Home /News /birbhum /
Birbhum News : মহম্মদ বাজার ব্লকে ফের খুশির খবর, শুরু হল দ্বিতীয় পর্যায়ের কয়লা খনির কাজ

Birbhum News : মহম্মদ বাজার ব্লকে ফের খুশির খবর, শুরু হল দ্বিতীয় পর্যায়ের কয়লা খনির কাজ

চলছে [object Object]

রাজ্য সরকার এবং বীরভূম জেলা প্রশাসনের উদ্যোগে দ্রুত কাজ শুরু হয়েছে মহম্মদ বাজার এলাকায় প্রস্তাবিত কয়লা খনির কাজ।

  • Share this:

    #বীরভূম : রাজ্য সরকার এবং বীরভূম জেলা প্রশাসনের উদ্যোগে দ্রুত কাজ শুরু হয়েছে মহম্মদ বাজার এলাকায় প্রস্তাবিত কয়লা খনির কাজ। ইতিমধ্যেই প্রথম দফায় জুলাই মাসের মাঝামাঝি সময় কেন্দ্র পাহাড়ি এলাকায় শুরু হয় বোরিংয়ের কাজ।

    সেখানে স্থান বিশেষে ৬৬ ফুট এবং ১৩০ ফুটের মধ্যেই পাওয়া যায় কয়লা। সেই কয়লার গুণগতমান যাচাই করার জন্য পাঠানো হয়েছে রাঁচির পরীক্ষাগারে। আর এবার একইভাবে কয়লার গুণগত মান যাচাই করার জন্য সালুকা ও কবিলনগর এলাকায় চলছে বোরিংয়ের কাজ। একইভাবে এখানকার কয়লার গুণগত মান যাচাই করার জন্য পাঠানো হবেই পরীক্ষাগারে।

    আরও পড়ুন - Weather Update: বৃষ্টির থেকে মুক্তি নেই এখনই, দিনের বিভিন্ন সময়ে কাঁপাবে বৃষ্টির দাপট, আজকের ওয়েদার আপডেট

    কেন্দ্র পাহাড়ি এলাকায় যেমন দ্রুতগতিতে কাজ শুরু হয়েছে সেই একইভাবে দ্রুত গতিতে এই দুটি মৌজায় যেন কাজ শুরু হয় তার জন্য স্থানীয় বাসিন্দারা প্রশাসনের কাছে আবেদন জানিয়েছিলেন। সেই আবেদনের পরিপ্রেক্ষিতেই শুরু হয়েছে কাজ বলে জানা যাচ্ছে স্থানীয় এবং প্রশাসন সূত্রে। স্থানীয় বাসিন্দাদের আবেদন পেয়ে এখানে দুটি বোরিং মেশিন পাঠানো হয় এবং শনিবার রাত থেকে সেই বোরিংয়ের কাজ শুরু হয়। এই কাজ শুরু করার জন্য স্থানীয় বাসিন্দাদের সহযোগিতা ছিল চোখে পড়ার মতো।

    আরও পড়ুন - ভারতীয় ফুটবলে কালো মেঘ! ফিফা নির্বাসিত করল ভারতীয় ফুটবল ফেডারেশনকে

    প্রশাসন সূত্রে জানা যাচ্ছে, প্রথম পর্যায় অর্থাৎ দেওয়ানগঞ্জ ও হরিণশিঙা এলাকায় চলছে শেষ মুহূর্তের খননের কাজ। আর তার মধ্যেই সালুকা ও কবিলনগর মৌজা এলাকার গ্রামবাসীরা শিল্পের পক্ষে রায় দিয়ে এই মৌজা এলাকায় দ্রুত বোরিংয়ের কাজ শুরু করার আবেদন জানিয়েছিলেন। সেই আবেদনের ভিত্তিতেই শুরু হয়েছে খননের কাজ।

    ১৪ নম্বর জাতীয় সড়কের পাশে সালুকা ও কবিলনগর মৌজায় দ্রুত গতিতে চলছে এই কাজ। স্থানীয় বাসিন্দাদের তরফ থেকে জানানো হয়েছে, তারা আবেদন করেছিলেন এবং সেই আবেদনে প্রশাসন সাড়া দিয়ে দ্রুত কাজ শুরু করেছে। পাশাপাশি প্রশাসনের তরফ থেকে আসা যাওয়া হয়েছে, দ্রুত এলাকার আবেদনকারীদের পরিবারের সদস্যদের হাতে চাকরির নিয়োগ পত্র তুলে দেওয়া হবে। চাকরির এই নিয়োগপত্র পেলে বেকার সমস্যা মিটবে।

    Madhab Das
    Published by:Debalina Datta
    First published:

    Tags: Birbhum, Coal

    পরবর্তী খবর