Home /News /technology /
Wireless Charging: ওয়ারলেস চার্জিং কি কমিয়ে দেয় স্মার্টফোনের ব্যাটারি লাইফ?

Wireless Charging: ওয়ারলেস চার্জিং কি কমিয়ে দেয় স্মার্টফোনের ব্যাটারি লাইফ?

photo source collected

photo source collected

Wireless Charging: এক নজরে দেখে নেওয়া যাক ওয়ারলেস চার্জিং নিয়ে গুরুত্বপূর্ণ কয়েকটি তথ্য।

  • Share this:

#নয়াদিল্লি: বাজারে ধীরে ধীরে বেড়ে চলেছে ওয়ারলেস চার্জিংয়ের ( Wireless Charging) জনপ্রিয়তা। বিভিন্ন ধরনের প্রিমিয়াম ফোনের সঙ্গে দেওয়া হচ্ছে ওয়ারলেস চার্জিং। বিভিন্ন ধরনের মোবাইল কোম্পানি ওয়ারলেস চার্জিংয়ের জনপ্রিয়তার কারণে বাজারে নিয়ে এসেছে বিভিন্ন ধরনের ওয়ারলেস চার্জিং সাপোর্ট। কিন্তু অনেকের মনেই ওয়ারলেস চার্জিং নিয়ে বিভিন্ন প্রশ্ন রয়েছে। এর মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ হল ওয়ারলেস চার্জিং কি ব্যাটারির লাইফ কম করে দিতে পারে? এক নজরে দেখে নেওয়া যাক ওয়ারলেস চার্জিং নিয়ে গুরুত্বপূর্ণ কয়েকটি তথ্য।

ওয়ারলেস চার্জিংয়ের গুরুত্ব -

বর্তমানে ওয়ারলেস চার্জিংয়ের( Wireless Charging)  গুরুত্ব খুবই বেড়ে গিয়েছে। এর ফলে বিভিন্ন ধরনের মোবাইল কোম্পানি তাদের স্মার্টফোনের সঙ্গে ওয়ারলেস চার্জিংয়ের ওপরে গুরুত্ব দিয়েছে। ফোনের চার্জ দেওয়ার জন্য ইলেকট্রনিক বোর্ডের সঙ্গে চার্জ লাগিয়ে ফোনে চার্জ দিতে হয়। এর ফলে অনেক সময়েই বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি হয়। কিন্তু এই ওয়ারলেস চার্জিংয়ের মাধ্যমে খুব সহজেই নিজেদের ফোনে চার্জ দেওয়া যায়। এর সবথেকে বড় সুবিধা হল এটি সব জায়গায় নিয়ে যাওয়া যায়। এর ফলে ফোনের চার্জ শেষ হয়ে গেলেও চার্জ দিতে সুবিধা হয়।

ওয়ারলেস চার্জিংয়ের ডিজাইন -

ওয়ারলেস চার্জিংয়ের( Wireless Charging)  ডিজাইন করা হয়েছে আধুনিক ও উন্নত টেকনোলজির ব্যবহার করে। ওয়ারলেস চার্জিংয়ের মাধ্যমে ফোনে চার্জ দেওয়ার জন্য ফোনের মধ্যে রয়েছে আধুনিক ফিচার। এর জন্য স্মার্টফোনের মধ্যে ব্যাবহার করা হয়েছে রিসিভার কয়েল। এই রিসিভার কয়েলের মাধ্যমে চার্জিং প্যাডের সঙ্গে কমিউনিকেট করা হয়। এর ফলে দুটি ডিভাইসের মাধ্যমে ভোল্টেজ পাওয়ার কম থাকলেও সেই ডিভাইস সুরক্ষিত থাকে। এক্ষেত্রে ওয়ারলেস চার্জিং প্যাডের সঠিক জায়গায় নিজেদের ফোন রাখা প্রয়োজন।

আরও পড়ুন: দুর্গাপুর NIT-তে চাকরির সুযোগ ! প্রচুর টাকা বেতন ! আবেদন করুন

ওয়ারলেস চার্জিংয়ের ফোনের ব্যাটারির ওপরে প্রভাব -

ফোনের ব্যাটারির ক্ষমতা এবং ওয়ারলেস চার্জিংয়ের( Wireless Charging)  স্পিডের ওপরে এটা অনেক ক্ষেত্রেই নির্ভর করে। ফোনের ব্যাটারি সুরক্ষিত রাখতে চাইলে সবসময় ব্র্যান্ডেড এবং ভাল কোম্পানির ওয়ারলেস চার্জিং ব্যবহার করা প্রয়োজন। বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের কম দামের ওয়ারলেস চার্জিং রয়েছে। কিন্তু সেগুলো ব্যবহার করলে নিজেদের ফোনের ব্যাটারির ওপরে তার প্রভাব পড়তে পারে। যদি কেউ ৩০ ওয়াটের ওয়ারলেস চার্জিং ক্রয় করে এবং তার ফোনে সাপোর্ট করে ১৫ ওয়াটের চার্জিং স্পিড, এর ফলে তার প্রভাব পড়তে পারে ফোনের ব্যাটারির ওপরে। এর জন্য ওয়ারলেস চার্জিং ক্রয় করার আগে নিজেদের ফোনের চার্জিং স্পিড এবং ওয়ারলেস চার্জিংয়ের ওয়াট দেখে নেওয়া প্রয়োজন। সঠিক ভাবে ওয়ারলেস চার্জিং ব্যবহার করলে ফোনের ব্যাটারির ওপরে তার বেশি প্রভাব পড়ে না।

Published by:Piya Banerjee
First published:

Tags: Smartphone, Wireless Charging

পরবর্তী খবর