Home /News /business /
Lakshmir Bhandar: ৫ লক্ষ মহিলার হাতে আজ টাকা, শিল্প সম্মেলনের আকর্ষণের কেন্দ্রে লক্ষ্মীর ভান্ডার

Lakshmir Bhandar: ৫ লক্ষ মহিলার হাতে আজ টাকা, শিল্প সম্মেলনের আকর্ষণের কেন্দ্রে লক্ষ্মীর ভান্ডার

আজ থেকে শুরু বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন৷

আজ থেকে শুরু বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন৷

বুধবার থেকে শুরু হচ্ছে দু দিনব্যাপী বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। দেশ-বিদেশের শিল্পপতিদের সামনে "লক্ষীর ভান্ডার" কে তুলে ধরতে চাইছে রাজ্য।

  • Share this:

#কলকাতা: বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের উদ্বোধনে চমক থাকছে। বুধবার থেকে শুরু হওয়া বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের উদ্বোধন এর মঞ্চেই থাকছে লক্ষ্মীর ভান্ডার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের মঞ্চ থেকেই লক্ষ্মীর ভান্ডারের টাকা তুলে দেবেন। মোট পাঁচ লক্ষ মহিলার হাতে লক্ষ্মীর ভান্ডারের  টাকা তুলে দেওয়া হবে এই মঞ্চ থেকে।

সম্প্রতি শেষ হওয়া দুয়ারে সরকার শিবিরে যে মহিলারা লক্ষ্মীর ভান্ডারের জন্য নাম নথিভুক্ত করেছিলেন, তাঁদের হাতেই লক্ষ্মীর ভান্ডারের টাকা তুলে দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে বিভিন্ন দেশের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। থাকবেন দেশ-বিদেশের তাবড় তাবড় শিল্পপতিরা। তাঁদের সামনেই রাজ্যের অন্যতম সমাজ উন্নয়নমূলক প্রকল্প "লক্ষ্মীর ভান্ডার"- কে তুলে ধরাই রাজ্যের অন্যতম টার্গেট। মহিলাদের ক্ষমতায়নের জন্য এই লক্ষ্মীর ভান্ডার ইতিমধ্যে আন্তর্জাতিক স্তরে প্রশংসা কুড়িয়েছে। মুখ্যমন্ত্রীর মস্তিষ্কপ্রসূত  সেই প্রকল্পকে এবার শোকেস করতে চাইছে রাজ্য সরকার।

আরও পড়ুন: শিল্প সম্মেলনে রাজ্যের ফোকাস কোন কোন ক্ষেত্রে?

রাজ্য সরকার যে শুধু শিল্পের প্রসারে উদ্যোগী নয় বরং মহিলাদের ক্রয় ক্ষমতা বাড়াতে লক্ষ্মীর ভান্ডারের মতো সামাজিক প্রকল্প চালু করেছে সেই বার্তাও তুলে ধরা উদ্দেশ্য রাজ্যের। এ দিন উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চ থেকেই ভার্চুয়ালি বিভিন্ন জেলার মহিলাদের হাতে লক্ষ্মীর ভান্ডারের টাকা তুলে দেওয়া হবে।

ইতিমধ্যেই এই বিষয় নিয়ে নারী ও সমাজ কল্যাণ দপ্তরের সচিব ভার্চুয়ালি বিভিন্ন জেলার সঙ্গে বৈঠক করেছেন। প্রতিটি জেলায় নতুন লক্ষ্মীর ভান্ডারের জন্য যাঁরা আবেদন করেছেন তাঁদের উপস্থিত থাকার অনুরোধ জানানো হয়েছে।

আরও পড়ুন: আজ থেকে শুরু বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন, বড় লগ্নির আশায় রাজ্য

প্রসঙ্গত, গত সোমবারই এই বিষয় নিয়ে নবান্নে শীর্ষ পর্যায়ের বৈঠক হয়। তারপরই বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের মঞ্চ থেকে লক্ষ্মীর ভান্ডারের টাকা তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। আজ থেকে শুরু হচ্ছে নিউটাউনে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। রাজ্যের এখন প্রধান টার্গেট বিনিয়োগ আনা।

মঙ্গলবারই শিল্পপতিদের সঙ্গে নৈশ ভোজে যোগ দিয়েছেন মুখ্যমন্ত্রী। শুধু তাই নয়, নৈশ ভোজে যোগ দেওয়ার আগে বিভিন্ন দেশের প্রতিনিধিদের সঙ্গে আলাদভাবে আলোচনাও করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Lakshmir bhandar

পরবর্তী খবর