Home /News /birbhum /
Birbhum: শিল্পের জন্য জমি দিয়ে মেলেনি চাকরি, লাগাতার অবস্থান-বিক্ষোভ জমিহারাদের

Birbhum: শিল্পের জন্য জমি দিয়ে মেলেনি চাকরি, লাগাতার অবস্থান-বিক্ষোভ জমিহারাদের

title=

শিল্পের জন্য জমি দিয়েও সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী মেলেনি চাকরি।

  • Share this:

    বীরভূম : শিল্পের জন্য জমি দিয়েও সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী মেলেনি চাকরি। বারংবার প্রশাসনের দ্বারস্থ হয়েও কোনো সুরাহা না হওয়ায় অবশেষে বীরভূমের শতাধিক ভূমিহারা লাগাতার অবস্থান বিক্ষোভে বসলেন বীরভূমের বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্রের জিএম বিল্ডিংয়ের সামনে৷ আন্দোলনকারীদের তরফ থেকে জানা গিয়েছে, জেলায় ভূমিহারা অথচ চাকরি পাননি এমন ১৮৩ জন রয়েছেন। যাদের প্রশাসনের তরফ থেকে ল্যান্ড লুজার অর্থাৎ ভূমিহারা হিসাবে সার্টিফিকেটও দেওয়া হয়েছে। কিন্তু তা সত্ত্বেও তারা চাকরি পাননি বিক্ষোভরত এই ভূমি হারাদের দাবি, ১৯৯৫-৯৬ সালে বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্র তৈরি করার জন্য সরকারি ভাবে তাদের বাবা, কাকাদের থেকে জমি নেওয়া হয়েছিল। সরকারের প্রতিশ্রুতি ছিল যাদের জমি নেওয়া হবে, তাদের আর্থিক ক্ষতি পূরণের পাশাপাশি সরকারি চাকরিতে পরিবারের একজনকে নিয়োগ করা হবে। কিন্তু সরকারের সেই প্রতিশ্রুতি অনুযায়ী ভূমিহারা এই সকল পরিবারের কোনো সদস্য এখনো পর্যন্ত চাকরি পাননি। চাকরি না পেয়ে ভূমিহারা পরিবারের সদস্যরা আগেও আন্দোলন করেছেন। চলতি বছর জানুয়ারি মাসে তারা বীরভূম জেলা শাসকের দ্বারস্থ হন এবং একটি স্মারকলিপি জমা দেন।

     

     

    সেই স্মারকলিপি জমা দেওয়ার পরিপ্রেক্ষিতে বীরভূম জেলার শাসক বিধান রায় তাদেরনিয়ে পিডিসিএল আধিকারিকদের সঙ্গে নিয়ে একটি বৈঠক করেন। সেই বৈঠকে সিদ্ধান্ত হয়, বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্র যেহেতু পিডিসিএল-এর আওতায় রয়েছে, তাই ভূমিহারা পরিবারের সদস্যদের চাকরির দায়িত্ব নিতে হবে পিডিসিএলকে। এর পরিপ্রেক্ষিতে রেজুলেশন তৈরি হয় বলেও দাবি করেছেন বিক্ষোভরত ভূমিহারারা।

    আরও পড়ুনঃ আন্তর্জাতিক স্তরে রবীন্দ্র নৃত্য ও আবৃত্তি প্রথম বীরভূমের তিতাস

     

     

    কিন্তু এই রেজুলেশন তৈরি হওয়ার পর দীর্ঘ সময় পার হয়ে গেলেও এখনো পর্যন্ত কোনও ব্যবস্থা গ্রহণ অথবা সদুত্তর পিডিসিএল-এর তরফ থেকে পেশ করা হয়নি। এমনকি ঘটনার পরিপ্রেক্ষিতে এই সকল ভূমিহারা পরিবারের সদস্যরা বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্রের সামনে একাধিকবার বিক্ষোভ দেখিয়েছেন।

    আরও পড়ুনঃ ভারত ইউনিফাইড ফুটবল দলের যুগ্ম অধিনায়ক নির্বাচিত বীরভূমের পাপিয়া

     

     

    তবে বারংবার এমন বিক্ষোভ আধিকারিকদের দ্বারস্থ হওয়ার পরিপ্রেক্ষিতে কোনও সদুত্তর না মেলায় তারা গত শুক্রবার থেকে লাগাতার অবস্থান বিক্ষোভ শুরু করেন বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্রের জিএম বিল্ডিংয়ের সামনে। তাদের দাবি যতক্ষণ না কোনো ব্যবস্থা গ্রহণ হচ্ছে ততক্ষণ তাদের এই অবস্থান-বিক্ষোভ চলবে।

     

     

    Madhab Das

    First published:

    Tags: Bakreshwar Trip, Birbhum

    পরবর্তী খবর