Home /News /birbhum /
Birbhum: তারাপীঠে রথে জগন্নাথ দেব নন, বসেন তারা মা!

Birbhum: তারাপীঠে রথে জগন্নাথ দেব নন, বসেন তারা মা!

রথ মানেই আমরা জগন্নাথ দেবের রথকে বুঝি। পুরীর রথ হোক অথবা কলকাতার কলকাতার ইস্কন রথ, হুগলীর মাহেশ ও মহিষাদলেও প্রাচীন রথযাত্রা, সব জায়গাতেই রথে চড়েন জগন্নাথ, বলরাম, সুভদ্রা।

  • Share this:

    #বীরভূম : রথ মানেই আমরা জগন্নাথ দেবের রথকে বুঝি। পুরীর রথ হোক অথবা কলকাতার কলকাতার ইস্কন রথ, হুগলীর মাহেশ ও মহিষাদলেও প্রাচীন রথযাত্রা, সব জায়গাতেই রথে চড়েন জগন্নাথ, বলরাম, সুভদ্রা। তবে বীরভূমের অন্যতম তীর্থক্ষেত্র তারাপীঠে রথে চড়েন তারা মা। ব্যতিক্রমী এই রথযাত্রাকে কেন্দ্র করে প্রতিবছর তারাপীঠ মন্দিরে উপচে পড়া ভিড় দেখা যায়। যদিও গত দু'বছর ধরে করোনা সংক্রমণের কারণে এই রথযাত্রা বন্ধ ছিল। এই বছর পুনরায় এই রথযাত্রা হওয়ার কারণে সকাল থেকেই উপচে পড়া ভিড় দেখা যায় মন্দির চত্বরে। বহু মানুষ তাদের পরিবারের মঙ্গল কামনায় মুন্ডা, মিঠাই বিতরণ করেন। তারাপীঠের এই রথযাত্রা কবে থেকে শুরু হয়েছিল তার সঠিক দিনক্ষণ এখন আর সেই ভাবে কারো মনে নেই।

    তবে মন্দিরের সেবায় ত তথা সাহিত্যিক প্রবোধ বন্দ্যোপাধ্যায়ের লেখা একটি বই থেকে জানা যায়, তারাপীঠের বিখ্যাত সাধক দ্বিতীয় আনন্দনাথ তারাপীঠে রথের প্রচলন করেছিলেন। সেই সময় তৈরি করা হয়েছিল একটি পিতলের রথ। আজও সেই রথেই তারা মাকে বসিয়ে ঘোরানো হয়। সারা বছর তারাপীঠের এই রথ তারাপীঠের রথ ঘরে সংরক্ষিত রাখা হয়।

    আরও পড়ুনঃ অসামাজিক কাজকর্মের প্রতিবাদ! তারপরেই ভয়ঙ্কর পরিণতি প্রতিবাদীর, শুনলে শিউরে উঠবেন

    এই রথ ঘরটির নির্মাণ করেছেন জনৈক্য মা তারার ভক্ত আশালতা সাধুখাঁ। প্রাচীন রীতি মেনে এই বছর তারাপীঠে শুক্রবার বিকাল বেলায় মা তারাকে ওই রথে বসিয়ে তারাপীঠ ঘোরানো হয়। তারা মাকে রথে চাপিয়ে ঘোরানো শুরু হতেই হাজার হাজার পুর্নার্থী রথের রশিতে টান দেন।

    আরও পড়ুনঃ দীর্ঘ দু'বছর পর ফের রথ যাত্রা হেতমপুর রাজবাড়িতে! ব্রিটিশ আমলের রথ টানা হবে!

    তারা মাতা সেবায়েত সংঘের সভাপতি তারাময় মুখোপাধ্যায় জানিয়েছেন, রথ কবে থেকে শুরু হয়েছিল তা বলার সম্ভব নয়। তবে প্রতিবছর তার আমাকে রথে চড়িয়ে প্রদক্ষিণ করা হয় এবং সন্ধ্যাবেলায় সন্ধ্যা আরতির আগে মূল মন্দিরে বসানো হয়। প্রতিবছরের এই রীতি মেনে এই বছরও তা পালন করা হয়।

    Madhab Das
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Birbhum, Rathyatra, Tarapith

    পরবর্তী খবর