Home /News /business /

ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে হয়েছেন আমেরিকার সবথেকে ধনী ব্যক্তি; জায়গা করে নিয়েছেন ফোর্বসের লিস্টে!

ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে হয়েছেন আমেরিকার সবথেকে ধনী ব্যক্তি; জায়গা করে নিয়েছেন ফোর্বসের লিস্টে!

এই সাতজনের মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৫৫ আরব ডলার।

  • Share this:

#ওয়াশিংটন: ফোর্বসের (Forbes) সবথেকে ধনী আমেরিকার ব্যক্তিদের লিস্টে নিজের জায়গা করে নিয়েছেন ৭ জন ক্রিপ্টো উদ্যোগপতি। আমেরিকার এই সাতজন ধনী ব্যক্তি হলেন- স্যাম ব্যাঙ্কম্যান-ফ্রাইড (Sam Bankman-Fried), ব্রায়ান আর্মস্ট্রং (Brian Armstrong), ক্রিস লার্সেন (Chris Larsen), জমজ ভাই ক্যামেরন (Cameron) এবং টাইলার উইঙ্কলেভস (Tyler Winklevoss), ফ্রেড এরস্যাম (Fred Ehrsam), জেড ম্যাককেলেব (Jed McCaleb)। এদের মধ্যে ব্যাঙ্কম্যান-ফ্রাইডের বয়স হল ২৯ বছর, ফ্রেড এরস্যামের বয়স হল ৩৩ বছর, ব্রায়ান আর্মস্ট্রংয়ের বয়স হল ৩৮ বছর। এই সাতজনের মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৫৫ আরব ডলার।

আরও পড়ুন: সরকার আজ দিচ্ছে ৫০০ টাকা সস্তায় সোনা কেনার সুযোগ, জেনে নিন কি করতে হবে

স্যাম ব্যাঙ্কম্যান-ফ্রাইড শুরু করেন এফটিএক্স (FTX)

ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ এফটিএক্স-এর ফাউন্ডার এবং সিইও স্যাম ব্যাঙ্কম্যান-ফ্রাইড ক্রিপ্টো ইন্ডাস্ট্রির মাধ্যমে ফোর্বসের সবথেকে ধনী আমেরিকার ব্যক্তিদের লিস্টে নিজের জায়গা করে নিয়েছেন। তিনি ২০২১ সালের আমেরিকার সবথেকে ধনী ব্যক্তিদের মধ্যে একজন। ফোর্বসের লিস্টে নিজের জায়গা করে নেওয়া এই ধনকুবের সবথেকে ধনী ব্যক্তি। স্যাম ব্যাঙ্কম্যান-ফ্রাইডের মোট সম্পত্তির পরিমাণ প্রায় ২২.৫ আরব ডলার। এর বেশিরভাগ সম্পত্তি এফটিএক্স-এর শেয়ারে এবং টোকেনে রয়েছে।

আরও পড়ুন: সপ্তাহের প্রথম দিনেই জিততে পারেন জ্যাকপট ! দেখুন রেজাল্ট

কয়েনবেসের (Coinbase) ফাউন্ডার ব্রায়ান আর্মস্ট্রং

আর্মস্ট্রং আমেরিকার সবথেকে বড় ক্রিপ্টো এক্সচেঞ্জ কয়েনবেসের সিইও এবং সহ-স্থাপক। ২০২১ সালের এপ্রিল মাসে কয়েনবেসের সূচিবদ্ধ হওয়ার পর তাঁর সম্পত্তি একটানা বেড়ে চলেছে। এখন তাঁর মোট সম্পত্তির পরিমাণ ১১.৫ আরব ডলারে পৌঁছে গিয়েছে। আর্মস্ট্রংয়ের কাছে কোম্পানির প্রায় ১৯ শতাংশ মালিকানা রয়েছে।

আরও পড়ুন- ই-কমার্স প্ল্যাটফর্মের মাধ্যমে গাঁজা পাচার; বাবা-ছেলে সহ গ্রেফতার আরও ৫!

রিপলের (Ripple) চেয়ারম্যান ক্রিস লার্সেন

ক্রিপ্টো পেমেন্ট প্রোটোকল রিপলের চেয়ারম্যান এবং কো-ফাউন্ডার ক্রিস লার্সেনের সম্পত্তি আগের বছর ২.৭ আরব ডলার ছিল। এই বছর সেই সম্পত্তির পরিমাণ বেড়ে প্রায় ৬ আরব ডলার হয়ে গিয়েছে। ক্রিস লার্সেন আগের বছরও ফোর্বসের সবথেকে ধনী আমেরিকার ব্যক্তিদের লিস্টে জায়গা করে নিয়েছিলেন।

জেমিনির (Gemini) দুই যমজ ভাই

ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ জেমিনির প্রতিষ্ঠাতা হল দুই জমজ ভাই ক্যামেরন এবং টাইলার উইঙ্কলেভস। এই দুই যমজ ভাইয়ের মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৪.৩ আরব ডলার।

প্যারাডাইমের (Paradigm) প্রতিষ্ঠাতা এরস্যাম

এরস্যাম আর্মস্ট্রংয়ের সঙ্গে মিলিত ভাবে ২০১২ শুরু করেছিলেন কয়েনবেস। ২০১৭ সালে তিনি কয়েনবেস থেকে বাইরে বেরিয়ে এসে প্রতিষ্ঠা করে প্যারাডাইস। বর্তমানে এরস্যামের মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৩.৫ আরব ডলার।

জেড ম্যাককেলেব সবার প্রথমে ব্লকচেন ইন্ডাস্ট্রিতে রেখেছেন পা

জেড ম্যাককেলেব রিপল, স্টেলার এবং এমটি গক্স লঞ্চ করতে সাহায্য করেছিলেন। বর্তমানে তাঁর মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৩ আরব ডলার। এই সম্পত্তির বেশির ভাগটাই এসেছে রিপলের কো-ফাউন্ডারের মালিকানা হিসাবে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Cryptocurrency, Forbes

পরবর্তী খবর