Home /News /bankura /
Bankura: রাস্তায় নামল বাঁকুড়ার দুই প্রাচীন রথ

Bankura: রাস্তায় নামল বাঁকুড়ার দুই প্রাচীন রথ

title=

প্রায় শতবর্ষ প্রাচীন পিতলের নির্মিত সুসজ্জিত দুই রথের রাস্তা পরিক্রমা ঘিরে আজও ব্যাপক উন্মাদনা বাঁকুড়ায়।

  • Share this:

    #বাঁকুড়া : প্রায় শতবর্ষ প্রাচীন পিতলের নির্মিত সুসজ্জিত দুই রথের রাস্তা পরিক্রমা ঘিরে আজও ব্যাপক উন্মাদনা বাঁকুড়ায়। এক সময় বাঁকুড়া শহরের অন্যতম ব্যবসায়িক এলাকা হিসেবে পরিচিত ছিল ব্যাপারী হাট সেই সময় কয়েকজন উৎসাহী ব্যবসায়ীর উদ্যোগে সূচনা হয় রথের সেই সূত্রেই রথের নামকরণ হয় বেপারী হাটের রথ। পিতল নির্মিত এই রথের কারুকার্য উল্লেখ করার মতো। সীতার পাতাল প্রবেশ, অহল্যা উদ্ধার, সীতার কোলে লব কুশ, বালি সুগ্রিবের যুদ্ধ ছাড়াও দশভূজা দেবীর দুর্গা মূর্তি খোদিত আছে এই রথে।বাংলার ১৩১৮ সালের ২৭শে আষাঢ় রথের নির্মাণকাল খোদিত রয়েছে। বাঁকুড়া জেলার সোনামুখী শহরের রাম দিন কর্মকার এই রথের মূল কারিগর। এটি বাঁকুড়ার বড় রথ নামে পরিচিত।

    ব্যাপারী হাটের রথের কয়েক বছর পরেই শহরের আরেক ব্যবসায়ী এলাকা চকবাজারের কয়েকজন ব্যবসায়ী যুবক এর আরেক রথের শুভ সূচনা হয়। ওই সময় এই দুই ব্যবসায়িক এলাকার মধ্যে একটা অলিখিত প্রতিযোগিতা চালু ছিল। অনুমান ব্যাপারী হাটের রথের বিকল্প হিসাবে চক বাজারে রথের সূচনা হয়।

    আরও পড়ুনঃ বিখ্যাত চিত্রশিল্পী যামিনী রায়ের বাড়ি আজ জরাজীর্ণ এবং ভগ্নপ্রায়

    যেহেতু ব্যাপারী হাটের রথ প্রথম চালু হয় সেই কারণে এই বড় রথ এবং চকবাজারের রথ ছোট রথ নামে খ্যাত। ব্যাপারী হাটের রথ ও চকবাজারের রথ দুটি উচ্চতায় প্রায় ৪২ ফুট রাস্তা পরিক্রমায় অসুবিধার কারণে বড়রথের রাস্তা পরিক্রমা কিছুকাল বন্ধ থাকার পর ১৪১৪ সালে নতুন উদ্দীপনায় রথ সংস্কার করা হয়। এর ফলে রথের উচ্চতা কমিয়ে 30 ফুট করা হয়।

    আরও পড়ুনঃ বেআইনি চোলাই মদের বিরুদ্ধে অভিযান জেলা পুলিশের

    পুরাতন শিল্পকর্মকে অটুট রেখে আধুনিক পদ্ধতিতে স্টিয়ারিং লাগানো হয় রথ চালানোর সুবিধার্থে ছোট রথের নির্মাণকালেই স্টিয়ারিং এর ব্যবস্থা করা হয়। বাঁকুড়ার বড় রথে রাধা বল্লভ ঠাকুর পূজিত হন এবং বাঁকুড়ার ছোট রথে শ্যামসুন্দর জিউ ঠাকুর পূজিত হন।

    Joyjiban Goswami
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Bankura, Rath Yatra 2022

    পরবর্তী খবর