Home /News /alipurduar /
Alipurduar: যন্ত্রের মাধ্যমে দক্ষিণ লতাবাড়িতে ধানের চারা রোপন, বাড়বে ফলন‌ও

Alipurduar: যন্ত্রের মাধ্যমে দক্ষিণ লতাবাড়িতে ধানের চারা রোপন, বাড়বে ফলন‌ও

title=

কালচিনি ব্লকের কৃষি দফতরের উদ্যোগে আতমা প্রকল্পের মাধ্যমে দক্ষিণ লতাবাড়ি এলাকায় চলছে যন্ত্রের মাধ্যমে ধান রোপনের কাজ।

  • Share this:

    #আলিপুরদুয়ারঃ কালচিনি ব্লকের কৃষি দফতরের উদ্যোগে আতমা প্রকল্পের মাধ্যমে দক্ষিণ লতাবাড়ি এলাকায় চলছে যন্ত্রের মাধ্যমে ধান রোপনের কাজ। হাতে কলমে এলাকার কৃষকদের শেখানো হচ্ছে যন্ত্রের মাধ্যমে ধান রোপনের পদ্ধতি। কম সময়ে ধান রোপন করতে এই যন্ত্রের জবাব নেই বলে কৃষি দফতর সূত্রে জানা যায়। এই মেশিনটিতে সাধারণত তিনটি প্লেট ব্যবহার করা হয়। অনেক সময় দুটি প্লেট ব্যবহার করা হয়।এই প্লেটের ওপর ধানের বীজ বা চারা রাখা হয়। মেশিনটি চলতে শুরু করলে ধান রোপন হয়ে যায়। কৃষি দফতরের দাবি, 'এই যন্ত্রের সাহায্যে ধান রোপন করলে সময় ও খরচ দুই কম লাগবে। কৃষকরা এই যন্ত্রের সাহায্যে ৮ ঘন্টায় প্রায় সাড়ে ৭ বিঘা জমিতে ধান রোপন করতে পারবেন।

    কালচিনি ব্লকের কৃষি প্রধান এলাকা দক্ষিণ লতাবাড়িতে বর্ষার সময় ধান রোপন করা হতো পুরনো প্রথায়। কৃষকরা হাত দিয়ে জমিতে ধানের বীজ রোপন করতেন।এতে সময় বেশি লাগত। জমিতে ধানের ফলন ভালো হওয়ায় কৃষি দফতরের উদ্যোগে আতমা প্রকল্পের মাধ্যমে মেশিন চালিয়ে ধান রোপনের উদ্যোগ নেওয়া হয়। এবছর দশ বিঘা জমিতে ধানের বীজ রোপন করা হবে।

    আরও পড়ুনঃ ড্রাগন ফলের চাষ করছেন পাতলাখাওয়ার কৃষক বিজয় বর্মণ

    কৃষি দফতরের পক্ষ থেকে জানা যায়, দশ বিঘা জমি থেকে কুড়ি মণ ধান মিলবে। পরেরবার দশ নয় আরও বেশি জমিতে মেশিনের মাধ্যমে ধান রোপন করা হবে। এ বিষয়ে কালচিনি ব্লক সহ অধিকর্তা প্রমোদ মণ্ডল জানান, 'কীভাবে যন্ত্রের সাহায্যে ধান রোপন করতে হয় তা এদিন কৃষকদের হাতে কলমে শেখানো হচ্ছে।

    আরও পড়ুনঃ জয়গাঁ গোবরজ্যোতি নদীতে নেই সেতু! সমস্যায় এলাকাবাসীরা

    এছাড়া এই যন্ত্রের সাহায্যে ধান রোপন করলে ফসল কম নয় বরং আরও বেশি ভালো হবে।' কালচিনি ব্লক আতমা কমিটির চেয়ারম্যান অধীর রায় জানান,\"ব্লকের প্রতিটি কৃষক যাতে এই মেশিনের পরিষেবা পান,তা দেখা হচ্ছে।বৈঞ্জানিক পদ্ধতি অবলম্বনে কৃষকদের কৃষি কাজ শেখানো লক্ষ্য।\"

    ঠিকানা

    কালচিনি ব্লক কৃষি দফতর

    Dakshin Satali, West Bengal 735214

    Kalchini Krishak Bazaar

    Kalchini Krishak Bazaar

    ফোন নম্বর: 9477213716

    Annanya Dey

    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Alipurduar, North Bengal

    পরবর্তী খবর