Home /News /birbhum /
Birbhum: ট্রেন বাতিলের প্রভাব তারাপীঠে, কমল ভক্তদের সমাগম

Birbhum: ট্রেন বাতিলের প্রভাব তারাপীঠে, কমল ভক্তদের সমাগম

title=

রামপুরহাট মহাকুমার তারাপীঠ তন্ত্র সাধনায় জেলা তথা রাজ্যের অন্যতম পীঠস্থান। তারাপীঠকে বাংলার তন্ত্রসাধনার প্রাণকেন্দ্র বলা হয়ে থাকে।

  • Share this:

    বীরভূম : রামপুরহাট মহাকুমার তারাপীঠ তন্ত্র সাধনায় জেলা তথা রাজ্যের অন্যতম পীঠস্থান। তারাপীঠকে বাংলার তন্ত্রসাধনার প্রাণকেন্দ্র বলা হয়ে থাকে। একদিকে বশিষ্ঠমুনির সিদ্ধিলাভ, অন্যদিকে সাধক বামা খ্যাপার লীলাক্ষেত্র এই তারাপীঠ। যে কারণে তারাপীঠের তারা মায়ের টানে প্রতিদিন হাজার হাজার ভক্তের সমাগম হয় দূরদূরান্ত থেকে। তন্ত্র সাধনা এবং শক্তিপীঠ হিসাবে তারাপীঠ বাংলার প্রাণকেন্দ্র হয়ে ওঠা এবং হাজার হাজার ভক্তের সমাগমের কারণে এখানে তৈরি হয়েছে পাঁচশোর বেশি হোটেল, লজ। পাশাপাশি ফুল, ফল সহ অন্যান্য পূজোর সামগ্রী, খাবার, খেলনা, ঘর সাজানোর ইত্যাদির অগণিত দোকান তৈরি হয়েছে কেবলমাত্র এই তারাপীঠকে কেন্দ্র করেই। এই সকল হোটেল, লজ এবং অন্যান্য দোকানের রোজগারের উৎস হলেন তারা মায়ের ভক্তরা। কিন্তু হঠাৎ এই তারাপীঠে দেখা গেল ভক্তদের শূন্যতা। আসলে তারাপীঠে আগত ভক্তদের ৭০ শতাংশ ভক্ত নির্ভরশীল ট্রেনের উপর। কিন্তু এই ট্রেন পরিষেবা ব্যাহত ২৭ মে থেকে।

    রেলের ইন্টারলকিং এবং নন ইন্টারলকিং কাজ চলার কারণে কলকাতাগামী একগুচ্ছ ট্রেন বাতিল করা হয়েছে ৩০ মে পর্যন্ত। এই ট্রেন বাতিল হওয়ার কারণে প্রভাব পড়তে শুরু করেছে তারাপীঠ মন্দিরে। তারাপীঠ মন্দিরে ভক্তদের সংখ্যা কমে যাওয়ায় ক্ষতির সম্মুখিন হচ্ছেন এই সকল ব্যবসায়ীরা থেকে শুরু করে মন্দিরের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে যুক্ত সেবায়েতরাও।

    আরও পড়ুনঃ গানের পর এবার অভিনয়! যাত্রা করবেন ভুবন বাদ্যকর

    এমনিতেই তারাপীঠে প্রতি মঙ্গলবার এবং শনিবার বিপুল সংখ্যক ভক্তের সমাগম দেখা যায়। আবার রবিবার রয়েছে ফলহারিণী অমাবস্যা। তারাপীঠে কৌশিকী অমাবস্যায় যে পরিমাণ ভক্তের সমাগম হয় ফলহারিণী অমাবস্যায় কিছুটা কম হলেও ভক্ত সমাগমের দিক থেকে তা দ্বিতীয়। কিন্তু এই ট্রেন পরিষেবা ব্যাহত হওয়ার কারণে এবার লক্ষাধিক সেই ভিড় আর নেই, মেরে কেটে হাজারেও ভক্তদের সমাগম পৌঁছাবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে।

    আরও পড়ুনঃ পরীক্ষা হবে অনলাইনে, ঘোষণা হতেই অকাল হোলি সিউড়ি বিদ্যাসাগর কলেজে!

    অন্যদিকে যেসকল ভক্তরা দূর-দূরান্ত থেকে ইতিমধ্যেই তারাপীঠে এসে পৌঁছেছেন, তারাও তারা মায়ের পুজো দিয়ে বাড়ি ফেরার ক্ষেত্রে অসুবিধার সম্মুখীন। সেই কথায় জানিয়েছেন কলকাতা থেকে আগত এক পুণ্যার্থী।

    Madhab Das
    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Birbhum, Tarapith

    পরবর্তী খবর