Home /News /birbhum /
Birbhum: স্কুল ঘর তৈরি হয়ে পড়ে ন'বছর, এখনও চালু হল না ক্লাস!

Birbhum: স্কুল ঘর তৈরি হয়ে পড়ে ন'বছর, এখনও চালু হল না ক্লাস!

সিউড়ি দু'নম্বর ব্লকের অন্তর্গত ইন্দ্রগাছা গ্রামে মাঠের মাঝে প্রায় নয় বছর আগে তৈরি হয়েছে একটি স্কুল ঘর। কিন্তু সেই স্কুল ঘর তৈরি হওয়ার পর থেকে এখনও পর্যন্ত সেই অবস্থাতেই রয়েছে।

  • Share this:

    #বীরভূম : সিউড়ি দু'নম্বর ব্লকের অন্তর্গত ইন্দ্রগাছা গ্রামে মাঠের মাঝে প্রায় নয় বছর আগে তৈরি হয়েছে একটি স্কুল ঘর। কিন্তু সেই স্কুল ঘর তৈরি হওয়ার পর থেকে এখনও পর্যন্ত সেই অবস্থাতেই রয়েছে। একদিনের জন্যও সেই স্কুল চালু করা সম্ভব হয়নি বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। অথচ তাদের দাবি, এলাকার ছাত্র-ছাত্রীদের প্রাথমিক শিক্ষার পর উচ্চশিক্ষার জন্য দূরে সাজিনা অথবা পুরন্দরপুর যেতে হচ্ছে পড়ার জন্য। তাদের কথায় চাহিদা থাকা সত্ত্বেও শিক্ষকের অভাবে এখনও পর্যন্ত এই স্কুলটি চালু হয়নি। ২০১৩ সালে মাঠের মাঝে এই ইন্দ্রগাছা জুনিয়র হাইস্কুলটি তৈরি করা হয়। তারপর থেকেই এখানে কোনও শিক্ষক নিয়োগ না হওয়ার কারণে স্কুলটি চালু হয়নি। দীর্ঘদিন ধরে এই স্কুল চালু না হওয়ার কারণে বর্তমানে পুরো বিল্ডিং জঞ্জালে ভর্তি হয়ে গিয়েছে। জানালা থেকে শুরু করে দরজা এবং আশেপাশের সব জায়গা ঘিরে ফেলেছে আগাছা।

    অথচ এই পরিস্থিতিতে এলাকার পড়ুয়াদের দূরে দীর্ঘ রাস্তা পার করে পড়তে যাওয়ার কারণে আশঙ্কায় ভোগেন তাদের অভিভাবকরা। এই স্কুলটি চালু না হওয়ায় স্থানীয় জনপ্রতিনিধি অবশ্য স্বীকার করে নিয়েছেন সমস্যার কথা এবং বলেন, গ্রামে প্রাইমারি স্কুল থাকলেও উচ্চশিক্ষার জন্য স্কুল না থাকায় এলাকার বাসিন্দারা সমস্যায় ভুগছেন একথা ঠিক।

    আরও পড়ুনঃ দাবা শিখতে চান! বীরভূমে এই সকল জায়গায় দেওয়া হচ্ছে প্রশিক্ষন

    পাশাপাশি তাদের তরফ থেকে জানানো হয়েছে দ্রুত এই বিষয়ে যদি কোন ব্যবস্থা গ্রহণ করা যায় সেদিকে তারা নজর রাখবেন। অন্যদিকে বীরভূম জেলা বিদ্যালয় পরিদর্শক চন্দ্রশেখর জাউলিয়া জানিয়েছেন, ইতিমধ্যেই বেশ কয়েকটি স্কুলের ক্ষেত্রে এমন ঘটনা তাদের নজরে এসেছে।

    আরও পড়ুনঃ জেলায় প্রথম তৈরি হল আদিবাসীদের গ্রন্থাগার

    যে সকল স্কুলগুলিতে দেখা যাচ্ছে বাড়ি তৈরি থাকা সত্ত্বেও শিক্ষক এবং পড়ুয়াদের অভাবে তা চালু করা সম্ভব হয়নি। এই সকল স্কুলগুলির ক্ষেত্রে যাতে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হয় তার জন্য শিক্ষা দফতরে আবেদন করা হবে। তারপর তারা যা সিদ্ধান্ত নেবেন সেই অনুযায়ী কাজ করা হবে।

    Madhab Das
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Birbhum, Suri

    পরবর্তী খবর