Home /News /birbhum /
Birbhum News: অশনির চোখরাঙানি! আতঙ্কে আধ পাকা ধান কেটে ঘরে তুলছেন চাষিরা

Birbhum News: অশনির চোখরাঙানি! আতঙ্কে আধ পাকা ধান কেটে ঘরে তুলছেন চাষিরা

ধান

ধান কাটছেন চাষীরা

অশনির আতঙ্কে রাজ্যের অন্যান্য জেলার পাশাপাশি বীরভূমেও ধান কাটতে ব্যস্ততা শুরু হয়েছে চাষিদের

  • Share this:

    #বীরভূম: দক্ষিণ আন্দামান সাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত, ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়ে বঙ্গোপসাগরে অবস্থান করছে। হাওয়া অফিস সূত্রে এমনটাই জানা যাচ্ছে। তৈরি হওয়া এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে 'অশনি'। আর এই অশনির আতঙ্কে রাজ্যের অন্যান্য জেলার পাশাপাশি বীরভূমেও ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত চাষিরা।শ্রীনিকেতন হাওয়া অফিস জানিয়েছে, এই ঘূর্ণিঝড়ের প্রত্যক্ষ প্রভাব পড়বে না জেলায়। তবে এর জেরে মঙ্গলবার থেকে শনিবার পর্যন্ত বৃষ্টি হবে জেলার বিভিন্ন প্রান্তে। এই বৃষ্টিতে যাতে পাকা ধানে মই না পড়ে, তার জন্যই চাষিরা তড়িঘড়ি নিজেদের মাঠের ফসল তুলতে শুরু করেছেন।

    বীরভূমের সিউড়ির পার্শ্ববর্তী গ্রাম্য এলাকায় প্রচুর পরিমাণে ধান চাষ করা হয়েছে। তবে সেই ধান এখনো পরিপক্ক হয়নি। কিন্তু হাওয়া অফিসের এবং রাজ্য সরকারের সতর্কবার্তা অনুসারে, চাষিরা আধ পাকা ধান মাঠ থেকে ঘরে তুলছেন। যে সকল চাষিদের যন্ত্রপাতি রয়েছে, তারা তা দিয়েই মাঠ থেকে ফসল তুলে নিচ্ছেন। আবার যাদের তা নেই, তারা মুনিশ দিয়ে এবং নিজেরাই সেই পরিপক্ক না হওয়া ধান তুলে নিতে শুরু করেছেন।

    চাষিরা এইভাবে ধান তুলে নেওয়ার কারণ হিসাবে আসন্ন নিম্নচাপকেই দায়ী করেছেন। পাশাপাশি তাঁরা জানিয়েছেন, গত মরশুমে একের পর এক নিম্নচাপের কারণে তাদের প্রচুর ফসল নষ্ট হয় এবং বিপুল আর্থিক ক্ষতির সম্মুখীন হন তাঁরা। এবার যেন সেই আর্থিক ক্ষতি না হয়, তার জন্যই তড়িঘড়ি এইভাবে আগাম মাঠ থেকে ধান তুলে নিচ্ছেন। মাঠ থেকে আধ পাকা ধান তুলে নেওয়ার পরিপ্রেক্ষিতে এই ধানের খুব একটা দাম পাবেন না বলেও আশঙ্কা করছেন চাষিরা।

    Madhab Das
    First published:

    Tags: Birbhum, Cyclone asani, Farmer

    পরবর্তী খবর