হোম /খবর /পশ্চিম বর্ধমান /
আবর্জনা মুক্ত শহর গড়তে নতুন প্রকল্প, শুরু সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট

Paschim Bardhaman News: আবর্জনা মুক্ত শহর গড়তে নতুন প্রকল্প, শুরু সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট

X
title=

পাহাড় সমান স্তুপ এর মত জমে থাকা আবর্জনা থেকে শহর দুর্গাপুরকে মুক্তি দিতে বিশেষ উদ্যোগ দুর্গাপুর পুরসভার। একটি বেসরকারি সংস্থার সঙ্গে হাত লাগিয়ে দুর্গাপুরের শংকরপুর ডাম্পিং ইয়ার্ডে শুরু হল সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প।

  • Hyperlocal
  • Last Updated :
  • Share this:

#দুর্গাপুর : পাহাড় সমান স্তুপ এর মত জমে থাকা আবর্জনা থেকে শহর দুর্গাপুরকে মুক্তি দিতে বিশেষ উদ্যোগ দুর্গাপুর পুরসভার। একটি বেসরকারি সংস্থার সঙ্গে হাত লাগিয়ে দুর্গাপুরের শংকরপুর ডাম্পিং ইয়ার্ডে শুরু হল সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প। জাতীয় পরিবেশ আদালত এবং নির্মল বাংলা প্রকল্পকে সামনে রেখে, এই সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট শুরু হল দুর্গাপুরে। যেখান থেকে আবর্জনা রিসাইকেল করে তৈরি হবে বায়োগ্যাস, জৈব সার এবং প্লাস্টিক ফুয়েল। যেগুলি কাজে লাগবে অন্যান্য জায়গায়। এই সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের উদ্বোধন করেছেন দুর্গাপুর পৌরসভার পৌর প্রশাসক অনিন্দিতা মুখার্জি।

দিল্লির একটি বেসরকারি সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়েছে এই প্রকল্প সামলানোর জন্য। ইতিমধ্যেই নানান মেশিনারি আনা হয়েছে শংকরপুর ডাম্পিং ইয়ার্ডে, এবং প্রকল্পের কাজ শুরু হয়েছে। প্রসঙ্গত, শংকরপুর ডাম্পিং ইয়ার্ডে এই আবর্জনার স্তূপ জমে থাকা নিয়ে অনেকের নানান অভিযোগ ছিল। প্রাথমিকভাবে জমে থাকা আবর্জনার স্তুপগুলিকে রিসাইকেল করা হবে, এবং সেখান থেকে জৈব সার, জৈব গ্যাস তৈরি হবে। পাশাপাশি, যেগুলি অপচনশীল বর্জ্যপদার্থ অর্থাৎ প্লাস্টিক জাতীয় বর্জ্য পদার্থ, সেগুলিকে থেকে তৈরি করা হবে প্লাস্টিক ফুয়েল।

আরও পড়ুনঃ মৃত কনস্টেবলকে শ্রদ্ধাজ্ঞাপন ব্যবসায়ীদের, একদিন বন্ধ বাজার

যেগুলিকে পানাগড় ইন্ডাস্ট্রিয়াল পার্কে সিমেন্ট কারখানায় কাজে লাগানোর পরিকল্পনা রয়েছে। তাছাড়া পুরসভা নিত্যদিন শহর জুড়ে যে সমস্ত আবর্জনা সংগ্রহ করবে, সেগুলিকেও দুটি ভাগে ভাগ করে সংগ্রহ করা হবে বলে জানা গিয়েছে। যার মধ্যে একটি থাকবে পচনশীল এবং একটি অপচনশীল। তারপর সেগুলিকে শংকরপুর ডাম্পিং ইয়ার্ডে নিয়ে গিয়ে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের মাধ্যমে রিসাইকেল করা হবে। স্বাভাবিকভাবে এই প্রকল্প শহরে শুরু হওয়ায় খুশি মানুষজন।

Nayan Ghosh
Published by:Soumabrata Ghosh
First published:

Tags: Durgapur, Paschim bardhaman