Home /News /astrology /
Lucky Birthstone for Capricorn: দূর হবে জীবনের সব প্রতিবন্ধকতা; তবে মকর রাশির জাতক এবং জাতিকাদের কি একই গ্রহরত্ন ধারণে কাজ হবে?

Lucky Birthstone for Capricorn: দূর হবে জীবনের সব প্রতিবন্ধকতা; তবে মকর রাশির জাতক এবং জাতিকাদের কি একই গ্রহরত্ন ধারণে কাজ হবে?

দূর হবে জীবনের সব প্রতিবন্ধকতা; তবে মকর রাশির জাতক এবং জাতিকাদের কি একই গ্রহরত্ন ধারণে কাজ হবে?

দূর হবে জীবনের সব প্রতিবন্ধকতা; তবে মকর রাশির জাতক এবং জাতিকাদের কি একই গ্রহরত্ন ধারণে কাজ হবে?

Lucky Birthstone for Capricorn: হিন্দু জ্যোতিষশাস্ত্র মতে, দুর্ভাগ্যের প্রতিকারের পথ এড়াতে যেমন যজ্ঞের সাহায্য নেওয়া হয়, একই সঙ্গে ধারণ করা হয় বিশেষ কোনও গ্রহরত্ন।

  • Share this:

    #কলকাতা: উদ্দেশ্য তো আদতে একটাই- জীবনের সমস্যার সার্বিক সমাধান, সে অর্থগত হোক বা হৃদয়সংক্রান্ত! তাই হিন্দু জ্যোতিষশাস্ত্র মতে, দুর্ভাগ্যের প্রতিকারের পথ এড়াতে যেমন যজ্ঞের সাহায্য নেওয়া হয়, একই সঙ্গে ধারণ করা হয় বিশেষ কোনও গ্রহরত্ন। কার কোন গ্রহরত্ন ধারণে কাজ হবে, তা নির্ণয় করা হয় সংশ্লিষ্ট ব্যক্তির জন্মকোষ্ঠী এবং রাশির অধিপতি দেবতা কে তা গণনা করে (Lucky Birthstone for Capricorn)।

    এই জায়গায় এসে একটা প্রশ্নের সম্মুখীন হতে হয় আমাদের। নারী এবং পুরুষের শারীরবৃত্তীয় ক্রিয়া আলাদা, সেই অনুসারে কোনও এক রাশির জাতকেরা যে গ্রহরত্ন ধারণ করছেন, ওই একই গ্রহরত্ন কি জাতিকাদের ক্ষেত্রেও সমান ভাবে কার্যকরী হবে? প্রশ্নটার কারণ এই- গ্রহরত্ন শুধু আধিদৈবিক দিক থেকেই নয়, জাতক-জাতিকাদের শারীরিক রসায়নেও প্রভাব ফেলে, এই কারণেই ধারণের সময়ে খেয়াল রাখতে হয় যাতে তা ত্বকের সংস্পর্শে থাকে।

    আরও পড়ুন-ইদ উপলক্ষে স্পেশ্যাল মেনু, আজ থেকে ‘দুয়ারে বিরিয়ানি ও চিকেন চাপ’

    জ্যোতিষবিদরা বলছেন, একই রাশির অন্তর্গত হলেও নারী এবং পুরুষের ক্ষেত্রে আলাদা গ্রহরত্ন বিধানের নিয়ম রয়েছে। এক্ষেত্রে মকর রাশির জাতক এবং জাতিকারা কোন গ্রহরত্ন ধারণ করলে উপকৃত হবেন, তা আজ জেনে নেওয়া যাক!

    মকর রাশির জাতক-জাতিকা কারা?

    ভারতীয় মতে রাশিফল গণনা করা হয় চন্দ্রের অবস্থানের উপরে ভিত্তি করে। কিন্তু ইংরেজি মতে এক্ষেত্রে প্রাধান্য দেওয়া হয় সূর্যকে। তাই ইংরেজিতে রাশিকে বলা হয় সান সাইন (Sun Sign)। এক্ষেত্রে জন্মদিন অনুসারে বোঝা যায় একজন ব্যক্তি কোন রাশির জাতক বা জাতিকা। সান সাইন মেনে চললে যাঁরা ২২ ডিসেম্বর থেকে ২০ জানুয়ারির মধ্যে জন্মগ্রহণ করেছেন, তাঁদের মকর বা ক্যাপ্রিকর্ন (Capricorn) রাশির জাতক-জাতিকা রূপে সাব্যস্ত করা হয়।

    আরও পড়ুন-রেজিস্ট্রি সম্পন্ন, আজ দ্বিতীয়বার বিয়ের পিঁড়িতে অরুণ লাল

    মকর রাশির জন্য শুভ গ্রহরত্ন কী ভাবে নির্বাচন করা হয়?

    মকর রাশির অধিপতি দেবতা হলেন শনিদেব। তাঁর গাত্রবর্ণ ঘন নীল, তাই নীলকান্তমণি ধারণ করলে তিনি প্রসন্ন হন।

    কী ভাবে নীলকান্তমণি ধারণ করতে হবে?

    নীলকান্তমণি সর্বদা সোনার আংটিতে ধারণ করা উচিত। এছাড়া বিধিমতে শুদ্ধ হয়ে শনিবারে ডান হাতের মধ্যমায় এই গ্রহরত্ন ধারণ করতে হয়।

    নীলকান্তমণি ছাড়া আর কোন গ্রহরত্ন মকর রাশির জাতক-জাতিকারা ধারণ করতে পারেন?

    টাইগার আই ধারণে মকর রাশির জাতক-জাতিকাদের অস্ত্রোপচার পরবর্তী সমস্যা দূর হয়। পেরিডট ধারণে সফল এবং সমৃদ্ধ হয় প্রেমজীবন। এছাড়াও অ্যাগেট, ব্ল্যাক ওনিক্স, নীল পোখরাজ ধারণ করতে পারেন এই রাশির জাতক-জাতিকারা।

    মকর রাশির জাতকদের কোন গ্রহরত্ন ধারণ করা উচিত?

    পুরুষেরা গারনেট বা নীলকান্তমণি ধারণে সর্বাধিক ফল পাবেন। তবে ব্যক্তিভেদে, দক্ষ জ্যোতিষীর পরামর্শে রুবি, নীল টোপাজ, ল্যাপিস লাজুলি, ওনিক্স ধারণ করতে পারেন।

    মকর রাশির জাতিকাদের কোন গ্রহরত্ন ধারণ করা উচিত?

    নারীরা সর্বাধিক ফল পাবেন গারনেট ধারণ করলে। এছাড়া তাঁরা আংটিতে বা অন্য গয়নায় নীল টোপাজ, ব্ল্যাক ওনিক্স, অ্যাগেটও পরতে পারেন। ব্যক্তিভেদে কে কোন গ্রহরত্ন ধারণে উপকৃত হবেন, তা নির্ণয় করতে পারবেন কেবল দক্ষ জ্যোতিষীই, তাই গ্রহরত্ন ধারণের পূর্বে তাঁদের পরামর্শ গ্রহণ কাম্য।

    Published by:Siddhartha Sarkar
    First published:

    Tags: Capricorn

    পরবর্তী খবর