কী ভাবে হয় ল্যাটারাল এন্ট্রি, কেনই বা সমালোচনার শিকার হয় এই নিয়োগ পদ্ধতি? জেনে নিন বিশদে!

কী ভাবে হয় ল্যাটারাল এন্ট্রি, কেনই বা সমালোচনার শিকার হয় এই নিয়োগ পদ্ধতি? জেনে নিন বিশদে!

এই কর্মীদের কাজের মেয়াদ হয় সাধারণত ৩-৫ বছর। আর এই পদগুলিও আনরিজার্ভড। অর্থাৎ SC, ST ও OBC-তে কোনও কোটা নেই।

এই কর্মীদের কাজের মেয়াদ হয় সাধারণত ৩-৫ বছর। আর এই পদগুলিও আনরিজার্ভড। অর্থাৎ SC, ST ও OBC-তে কোনও কোটা নেই।

  • Share this:

#নয়াদিল্লি: দিন কয়েক আগে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের তরফে (UPSC) একটি বিজ্ঞাপন দেওয়া হয়। এক্ষেত্রে জয়েন্ট সেক্রেটারি পদে তিনজন ও কেন্দ্রীয় সরকারের নানা দপ্তরে ২৭ জন ডিরেক্টরের পদে নিয়োগ প্রক্রিয়া শুরু করার কথা জানানো হয়েছিল। আর ঠিক এখানেই কেন্দ্রীয় সরকারের সচিব পর্যায়ে ল্যাটারাল এন্ট্রি নামের একটি শব্দ মাথাচাড়া দিয়ে ওঠে। এই কর্মীদের কাজের মেয়াদ হয় সাধারণত ৩-৫ বছর। আর এই পদগুলিও আনরিজার্ভড। অর্থাৎ SC, ST ও OBC-তে কোনও কোটা নেই। কিন্তু কী এই ল্যাটারাল এন্ট্রি? আসুন বিশদে জেনে নেওয়া যাক!

সরকারে ল্যাটারাল এন্ট্রি কী?

নীতি আয়োগ, সেক্টোরাল গ্রুপ অফ সেক্রেটারিজের (Sectoral Group of Secretaries) রিপোর্টের ভিত্তিতে মিডল ও সিনিয়র ম্যামেজমেন্ট লেভেলে কর্মী নিয়োগ করা হয়। এই ল্যাটারাল এন্ট্রির হাত ধরে নিযুক্তরা কেন্দ্রীয় মন্ত্রক বা দপ্তরের সচিব পর্যায়ে কাজ করেন।

ল্যাটারাল এন্ট্রির পিছনে কারণ কী?

এই বিষয়ে DoPT মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং (Jitendra Singh) জানিয়েছেন, ল্যাটারাল এন্ট্রির মাধ্যমে দু'টি উদ্দেশ্য সফল হয়। এক, নতুন প্রতিভাকে তুলে আনা যায়। দুই, ম্যান পাওয়ার দেখে প্রয়োজনমতো ব্যবস্থা নেওয়া যায়। বড় কোনও অসুবিধা হয় না। প্রয়োজনে কাজের জন্য আরও কর্মী সংখ্যা বৃদ্ধি করা যায়।

সরকারের তরফে এ পর্যন্ত কোনও ল্যাটারাল এন্টি নিযুক্তি হয়েছে কি?

বর্তমানে নিযুক্তির দ্বিতীর রাউন্ডের জন্য নতুন বিজ্ঞাপন দেওয়া হয়েছে। এর আগে যুগ্ম সচিব তথা জয়েন্ট সেক্রেটারি পর্যায়ে নিযুক্তির বিজ্ঞাপন জারি করা হয়েছিল ২০১৮ সালে। সেই অনুযায়ী ৬,০৭৭ আবেদন পত্র জমা হয়েছে। UPSC সিলেকশন পদ্ধতির মাধ্যমে নয় জনকে মন্ত্রক ও দফতরগুলির আলাদা পদে নিয়োগ করার সুপারিশ করা হয়েছে। এদের মধ্যে আট জনকে তিন বছরের চুক্তিভিত্তিক কাজে যুক্ত করা হয়েছে। আর একজন প্রার্থী কাকলি ঘোষের (Kakoli Ghosh) জয়েনিং এখনও বাকি আছে। এদের মধ্যে অরুণ গোয়েল (Arun Goel) নামে একজন আবার গত বছর ডিসেম্বের পদত্যাগ দিয়েছেন।

কেনই বা সমালোচিত হয় ল্যাটারাল এন্ট্রি?

এই ধরনের নিযুক্তিতে কোনও রিজার্ভেশন থাকে না। তাই ইতিমধ্যেই এই নিয়ে সরব হয়েছেন SC, ST ও OBC প্রার্থীরা। এর পরেই অর্থ মন্ত্রকের তরফে ট্যুইটে একটি লিঙ্ক শেয়ার করা হয়। জানানো হয়, জয়েন্ট সেক্রেটারি লেভেল ও ডিরেক্টর লেভেলে ল্যাটারাল রিক্র্যুইটমেন্ট তথা নিয়োগ চলছে। এবং তা চুক্তিভিত্তিক। এই নিয়ে তীব্র সমালোচনা শুরু হয়। UPSC সিলেকশন প্রসেস নিয়ে প্রশ্ন তোলেন বিহারের বিরোধী নেতা তেজস্বী যাদব (Tejashwi Yadav)। উত্তরপ্রদেশের অখিলেশ যাদব (Akhilesh Yadav) বলেন, BJP পিছনের দরজা দিয়ে নিজেদের লোক নিচ্ছে।

কোটার জন্য কি খোলা রয়েছে এই কনট্র্যাক্টচুয়াল অ্যাপয়েন্টমেন্ট?

২০১৮ সালের ১৫ মে'র সার্কুলারে DOPT জানিয়েছিল, কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট পদে নিযুক্তির জন্য, SC, ST ও OBC পদে রিজার্ভেশন থাকবে। তবে এগুলি টেম্পোরারি অ্যাপয়েন্টমেন্ট।

এই সব কিছুর পিছনে একটি কারণ রয়েছে। কেন এই পোস্টগুলিকে আনরিজার্ভড হিসেবে দাবি করা হয়, তারও একটি ব্যাখ্যা রয়েছে। বর্তমানে 13-point roster অনুযায়ী, এই ধরনের পদের জন্য কোনও রিজার্ভেশন নেই। DoPT-এর ফাইল অনুযায়ী, RTI অ্যাক্টের অধীনে কোনও সিঙ্গল পোস্ট ক্যাডারে রিজার্ভেশন থাকে না। এক্ষেত্রে ২০১৯ সালের নয়টি নিয়োগের প্রতিটি আলাদা আলাদাভাবে হয়েছিল।

সম্প্রতি যে বিজ্ঞাপন দেখা গিয়েছে, সেই অনুযায়ী ২৭টি পদকে যদি একটি গ্রুপ হিসেবে ধরা হয়, তাহলে ৭টি OBC, চারটি SC ও ১টি ST ও ২টি EWS ক্যাটাগরির জন্য সংরক্ষিত। যেহেতু প্রতিটি দফতরের জন্য আলাদা আলাদা ভাবে নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে, তাই এক্ষেত্রে এগুলি সমস্তই আনরিজার্ভড সিট।

Published by:Debalina Datta
First published:

লেটেস্ট খবর