Home /News /west-bardhaman /
Duyare Sorkar: অভিনব উদ্যোগ! নিষিদ্ধপল্লীতে আয়োজিত বিশেষ দুয়ারে সরকার শিবির

Duyare Sorkar: অভিনব উদ্যোগ! নিষিদ্ধপল্লীতে আয়োজিত বিশেষ দুয়ারে সরকার শিবির

নিষিদ্ধপল্লীতে

নিষিদ্ধপল্লীতে আয়োজিত বিশেষ দুয়ারে সরকার শিবির।

নিষিদ্ধপল্লীর কর্মীরা সবসময় সেই শিবিরে গিয়ে নিজেদের নাম সরকারি প্রকল্পের খাতায় নথিভুক্ত করাতে পারেন না। সেজন্যই নিষিদ্ধপল্লী চত্বরে এই বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছিল।

  • Share this:

    #আসানসোল: নিষিদ্ধপল্লীর কর্মীদের সরকারি সুবিধার আওতাভুক্ত করতে বিশেষ উদ্যোগ নেওয়া হল জেলা প্রশাসনের তরফ থেকে। জেলা প্রশাসনের তরফ থেকে যৌনকর্মীদের জন্য আয়োজন করা হল বিশেষ দুয়ারে সরকার শিবির। এই মুহূর্তে চলতি বছরের প্রথম দফার দুয়ারে সরকার শিবির অনুষ্ঠিত হচ্ছে রাজ্যজুড়ে। জেলার বিভিন্ন জায়গায় দুয়ারে সরকার শিবিরের আয়োজন করা হয়েছে। কিন্তু নিষিদ্ধপল্লীর কর্মীরা সবসময় সেই শিবিরে গিয়ে নিজেদের নাম সরকারি প্রকল্পের খাতায় নথিভুক্ত করাতে পারছেন না। কারণ তারা এলাকা ছেড়ে বিশেষ বাইরে যান না। সেজন্যই নিষিদ্ধপল্লী চত্বরেই দুর্বার মহিলা সমিতির সদস্যদের জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছিল জেলা প্রশাসনের পক্ষ থেকে।

    দুয়ারে সরকারের একটি বিশেষ শিবির আয়োজন করা হয়েছিল আসানসোলের কুলটি বিধানসভার অন্তর্গত লছিপুর নিষিদ্ধপল্লীতে। সেখানে যৌনকর্মীদের বিভিন্ন সরকারি প্রকল্পের খাতায় নাম নথিভুক্ত করা হয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য ভাবে রয়েছে স্বাস্থ্য সাথী ও লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের নাম।

    আরও পড়ুন- জল যন্ত্রণা থেকে মুক্তি! আধুনিক নিকাশি ব্যবস্থায় সাজবে দুর্গাপুরের 'এই' এলাকা!

    এছাড়াও তাঁদের আরও নানান সুবিধা দেওয়ার জন্য এই শিবিরের আয়োজন করা হয়েছিল। বিশেষ করে এই দুয়ারে সরকার শিবির থেকে ব্যাংকের অ্যাকাউন্ট খোলা, প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করা, প্যান কার্ডের সঙ্গে রেশন কার্ডের লিঙ্ক করা, ইত্যাদি কাজ করা হয়েছে।

    আরও পড়ুন- নজিরবিহীন! কর্কট রোগীদের মুখে হাসি ফোটাতে হেয়ার ডোনেশন ক্যাম্প দুর্গাপুরে!

    জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত এই বিশেষ শিবিরে হাজির হয়েছিলেন অতিরিক্ত জেলা শাসক সঞ্জয় পাল। তাছাড়াও এলাকার বর্তমান কাউন্সিলর, প্রাক্তন কাউন্সিলর উপস্থিত ছিলেন। স্বাভাবিকভাবেই জেলা প্রশাসনের উদ্যোগে নিষিদ্ধপল্লীতে এই আয়োজিত দুয়ারে সরকার শিবিরের জন্য ব্যাপকভাবে খুশি সেখানকার যৌনকর্মীরা।

    Nayan Ghosh
    Published by:Samarpita Banerjee
    First published:

    Tags: Asansol, Duare sarkar camp, Red light area, Sex Workers, West Bardhaman

    পরবর্তী খবর