Yearender 2020: চলতি বছরে সব চেয়ে বেশি ডাউনলোড হয়েছে TikTok, জানাচ্ছে সমীক্ষা

Yearender 2020: চলতি বছরে সব চেয়ে বেশি ডাউনলোড হয়েছে TikTok, জানাচ্ছে সমীক্ষা
Facebook আসছে দ্বিতীয় নম্বরে। আর Facebook-এরই Instagram ও WhatsApp আছে তিন ও পাঁচ নম্বরে

Facebook আসছে দ্বিতীয় নম্বরে। আর Facebook-এরই Instagram ও WhatsApp আছে তিন ও পাঁচ নম্বরে

  • Share this:

#নয়াদিল্লি:  Facebook-কেও ছাড়িয়ে গেল TikTok। ২০২০-তে সব চেয়ে বেশি ডাউনলোড হওয়ার নিরিখে এখন এই মিউজিক ভিডিও অ্যাপ রয়েছে পয়লা নম্বরে। Android ও iOS, দুই ক্ষেত্রেই সব চেয়ে বেশি ডাউনলোড হয়েছে TikTok।

শেষের দিকে ২০২০। বছর শেষের আগে তাই বিভিন্ন জিনিস নিয়ে গোটা বছরের সমীক্ষা প্রকাশ্যে আসছে। তেমনই Analytical Firm অ্যাপ Annie-র প্রকাশিত রিপোর্টে চলতি বছরে কোন কোন অ্যাপ ডাউনলোডের দিক থেকে অন্যদের চেয়ে এগিয়ে আছে সেই তথ্যটি উঠে এসেছে। Annie-র রিপোর্ট বলছে, যে হারে বিশ্বে TikTok জনপ্রিয়তা পাচ্ছে, যে হারে এই অ্যাপ ডাউনলোড হচ্ছে, তাতে ২০২১-র মধ্যে মাসে ১.২ মিলিয়ন করে মানুষ এর সক্রিয় ব্যবহারকারী হয়ে উঠবেন।

TikTok যেখানে এই তালিকায় সব চেয়ে উপরে আছে, সেখানে Facebook আসছে দ্বিতীয় নম্বরে। আর Facebook-এরই Instagram ও WhatsApp আছে তিন ও পাঁচ নম্বরে। আর Facebook Messenger রয়েছে ছ'নম্বরে। আর চার নম্বরে চলে এসেছে Zoom Video App।


Annie তার রিপোর্টে জানিয়েছে, Apple App Store ও Google Play Store-এ বছরে ১৩০ বিলিয়ন মানুষ TikTok ডাউনলোড করেছেন। এ দিকে Google Play ডাউনলোড হয়েছে iOS-এর থেকে ১৬০ শতাংশ বেশি। তবে, চলতি বছর এই দুই অ্যাপ স্টোরেরই ডাউনলোড সংখ্যা আগের বছরের থেকে ১০ শতাংশ বেড়েছে। সমীক্ষা বলছে, করোনার (Covid 19) জন্য যেহেতু মানুষ ঘরবন্দী হয়ে পড়েছেন, তাই এই ডাউনলোডের সংখ্যা বেড়েছে।

রিপোর্টও বলছে, করোনার (Coronavirus) জন্য ফোন ব্যবহারের মাত্রা অনেকটা বেশি বেড়েছে। গত তিন-চার বছরের থেকে অনেকটাই বেশি মাত্রায় ফোন ব্যবহার শুরু করেছেন মানুষজন। এন্টারটেনমেন্টের একটা বড় অপশন হয়ে দাঁড়িয়েছে এটি।

TikTok বা অন্যান্য সোশ্যাল মিডিয়া (Social Media) ব্যবহারই নয়, অ্যাপ ব্যবহারের হারও বেড়েছে গত কয়েক বছরের তুলনায় ২৫ শতাংশ বেশি। সৌদি আরব, জাপান, আমেরিকার মতো বাজারে iOS-এর ডাউনলোড ও ব্যবহার বেশি হয়েছে। আর ভারত, ব্রাজিল, ইন্দোনেশিয়ার বাজারে Google Play store-এর। এ ছাড়া সমীক্ষা বলছে, ২০২০-তে সব থেকে বেশি মানুষ সময় কাটিয়েছেন Tinder, TikTok, YouTube, Disney+ ও Tencent অ্যাপে। এ ক্ষেত্রে Netflix দ্বিতীয় থেকে ৬ নম্বরে চলে এসেছে।

তবে, ডাউনলোডের ক্ষেত্রে সোশ্যাল মিডিয়ার থেকেও বেশি ডাউনলোড হয়েছে গেমিং অ্যাপ। Google Play store থেকে ২০১৯-এর তুলনায় ৪০ শতাংশ বেশি গেমিং অ্যাপ ডাউনলোড হয়েছে ২০২০-তে। আর iOS-এর ক্ষেত্রে ৩০ শতাংশ বেশি ডাউনলোড হয়েছে এ বছর। বিশ্বে এখনও পর্যন্ত সব চেয়ে বেশি ডাউনলোড হয়েছে Free Fire, Subway Surfers, Among Us, PUBG Mobile ও Gardenscapes গেমিং অ্যাপ। যার মধ্যে ১৭৪ নম্বর থেকে এক লাফে শীর্ষে এসেছে Among Us অ্যাপ। আর মানুষ সব চেয়ে বেশি সময় কাটিয়েছে Honour of Kings, Pokemon Go, Roblox, Monster Strike ও Coin Master অ্যাপে।

আর মাসিক ব্যবহারকারীর ক্ষেত্রে, Facebook, WhatsApp, Messenger সোশ্যাল মিডিয়া অ্যাপের মধ্যে সব চেয়ে উপরে আছে। আর গেমিং অ্যাপের মধ্যে PUBG Mobile, Candy Crush ও Roblox সব চেয়ে উপরে আছে।

তবে, চলতি বছর লাদাখ নিয়ে ভারত-চিন সমস্যার জন্য বর্তমানে বহু চিনা অ্যাপ বাতিল করেছে কেন্দ্রীয় সরকার। যার মধ্যে TikTok অন্যতম। এ দিকে PubG মোবাইল অ্যাপ বন্ধ থাকলেও PubG Mobile নতুন করে লঞ্চ করছে বলেই খবর!

Published by:Ananya Chakraborty
First published:

লেটেস্ট খবর