Home /News /birbhum /
Birbhum: কবিগুরুর স্মৃতি বিজড়িত কোপাই নদী বাঁচাতে তৎপর হল প্রশাসন

Birbhum: কবিগুরুর স্মৃতি বিজড়িত কোপাই নদী বাঁচাতে তৎপর হল প্রশাসন

title=

শান্তিনিকেতনের আবাসিকরা কোপাই নদীকে অন্যতম গুরুত্বপূর্ণ নদী হিসাবে পরিগণিত করে থাকেন। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বিভিন্ন সাহিত্য ছাড়াও অন্যান্য কবিদের বহু সাহিত্যে এই কোপাই নদীর উল্লেখ রয়েছে।

  • Share this:

    বীরভূম : শান্তিনিকেতনের আবাসিকরা কোপাই নদীকে অন্যতম গুরুত্বপূর্ণ নদী হিসাবে পরিগণিত করে থাকেন। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বিভিন্ন সাহিত্য ছাড়াও অন্যান্য কবিদের বহু সাহিত্যে এই কোপাই নদীর উল্লেখ রয়েছে। এই নদীর দুই ধারেই গড়ে উঠেছে সভ্যতা। তবে বর্তমানে মাটি মাফিয়া এবং কিছু অসৎ ব্যবসায়ীদের গ্রাসে পড়েছে এই কোপাই নদী। প্রতিনিয়ত যেভাবে কোপাই নদী গর্ভ থেকে দিনের পর দিন মাটি কেটে নেওয়া হচ্ছে, তাতে এই নদীর অস্তিত্ব সংকটে পড়তে শুরু করেছে। পরিস্থিতি এমনই ভয়ানক হয়ে দাঁড়িয়েছে, এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না হলে নদীর গতিপথ পরিবর্তন হতে বাধ্য। কোপাই নদী থেকে যাতে বেআইনিভাবে মাটি তুলে কেউ নদীর ক্ষতি করতে না পারেন তার জন্য পুলিশের তরফ থেকে আগেই বিভিন্ন জায়গায় ব্যানার লাগানো হয়। কিন্তু তাতেও কোনো সুরাহা হয়নি। দিনের আলোতেই মাটি কেটে নিয়ে যেতে দেখা যায় মাটি মাফিয়াদের। তবে এবার এই অবৈধভাবে মাটি কেটে নেওয়া ঠেকাতে প্রশাসনিক তৎপরতা লক্ষ্য করা গেল।

    সোমবার বোলপুর ব্লকের বিডিও এবং ভূমি ও ভূমি সংস্কার দফতরের আধিকারিকরা মনোহরপুর এলাকায় থাকা কোপাই নদী তীরবর্তী জায়গা পরিদর্শন করেন। একটি অভিযোগের পরিপ্রেক্ষিতে এলাকা পরিদর্শনে আসেন তারা। এবং দাবি করেন, এখানকার পরিস্থিতি দেখে মনে করা হচ্ছে সম্প্রতি মাটি কাটার মতো কোনো ঘটনা ঘটেনি।

    আরও পড়ুনঃ ভ্রাম্যমাণ দুয়ারে সরকার ক্যাম্প চালু আদিবাসী এলাকায়

    অন্যদিকে এই এলাকায় মাটি কাটার ঘটনা না ঘটলেও অপর একটি প্রান্তে গত রবিবার পর্যন্ত মাটি কাটার অভিযোগ রয়েছে। সেই এলাকা প্রসঙ্গে বোলপুর ব্লকের প্রশাসনিক কর্তারা জানান, যে প্রান্তে মাটি কাটা হয়েছে সেটি তাদের এলাকায় পড়ছে না। ওই এলাকাটি পড়ে ইলামবাজার ব্লকের আওতায়।

    আরও পড়ুনঃ ইউটিউব দেখে প্রস্তুতি, কুস্তিতে রাজ্যস্তরের পদক জয় দুই যুবকের

    তবে সে যাই হোক শান্তিনিকেতনের আবাসিকরা বারবার চাইছেন, এই কোপাই নদী বাঁচিয়ে রাখতে সরকার, প্রশাসন এবং সাধারণ মানুষ প্রত্যেককেই এগিয়ে আসতে হবে।

    Madhab Das
    First published:

    Tags: Birbhum, Bolpur, Shantiniketan

    পরবর্তী খবর