Home /News /astrology /
কান ফোটাতে চান? জেনে নিন চলতি বছরে সেপ্টেম্বর মাসে কোন কোন শুভ সময় রয়েছে!

কান ফোটাতে চান? জেনে নিন চলতি বছরে সেপ্টেম্বর মাসে কোন কোন শুভ সময় রয়েছে!

কান ফোটাতে চান? জেনে নিন চলতি বছরে সেপ্টেম্বর মাসে কোন কোন শুভ সময় রয়েছে!

কান ফোটাতে চান? জেনে নিন চলতি বছরে সেপ্টেম্বর মাসে কোন কোন শুভ সময় রয়েছে!

হিন্দু বিশ্বাস অনুসারে, কর্ণবেধ (Karnavedha) বা কান বেঁধানো মানুষের জীবনে একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠান বলে মানা হয়, যা শাস্ত্রের ১৬টি প্রধ?

  • Share this:

#কলকাতা: মেয়েদের কান ফোটানো ভারতে একটি অনেক যুগের প্রচলিত প্রথা। নির্দিষ্ট বয়সের পর প্রায় সব মেয়েরাই এই প্রথায় অংশগ্রহণ করে থাকেন। তবে শুধু মেয়েরাই নয়, ছেলেদেরও কিছু কিছু ক্ষেত্রে কান ফোটানোর রীতি রয়েছে। উভয়েই কখনও কখনও সুন্দর দেখানোর জন্যে একের বেশি কানে দুল পড়েন। আবার কান বেঁধানোর ক্ষেত্রে কিছু বিজ্ঞানসম্মত স্বাস্থ্যগত কারণ রয়েছে বলেও অনেকে অভিমত পোষণ করে থাকেন। আসলে হিন্দু বিশ্বাস অনুসারে, কর্ণবেধ (Karnavedha) বা কান বেঁধানো মানুষের জীবনে একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠান বলে মানা হয়, যা শাস্ত্রের ষোলোটি প্রধান অনুষ্ঠানের মধ্যে অন্যতমও বটে। কথিত রয়েছে, কর্ণবেধ বা কান ফোটানো শুভ মুহুর্তেই করা উচিত। আসলে কর্ণবেধ দু'টি শব্দ থেকে এসেছে। একটি হল কর্ণ বা কান এবং বেধ যার অর্থ ছিদ্র।

কান ফোটানোর জন্য সেপ্টেম্বর মাসের শুভ দিন ও সময় হল-

৩ সেপ্টেম্বর (শুক্রবার): ভাদ্রপদ বা ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের একাদশী তিথিতে কান ফোটানোর শুভ সময় থাকবে সকাল ৭.৩৪ থেকে দুপুর ২.২৯ এবং বিকেল ৪.৩৩ থেকে সন্ধ্যে ৬.১৫ পর্যন্তও তা থাকবে।

৪ সেপ্টেম্বর (শনিবার): দ্বাদশী তিথিতে এদিনের সব চেয়ে ভালো সময় হল সকাল সাড়ে ৭টা থেকে দুপুর ২:২৫ এবং বিকাল ৪.২৯ থেকে সন্ধ্যা ৬.১১।

৯ সেপ্টেম্বর (বৃহস্পতিবার): এই তারিখটি ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথির শুভ দিন হিসেবে গণ্য হবে। কান ফোটানোর অনুষ্ঠান করার শুভ মুহূর্ত হল সকাল ৭.১১ থেকে সকাল ৯.২৭ এবং সকাল ১১.২৭ থেকে বিকেল ৫.৫২।

১২ সেপ্টেম্বর (রবিবার): এদিন হল শুক্ল পক্ষের ষষ্ঠী তিথি। কান ফোটানোর মতো শুভ কাজ করতে হবে সকাল ১১.৩৫ থেকে দুপুর ১.৫৩ এবং বিকেল ৩.৫৭ থেকে রাত ৭.০৭-এর মধ্যে।

১৩ সেপ্টেম্বর (সোমবার): কর্ণবেধের এদিন শুধু একটিই শুভ সময় রয়েছে। সকাল ৬.৫৫ থেকে সকাল ৯.১১ টার মধ্যে পড়ছে সেই শুভ মুহূর্ত। ঘুম থেকে তাড়াতাড়ি ওঠার অভ্যাস থাকলে কান ফোটানোর জন্য এই দিনটি বেছে নেওয়া যায়।

১৭ সেপ্টেম্বর (শুক্রবার): এদিন সকাল ১১.১৫ থেকে বিকেল ৫.২০ পর্যন্ত শুভ সময়ে কান ফোটানোর অনুষ্ঠান করা যেতে পারে।

১৮ সেপ্টেম্বর (শনিবার): এদিন হল শুক্লপক্ষ দ্বাদশী তিথি। সারাদিনে দু'টি শুভ সময় রয়েছে।।একটি হল সকাল ৭.২৪ থেকে সকাল ৮.৫২ এবং আরেকটি হল সকাল ১১.১১ থেকে সন্ধ্যে ৬.৪৪।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Ear Piercing Ceremony, Karnavedha