Home /News /business /
Union Budget 2022: লক্ষ্য MSME উন্নয়ন, আসন্ন বাজেটে যে ৫টি ক্ষেত্রের ওপর বিশেষ নজর দিতে পারে মোদি সরকার!

Union Budget 2022: লক্ষ্য MSME উন্নয়ন, আসন্ন বাজেটে যে ৫টি ক্ষেত্রের ওপর বিশেষ নজর দিতে পারে মোদি সরকার!

বাজেটের রূপরেখা

বাজেটের রূপরেখা

Union Budget 2022: আশা করা হচ্ছে মোদি সরকার আসন্ন ইউনিয়ন বাজেটে ৫টি ক্ষেত্রের ওপরে বিশেষ নজর দিতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: ২০২২ সালের ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী পেশ করবেন ইউনিয়ন বাজেট ২০২২-২৩ (Union Budget 2022-23)। এই বাজেটে এমএসএমই (MSME) এবং ক্ষুদ্র শিল্পের উন্নয়নের জন্য বিশেষ নীতি গ্রহণ করা হতে পারে। আশা করা হচ্ছে মোদি সরকার আসন্ন ইউনিয়ন বাজেটে ৫টি ক্ষেত্রের ওপরে বিশেষ নজর দিতে পারে।

১) ব্যাঙ্কিং ইন্ডাস্ট্রি

লোকেন্দ্র রানাওয়াত জানিয়েছেন যে, আসন্ন বাজেটে ভারতের ব্যাঙ্কিং ইন্ডাস্ট্রির ওপরে বিশেষ নজর দেওয়া দরকার। করোনা মহামারীর প্রভাবে ভারতের আর্থিক ক্ষেত্রে যে মন্দার সৃষ্টি হয়েছে, তার থেকে বেড়িয়ে আসার জন্য কেন্দ্রীয় সরকারের প্রধান লক্ষ্য হওয়া দরকার ভারতের ব্যাঙ্কিং সেক্টরের ওপরে বিশেষ গুরুত্ব দেওয়া। আসন্ন ইউনিয়ন বাজেটে ব্যাঙ্কিং সেক্টরের জন্য বিশেষ নীতি প্রণয়ণ করলে ভারতের অর্থনীতির ওপরে তার ইতিবাচক প্রভাব পড়বে। এর ফলে আশা করা হচ্ছে আসন্ন ইউনিয়ন বাজেটে মোদি সরকার এই ইন্ডাস্ট্রির জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করতে পারে।

২) হেলথকেয়ার সেক্টর

লোকেন্দ্র রানাওয়াত জানিয়েছেন যে, ব্যাঙ্কিং সেক্টরের সঙ্গে সঙ্গে আসন্ন বাজেটে হেলথকেয়ার সেক্টরের ওপরেও বিশেষ নজর দেওয়া দরকার। ২০২২ সালে ভারতের জনতার এই হেলথকেয়ার সেক্টরের ওপরে অনেক চাহিদা রয়েছে। এর ফলে আসন্ন বাজেটে এই সেক্টরে অনুদান এবং বিনিয়োগের পরিমাণ বাড়ানো দরকার। আসন্ন বাজেটে হেলথকেয়ার সেক্টরের পরিকাঠামোর দিকেও বিশেষ নজর দেওয়া দরকার। বর্তমানে করোনা মহামারীর নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রনের (Omicron) প্রভাব এবং ভবিষ্যতের কথা মাথায় রেখে আসন্ন ইউনিয়ন বাজেটে হেলথকেয়ার সেক্টরের দিকে গুরুত্ব সহকারে নজর দেওয়া দরকার। এর ফলে আশা করা হচ্ছে আসন্ন ইউনিয়ন বাজেটে মোদি সরকার এই সেক্টরের জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহন করতে পারে।

আরও পড়ুন: এবারের বাজেটে বেতনভুক্ত কর্মীদের ট্যাক্স ছাড়ের পরিমাণ কেমন হতে পারে?

৩) আত্মনির্ভর স্বাস্থ্য ভারত যোজনা

লোকেন্দ্র রানাওয়াত জানিয়েছেন যে, "আমরা সবাই জানি যে আগের বছরেই অর্থমন্ত্রী লঞ্চ করেছেন, আত্মনির্ভর স্বাস্থ্য ভারত যোজনা। আগামী ৬ বছরে এই যোজনায় বিনিয়োগের পরিমাণ প্রায় ৬৪,১৮০ কোটি টাকা ধরা হয়েছে। এর ফলে সকলের নজর এখন আসন্ন বাজেটের দিকে, কারণ কেন্দ্রীয় সরকার আসন্ন বাজেটে এই যোজনার জন্য ফান্ডিংয়ের ঘোষণা করতে পারে, যা কেন্দ্রীয় সরকারের গুরুত্বের মধ্যে রয়েছে। এর ফলে আশা করা হচ্ছে আসন্ন ইউনিয়ন বাজেটে মোদি সরকার এই যোজনার জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করতে পারে।"

৪) জিএসটি (GST)

লোকেন্দ্র রানাওয়াত জানিয়েছেন যে, আসন্ন ইউনিয়ন বাজেটে আরেকটি গুরুত্বপূর্ণ দিক হল জিএসটি। বর্তমানে এমন অনেক ক্ষেত্র রয়েছে যার ওপরে বেশি হারে জিএসটি বসানো রয়েছে। বিভিন্ন ধরনের এমএসএমই ও ম্যানুফ্যাকচারিং সেক্টরকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কয়েকটি ক্ষেত্রে জিএসটি এর হার কমানো দরকার। বিশেষজ্ঞদের মতে বিভিন্ন ধরনের ম্যানুফ্যাকচারিং সেক্টরের জিএসটির পরিমাণ ১৮ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করা দরকার। আসন্ন বাজেটে এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের গুরুত্ব দেওয়া দরকার। এর ফলে আশা করা হচ্ছে আসন্ন ইউনিয়ন বাজেটে মোদি সরকার জিএসটির জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করতে পারে।

আরও পড়ুন: বাজেট ২০২২, ইনকাম ট্যাক্সকে বিদায় জানানোর এটাই সঠিক সময়

৫) পাবলিক সেক্টর

লোকেন্দ্র রানাওয়াত জানিয়েছেন যে, আসন্ন ইউনিয়ন বাজেটের দিকে সকলেই তাকিয়ে রয়েছে। কিন্তু এদের মধ্যে সবথেকে বেশি পাবলিক সেক্টরের লোকেরাই বেশি গুরুত্ব সহকারে তাকিয়ে রয়েছে। কারণ আশা করা হচ্ছে আসন্ন ইউনিয়ন বাজেটে মোদি সরকার পাবলিক সেক্টরের জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করতে পারে।

First published:

Tags: MSME, Union Budget 2022

পরবর্তী খবর