Home /News /alipurduar /
Alipurduar: ড্রাগন ফলের চাষ করছেন পাতলাখাওয়ার কৃষক বিজয় বর্মণ

Alipurduar: ড্রাগন ফলের চাষ করছেন পাতলাখাওয়ার কৃষক বিজয় বর্মণ

title=

শখের বশে দেড় বিঘা জমিতে ড্রাগন ফল চাষ করে তাক লাগিয়েছেন আলিপুরদুয়ারের পাতলাখাওয়ার বাসিন্দা বিজয় বর্মণ।বাজারে বিক্রি হচ্ছে এই ড্রাগন ফল বলে জানিয়েছেন তিনি।

  • Share this:

    #আলিপুরদুয়ার: শখের বশে দেড় বিঘা জমিতে ড্রাগন ফল চাষ করে তাক লাগিয়েছেন আলিপুরদুয়ারের পাতলাখাওয়ার বাসিন্দা বিজয় বর্মণ।বাজারে বিক্রি হচ্ছে এই ড্রাগন ফল বলে জানিয়েছেন তিনি। আলিপুরদুয়ার এক ব্লকের পাতলাখাওয়ার বাসিন্দা পেশায় কৃষক বিজয় বর্মণ।ফার্মার্স প্রডিউসার ক্লাবের সামনে রয়েছে তার জমি।কৃষিজমিতে পূর্বে মরশুমি ফসল চাষ করে আয়ের মুখ দেখতেন তিনি।হঠাৎ টিভিতে ড্রাগন ফল চাষ দেখতে পান তিনি। এই ফলের চাষ যেকোনও স্থানে সম্ভব জেনে ড্রাগন ফলের চারা ক্রয় করেন তিনি। প্রথমে আধ বিঘা জমিতে চাষ শুরু করেছিলেন।গাছগুলি বড় হতে দেখে বাকি জমিতে শুরু করেন ড্রাগন ফলের চাষ।

    প্রশিক্ষণ না থাকা সত্বেও এক বছরে প্রায় দেড় থেকে দুই কুইন্টাল ড্রাগন ফল চাষ করেন তিনি। বাজারে এই ফল বিক্রি হচ্ছে তিনশো টাকা কেজি দরে।ড্রাগন ফল চাষ করে লাভের মুখ দেখে খুশি বিজয় বাবু। ড্রাগন ফল চাষের খরচ স্বল্প বলে জানান বিজয় বর্মণ। ড্রাগন ফল চাষের জন্য মাঝারি উঁচু উর্বর মাটির প্রয়োজন।

    আরও পড়ুনঃ নেই সেতু! নৌকাতেই জীবনের ঝুঁকি নিয়ে পারাপার ফালাকাটার দেওগাঁও ও গঙ্গামণ্ডলঘাটে

    চাষের জমিতে আরও মাটি দিয়ে তা উঁচু করে তোলেন বিজয় বর্মণ।এরপর শুরু হয় চাষ।জৈব সার ব্যবহার করে তিনি ফল ফলিয়েছেন বলে জানান। ড্রাগন ফল সাদা,লাল,গোলাপী তিন ধরনের হয়। বিজয় বর্মণের কৃষি জমিতে লাল ড্রাগন ফলের চাষ চলছে।

    আরও পড়ুনঃ জয়গাঁ গোবরজ্যোতি নদীতে নেই সেতু! সমস্যায় এলাকাবাসীরা

    ড্রাগন ফলের এত ভাল চাহিদা দেখে বাকি চাষিরা বিজয় বর্মণের থেকে ড্রাগন ফলের চারা নিতে চাইছেন। চারার দাম একশ টাকা বলে জানিয়েছেন তিনি। এছাড়া কেউ যদি জানতে চান চাষের পদ্ধতি।তা জানিয়ে দেবেন বিজয় বর্মণ।

    ঠিকানা: *বিজয় বর্মণ

    G89V 9V6, Patlakhawa, West Bengal 736204*

    Patlakhawa farmers Producer company Limited

    গুগল লোকেশন : Patlakhawa farmers Producer company Limited

    ফোন নম্বর : 9733977561

    Annanya Dey
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Alipurduar, North Bengal

    পরবর্তী খবর