বছর আগে শেয়ার প্রতি এর দাম ছিল ১২৫ টাকা। বর্তমানে তা ৫৬৫ টাকায় পৌঁছেছে। আর পাঁচ বছর আগে অর্থাৎ ২০১৭ সালের ২৭ এপ্রিল বিএসই-তে এই স্টকের দাম ছিল মাত্র ৬ টাকা। ৮ এপ্রিল ২০২২-এ বিএসই-তে এই স্টকের দাম দাঁড়িয়েছে ৫৬৫ টাকা। অর্থাৎ এই সময়ের মধ্যে ৯৫ গুণ বৃদ্ধি পেয়েছে এর দাম।

গত পাঁচ বছরে বিনিয়োগকারীদের বড়লোক করে দিয়েছে এই শেয়ার। যদি কেউ ৫ বছর আগে এই মাল্টিব্যাগার স্টকে ১ লাখ টাকা বিনিয়োগ করতেন তাহলে আজ তিনি ৯৫ লাখ টাকার মালিক হতেন। ৬ মাস আগে এই স্টকে ১ লাখ টাকা বিনিয়োগ করলে বর্তমানে তা ৩৫ লক্ষ টাকা হয়ে যেত। আর যদি কোনও বিনিয়োগকারী ১ বছর আগে এই স্টকে ১ লাখ টাকা বিনিয়োগ করতেন তাহলে আজ তা বেড়ে ২১ লাখ টাকা হত।

তবে মোটা অঙ্কের এই রিটার্ন তখনই সম্ভব ছিল যদি বিনিয়োগকারীরা এই স্টকে ক্রমাগত বিনিয়োগ করতেন। উল্লেখ্য, জিআরএম ওভারসিজের বর্তমান বাজার মূলধন ৩,৩৮৭ কোটি টাকা। শেয়ার প্রতি বুক ভ্যালু ২২.৫৫। সোমবার এর বাণিজ্যের পরিমাণ ছিল ৬,২১৯। ৫২ সপ্তাহে শেয়ার প্রতি এর সর্বোচ্চ মূল্য ছিল ৯৩৫ টাকা। যা এই স্টকে সর্বকালের সর্বোচ্চ। যেখানে ৫২ সপ্তাহে শেয়ার প্রতি সর্বনিম্ন মূল্য ছিল ১১৩.৯৩ টাকা।

Keywords:

Published by:Rachana Majumder
First published:

Tags: Stock market

পরবর্তী খবর