Home /News /west-midnapore /
West Midnapore News: রক্ষক ই ভক্ষক, বনের নিরাপত্তারক্ষী বিক্রি ক‍রল গাছ কেটে, ভয়ঙ্কর অভিযোগ

West Midnapore News: রক্ষক ই ভক্ষক, বনের নিরাপত্তারক্ষী বিক্রি ক‍রল গাছ কেটে, ভয়ঙ্কর অভিযোগ

কাটা

কাটা গাছ (ইনসেটে বনকর্মী শম্ভু দাস)

বিভাগীয় বনাধিকারিক সন্দীপ বেরওয়াল ফোনে জানিয়েছেন, ঘটনাস্থলে বন দফতরের আধিকারিকরা গেছেন, খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।

  • Share this:

    #পশ্চিম মেদিনীপুর: ফের গাছ কেটে সাফ করতে দেখা গেল খোদ জঙ্গলমহল পশ্চিম মেদিনীপুরে। আর এই গাছ কেটে সাফ করায় প্রধান অভিযুক্ত খোদ বনবিভাগের নিরাপত্তা কর্মী। প্রসঙ্গক্রমে বলা যায় জঙ্গলমহল পশ্চিম মেদিনীপুরে বৈঠকে এসে বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক কঠোর সমালোচনা করেছেন এবং তিনি বলে যান, গাছ কাটলে কাউকে রেয়াত করা হবে না। ইতিমধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গাছ কাটা নিয়ে কয়েকদিন আগে প্রশাসনিক বৈঠকে এসে কঠোর সমালোচনা করেছেন জেলার বিধায়কদের। তিনি নির্দেশ দিয়ে যান যারা যারা এর সঙ্গে যুক্ত তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে।

    আরও পড়ুন TMC councillor sells vegetable : অল্প ভাতায় সংসার চলে না, সবজি বিক্রি করেন তৃণমূল কাউন্সিলর মুখ্যমন্ত্রীর ও বনমন্ত্রীর নির্দেশকে বুড়ো আঙ্গুল দেখিয়ে পশ্চিম মেদিনীপুরের খোদ মেদিনীপুর শহরের কালগাং মালিয়াড়া এলাকায় রাতের অন্ধকারে লক্ষাধিক টাকার গাছ কাটার অভিযোগ উঠল বন দফতরেরই নিরাপত্তা রক্ষীর বিরুদ্ধে। অভিযোগ, বিদ্যাসাগর পার্কের অস্থায়ী নিরাপত্তা কর্মী শম্ভু দাস রাতের অন্ধকারে লক্ষাধিক টাকার গাছ কেটে বিক্রি করে দিয়েছেন। পাশাপাশি গ্রামবাসীদের তাকে অস্থায়ী ভাবে থাকতে দেওয়া এলাকার দেবত্ব সম্পত্তির একাধিক জায়গায় বাড়ি দোকান ঘর বানিয়ে রাতারাতি তা বিক্রি করছেন প্রোমোটারদের হাতে,এমনই অভিযোগ। এই নিয়েই মঙ্গলবার উত্তেজনা দেখা দেয় সংশ্লিষ্ট এলাকায়। এলাকাবাসীরা এই দিন গাছ কেটে বিক্রি করতে তাকে বাধা দেন এবং এই ঘটনার প্রতিবাদ জানান। এলাকাবাসী সহ স্থানীয় পঞ্চায়েত সদস্যের অভিযোগ, অস্থায়ী নিরাপত্তা কর্মীকে এখানে থাকার জন্য জায়গা দেওয়া হয়েছিল, কিন্তু সেই কর্মী রাতের অন্ধকারে দিনের পর দিন একাধিক জায়গা বেআইনি ভাবে দখল করেছে। সেই দখল করা জায়গা রাতারাতি প্রোমোটারদের বিক্রি করে লক্ষ লক্ষ টাকা আয় করছে। আর বাধা দিলেই তার পরিবর্তে মারধর এবং পুলিশ হয়রানি করছে।

    আরও পড়ুন Fake Lawyer: ভুয়ো আইনজীবি ঘুরছেন আদালতে! ধরা পড়তেই হুলুস্থুল বাঁকুড়ায় প্রসঙ্গত,অভিযুক্তকে ইতিপূর্বে বারণ করা সত্ত্বেও কিছুতেই সে শোনেনি উল্টে গতকাল রাতের অন্ধকারে কয়েক লক্ষ টাকার দামি গাছ কেটে বিক্রি করে দিয়েছে এক প্রোমোটারকে। সেই কাটা গাছ কিছুতেই এলাকা থেকে বেরোতে দেয়নি স্থানীয়রা।

    যদিও এই ঘটনার দোষ স্বীকার করে নিয়েছে অভিযুক্ত বন দফতরের অস্থায়ী নিরাপত্তাকর্মী শম্ভু দাস। শম্ভু দাস বলে, তার ভুল হয়ে গিয়েছে এবং না জেনে সে বিক্রি করেছে। তবে এই কাজ আর করবে না। অন্যদিকে এবিষয়ে বন দফতরের মেদিনীপুরের বিভাগীয় বনাধিকারিক সন্দীপ বেরওয়াল ফোনে জানিয়েছেন, ঘটনাস্থল পরিদর্শন করে দফতরের আধিকারিকরা উপযুক্ত ব্যবস্থা নেবেন। Partha Mukherjee

    First published:

    Tags: Forest Department, South bengal news

    পরবর্তী খবর