আজকের খবরের কাগজের সেরা খবর

আজকের খবরের কাগজের সেরা খবর
  • Share this:

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ শুক্রবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

১) চাষযোগ্য করেই জমি ফেরত সিঙ্গুরে, ফের বললেন মমতা

Loading...

সিঙ্গুরের জমি যদি চাষযোগ্য না থাকে, তবে তাকে কৃষিযোগ্য করে তুলেই ফেরত দেবে রাজ্য সরকার।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ এই প্রতিবেদককে জানান, বাংলার মাটি উর্বর। সেই জমিতে পাথর দিয়ে কিছু ফ্লোরিং-এর কাজ করা হয়েছে। সেগুলিকে ভেঙে আবার চাষের জমি করে তোলা হবে। কিছু নির্মাণকাজও হয়েছে। সে সবও ভেঙে ফেলা হবে। রাজ্য সরকার আত্মবিশ্বাসী যে ওই জমিতে আবার চাষবাস করা সম্ভব হবে।

২) লোকসভা ও বিধানসভা নির্বাচন কি একসঙ্গে, মতামত চান মোদী

ফি-বছর কোনও না কোনও ভোটের ধাক্কা এড়াতে একই সঙ্গে লোকসভা ও বিধানসভা নির্বাচন করানোর লক্ষ্যে আরও এক ধাপ এগোল নরেন্দ্র মোদী সরকার। সাংসদ, বিধায়ক, আমলা, বিশেষজ্ঞ এবং আম নাগরিকের কাছে এই বিষয়ে মতামতও চাওয়া হয়েছে সরকারি ওয়েবসাইটে।

এক সময় বিজেপির প্রবীণ নেতা লালকৃষ্ণ আডবাণী এক সঙ্গে সব ভোট করানোর কথা বলতেন। নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে বারবার বলেছেন, এই বিষয়ে আলোচনা এগিয়ে নিয়ে যাওয়া দরকার। সম্প্রতি দু’টি সাক্ষাৎকারেও এই প্রসঙ্গ উত্থাপন করেছেন তিনি। তার পর শিক্ষক দিবসে দিল্লির একটি বিদ্যালয়ে পড়াতে গিয়ে খোদ রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় একসঙ্গে ভোট করানোর কথা বলার পরে আরও সক্রিয় হয়ে উঠেছেন প্রধানমন্ত্রী। এ বার সরকারি পোর্টাল— ‘মাই গভ’-এ এই নিয়ে সকলের মত জানতে চেয়েছেন তিনি। ১৫ অক্টোবরের মধ্যে এই মতামত দেওয়া যাবে।

৩) বেঁচে আছে সিপিআই, বোঝালেন কানহাইয়া

কয়েক ঘণ্টার সফরে কলকাতায় এসে নিজের দলের প্রবীণ, পক্ককেশ নেতাদের রীতিমতো ঝাঁকুনি দিয়ে গেলেন নবীন ছাত্রনেতা কানহাইয়া কুমার। তাঁর প্রাণবন্ত বক্তৃতায় ক্ষণিকের জন্য চনমনে হয়ে উঠল এ রাজ্যে ধুঁকতে থাকা একটা দল! বহু কাল পর যেন সিপিআইয়ের অস্তিত্ব টের পাওয়া গেল বাংলায়।

মহাজাতি সদনে বৃহস্পতিবার সিপিআইয়ের ছাত্র সংগঠন এআইএসএফ এবং এআইওয়াইএফের ডাকে গণকনভেনশনে বক্তৃতা করলেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের বিদায়ী সভাপতি কানহাইয়া। আর তাঁর কথার মধ্যে নিজেদের যৌবনকে ফিরে দেখলেন সিপিআইয়ের প্রবীণ নেতারা। কানহাইয়া মঞ্চে যখন তাঁর স্বভাবসিদ্ধ ভঙ্গিতে এবং সহজ ভাষায় ধর্মান্ধতা, জাতপাত, ইতিহাসে সঙ্ঘ পরিবারের ভূমিকা, লিঙ্গবৈষম্য, অর্থনৈতিক বৈষম্য, ঋণনির্ভর পুঁজিবাদের কথা ব্যাখ্যা করছিলেন, তখন দৃশ্যতই অল্পবয়সীদের পাশাপাশি বয়স্ক নেতাদের চোখেও ফুটে উঠছিল বিস্ময়। পরে তাঁদের অনেকে নিজেদের মধ্যে আলোচনাও করেন, ‘‘এত সহজে কঠিন কথা বলে ফেলা যায়!’’

৪) রায় বিশেষ মহিলা আদালতের, অ্যাসিডে খুন নার্সকে, ফাঁসির সাজা মুম্বইয়ে

স্রেফ হিংসে হয়েছিল মেয়েটাকে দেখে। কথায় কথায় পাশের বাড়ির ‘ভাল’ মেয়েটার কথা টেনে আনতেন তার বাবা-মাও। সহ্য হয়নি ছেলেটার। আর তাই সালফিউরিক অ্যাসিড ছুড়ে মেয়েটাকে ঝাঁঝরা করে দিয়েছিল অঙ্কুরলাল পানোয়ার নামে বছর তেইশের ছেলেটা। কয়েকদিন লড়াইয়ের পর মারা যান প্রীতি রাঠি নামে পেশায় নার্স ওই মহিলা। ২০১৩ সালের এই ঘটনায় অঙ্কুরকে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার পক্ষে সওয়াল করে এসেছেন সরকারি আইনজীবী। আজ, বৃহস্পতিবার ওই হামলায় অভিযুক্ত অঙ্কুরকে মৃত্যুদণ্ড দিল মুম্বইয়ের বিশেষ মহিলা আদালত!

bartaman_big11

১) লাওসে মোদির সঙ্গে বারাক ওবামা

আন্তর্জাতিক মঞ্চে চীন এবং পাকিস্তানকে কোণঠাসা করার কোনও সুযোগই প্রধানমন্ত্রী হাতছাড়া করছেন না। হঠাৎ করেই তিনি এই দুই প্রতিবেশী রাষ্ট্রের লাগাতার ভারতবিরোধী মনোভাব তথা প্রচ্ছন্নভাবে বিরুদ্ধ কার্যকলাপের পালটা জবাব দিতে সুর চড়া করেছেন। সদ্য জি ২০ সম্মেলনে চীনে দাঁড়িয়ে চীন ও পাকিস্তানের মধ্যে নির্মীয়মাণ ইকনমিক হাইওয়ে নিয়ে ভারতের অসন্তোষ ব্যক্ত করে এসেছেন মোদি চীনা প্রেসিডেন্ট জি জিংপিং এর সঙ্গে বৈঠকে।

২) আত্মপ্রকাশ করল অ্যাপলের আইফোন ৭ ও ৭ প্লাস, ভারতে মিলবে ৭ অক্টোবর থেকে

দীর্ঘ প্রতিক্ষার অবসান। সিইও টিম কুকের হাত ধরে বৃহস্পতিবার আত্মপ্রকাশ করল ‘জোবস জাদু’র নয়া সংস্করণ ‘আইফোন ৭’ ও ‘আইফোন ৭ প্লাস’। দাম শুরু হচ্ছে ৬৪৯ মার্কিন ডলার থেকে। আইফোনের পাশাপাশি আত্মপ্রকাশ করেছে ‘এয়ার পডস’ ও ‘অ্যাপল ওয়াচ সিরিজ টু’। আগামী অক্টোবর থেকে ভারতের বাজারে মিলবে আইফোনের এই নয়া মডেল। প্রতিদিনের ব্যবহারের কথা মাথায় রেখে ফোনের প্রযুক্তির উন্নতিসাধন করা হয়েছে বলে জানিয়েছেন কুক।

৩) চিটফান্ড: সম্পত্তি বেচে টাকা ফেরতের উদ্যোগ রাজ্যের, সিআইডি’কে দায়িত্ব

চিটফান্ড সংস্থার বাজেয়াপ্ত করা সম্পত্তি বেচে প্রতারিত আমানতকারীদের টাকা ফেরাতে চায় রাজ্য সরকার। কীভাবে এই কাজ করা হবে, তার পরিকল্পনা চূড়ান্ত হয়ে গিয়েছে। সেই অনুযায়ী, ওয়েস্ট বেঙ্গল প্রোটেকশন অব ইন্টারেস্ট অব ডিপোজিটর্স ইন ফিনান্সিয়াল এস্টাব্লিশমেন্ট অ্যাক্ট, ২০১৩ অনুযায়ী মামলা করার সিদ্ধান্ত হয়েছে।

৪) নতুন ভোটার কার্ডে ঠিকানা নয়, থাকছে শুধু পার্ট ও সেকশন নম্বর

বদলে যাচ্ছে ভোটার কার্ড। শুধু আকার কিংবা আয়তন নয়, ঠিকানার বিস্তারিত বিবরণ এবার থেকে আর ভোটার কার্ডে থাকছে না। শুধু অংশ(পার্ট) নম্বর ও সেকশন নম্বর দেওয়া থাকছে নতুন ভোটার কার্ডে। রাজ্যভিত্তিক সফ্টওয়্যারে থাকা ডাটাবেসের বদলে, কেন্দ্রের ইলেক্টোরাল রোল ম্যানেজমেন্ট সিস্টেমের মধ্যে এই রাজ্য ঢুকে যাওয়ায় নতুন ধরনের ভোটার কার্ড তৈরি হচ্ছে।

First published: 10:09:26 AM Sep 09, 2016
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर
Listen to the latest songs, only on JioSaavn.com