Home /News /alipurduar /
Alipurduar News | Buxa Tiger Reserve : দুর্গাপুজোয় বেড়াতে যেতে পারবেন না 'বক্সা ব‍্যাঘ্র প্রকল্প'! বন্ধ হোম-স্টে! চরম ভোগান্তি!

Alipurduar News | Buxa Tiger Reserve : দুর্গাপুজোয় বেড়াতে যেতে পারবেন না 'বক্সা ব‍্যাঘ্র প্রকল্প'! বন্ধ হোম-স্টে! চরম ভোগান্তি!

পর্যটকশূণ্য [object Object]

Alipurduar News | Buxa Tiger Reserve : দুর্গাপুজোয় কী 'বক্সা ব‍্যাঘ্র প্রকল্প'-এয় যাওয়ার প্ল্যান করেছিলেন? তাহলে এখুনি বদলে ফেলুন সিদ্ধান্ত! নয়তো পড়তে হতে পারে চরম ভোগান্তিতে! জানুন কারণ

  • Share this:

    #আলিপুরদুয়ার: গ্রিন ট্রাইবুনালের নির্দেশের পর মাথায় বাজ ভেঙে পড়েছে বক্সা ব‍্যাঘ্র প্রকল্প লাগোয়া হোম স্টে-র মালিকদের ।আদালতের নির্দেশের পর থেকে হোম স্টে বন্ধ রেখেছেন তাঁরা।আয়ের উৎস বন্ধ হয়ে গেল বলে অভিযোগের সুর তাঁদের গলায়। হোমস্টে-র মালিকদের কথায় স্বাধীনতারা আগে তাঁদের বাবা ঠাকুরদারা এই এলাকায় বসবাস করছেন। বক্সা টাইগার রিজার্ভ তখনও হয়নি।সে সময় এলাকায় কৃষিকাজ করে দিন অতিবাহিত করতেন এলাকাবাসীরা। এরপর এলাকাটি সংরক্ষিত বনাঞ্চল হওয়ার পর পর্যটকদের কাছে জনপ্রিয় হতে শুরু করে।

    রাজাভাতখাওয়া,জয়ন্তী,সন্তলাবাড়িতে আগমন শুরু হয় পর্যটকদের।এই দেখে এলাকার বাসিন্দারা বনদফতরের থেকে অনুমতি নিয়ে হোম স্টে তৈরি করে এলাকায়।ধীরে ধীরে এই হোম স্টে-র ব্যবসা এলাকাবাসীদের আয়ের প্রধান উৎস হয়ে ওঠে। হোম স্টে মালিকদের কথায়,গ্রাম সভা এবং বনদফতরের অনুমতি পেয়েই হোম স্টে তৈরি করা হয়েছিল। তাহলে সেই সময় তাদের বাধা দেওয়া হল না কেন? এখন বন দফতরের পক্ষ থেকে জানানো হচ্ছে সংরক্ষিত বনাঞ্চলের এক কিলোমিটারের মধ্যে কোনও ব্যবসায়িক লেনদেন চলবে না। প্রথম থেকে এমন আইন থাকলে লোকসানের মুখ দেখতে হত না।

    আরও পড়ুন: ক্লাসের মধ্যেই শিস দিল ছাত্ররা! রাগে সাত ছাত্রের চুল কেটে নিলেন প্রধান শিক্ষিকা! 

    এই হোম স্টে গুলোর ভবিষ্যৎ কী? প্রশ্ন হোম স্টে মালিকদের।রাজাভাতখাওয়া থেকে শুরু করে বক্সা পাহাড়ের বিভিন্ন এলাকায় হোমস্টে রয়েছে শতাধিক।পুজোর আগে এই সময় থেকে বুকিং নেওয়া শুরু হয়ে যায়। আদালতের রায়ে বর্তমানে সব পর্যটকদের ফিরিয়ে দিতে হচ্ছে তাঁদের।এই ক্ষতিপূরণ কে দেবে?সে প্রশ্ন তুলেছেন তাঁরা। আদালতের রায় মাথা পেতে নিচ্ছেন তাঁরা।কিন্তু তাঁদের দিকটি একটু ভেবে দেখুক প্রশাসন।অনুরোধ জানিয়েছেন হোম স্টে-র মালিকরা

    Annanya Dey

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Alipurduar, Alipurduar News Buxa Tiger Reserve

    পরবর্তী খবর