Home /News /alipurduar /
Alipurduar News: পানা নদীর জল ঢুকে ক্ষতিগ্রস্ত চুয়াপাড়ার শতাব্দী প্রাচীন এয়ারফিল্ড, ভাসার আশঙ্কা স্থানীয় বস্তির

Alipurduar News: পানা নদীর জল ঢুকে ক্ষতিগ্রস্ত চুয়াপাড়ার শতাব্দী প্রাচীন এয়ারফিল্ড, ভাসার আশঙ্কা স্থানীয় বস্তির

title=

পানা নদীর জল প্রবেশ করে ধংসের মুখে আলিপুরদুয়ার জেলার কালচিনি ব্লকের চুয়াপাড়ার শতাব্দী প্রাচীন এয়ারফিল্ড।

  • Share this:

    #আলিপুরদুয়ার: পানা নদীর জল প্রবেশ করে ধংসের মুখে শতাব্দী প্রাচীন এয়ারফিল্ড।আলিপুরদুয়ার জেলার কালচিনি ব্লকের চুয়াপাড়া চা বাগান এলাকায় এমন দৃশ্য দেখতে পাওয়া যাচ্ছে। এলাকায় প্রবল বৃষ্টির কারণে ফুলেফেঁপে উঠেছে চুয়াপাড়ার নদীটি। নদীর জল প্রবেশ করে নিঃশেষের পথে এয়ারফিল্ডটি।

    চুয়াপাড়া চা বাগানটি ব্রিটিশ সাহেবদের কোম্পানি ছিল।শতাব্দী প্রাচীন এই চা বাগানের পাশে ময়দানটিতে নামত সাহেবদের প্রাইভেট জেট।সেসব এখন ইতিহাস।সাহেবরা নেই,ময়দানে প্রাইভেট জেট নামে না।কিন্তু মাঠটির নাম এয়ারফিল্ড রয়ে গিয়েছে।এই ময়দানটি চুয়াপাড়াবাসীদের আবেগের সঙ্গে জড়িয়ে রয়েছে।

    নদীর জলের স্রোতে ধীরে ধীরে ভেসে গিয়েছে এই ময়দানের অর্ধেকেরও বেশি অংশ। এলাকাবাসীদের দাবি,এই বর্ষায় আর এয়ারফিল্ড ময়দানটি থাকবে না। এলাকার ঐতিহাসিক স্থানটি এভাবে নদীর জলে চলে যেতে দেখে ক্ষোভ জমেছে এলাকাবাসীদের মনে।

    আরও পড়ুন - ‘বিয়ে করেছি, বৌকে দেখতে এসো’, দ্বিতীয় বিয়ে করে প্রথম স্ত্রীকে ডাকলেন স্বামী, স্ত্রী যা করলেন

    এই ময়দানের পাশেই রয়েছে চা বাগান, এখন এই নদীর জল চলে আসছে চা বাগানের রাস্তায়।আতঙ্কে বাগানের শ্রমিকরা। স্থানীয় বাসিন্দারা জানান, সম্প্রতি প্রবল বৃষ্টিতে এলাকার পানা নদীর জল বাগানের পাশের ময়দানে প্রবেশ করে।এরপর তা ময়দানের অর্ধেকেরও বেশি অংশ ভাসিয়ে নিয়ে যায়। বর্তমানে ময়দানটি নদীতে পরিণত হয়েছে।

    প্রবল বর্ষণের কারণে নদীর জল একটু একটু করে শ্রমিক মহল্লার দিকে এগোচ্ছে। এতে অনেকটাই আতঙ্কে রয়েছে বাগান শ্রমিকেরা। কারণ ময়দান থেকে শ্রমিক মহল্লার দূরত্ব ৫০০ মিটার বা তারও কম হবে।এছাড়া ইতিমধ্যেই বাগানেও জল প্রবেশ করেছে, এতে বাগানেরও অনেক ক্ষতি হচ্ছে।

    নদীতে যে বাঁধ ছিল সেটিও ভেসে গিয়েছে বলে জানান এলাকাবাসীরা।পাকা বাঁধ তৈরি হচ্ছে না বলে অভিযোগ এলাকাবাসীদের।বর্ষায় পাথরের বাঁধ ভেঙে দেয় নদী।এলাকাবাসীর কাছে অন্যতম ভ্রমণের স্থান ছিল এয়ারফিল্ড মাঠটি।তবে নদীর জলে সব শেষ হয়ে গিয়েছে।এখন বাগানেও সেই জল প্রবেশ করছে। বাগান শ্রমিকদের কথায় এবছর বর্ষায় নদীর জল জীবন,জীবিকা দুটোই কেড়ে নেবে।

    Annanya Dey

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Alipurduar

    পরবর্তী খবর