প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

কবে আসছে PUBG Mobile India? দেখতে কেমন হবে? কতটা আলাদা হবে এই নতুন গেম? বিশদে জানুন

কবে আসছে PUBG Mobile India? দেখতে কেমন হবে? কতটা আলাদা হবে এই নতুন গেম? বিশদে জানুন

PUBG Mobile গেম ভারতে কবে আসছে, তা নিয়ে এখনও পর্যন্ত কিছুই জানায়নি সংশ্লিষ্ট সংস্থা

  • Share this:

PUBG Mobile India: সেপ্টেম্বরের শুরুতে ব্যান করা হয়েছিল গেমটি। এর পর একাধিক জল্পনা তৈরি হয়েছে। নানা পোস্টে বারবার PUBG Mobile আসার বিষয়টি মাথাচাড়া দিয়ে উঠেছে। এর মাঝেই শোনা যায়, শীঘ্রই আসছে PUBG Mobile India। কিন্তু ঠিক কবে লঞ্চ করবে গেমটি? দেখতে কেমন হবে? কতটা আলাদা হবে এই নতুন গেম? এবার তা বিশদে জেনে নেওয়া যাক।

কবে রিলিজ করবে PUBG Mobile India?

বিভিন্ন সোশ্যাল মিডিয়া, সংবাদমাধ্যমে প্রতিবেদনে একাধিক তারিখ ঘোরাফেরা করছে। তবে PUBG Mobile গেম ভারতে কবে আসছে, তা নিয়ে এখনও পর্যন্ত কিছুই জানায়নি সংশ্লিষ্ট সংস্থা। কোনও অফিসিয়াল তারিখের কথা ঘোষণা করা হয়নি। আপাতত 'কামিং সুন' স্টেজেই রয়েছে গেম আসার খবর।

কেন গেমটির নাম PUBG Mobile India?

মূলত ভারতীয় গেমারদের কথা মাথায় রেখেই এই গেম ডিজাইন করা হয়েছে। তাই গেমটির নাম দেওয়া হয়েছে PUBG Mobile India। গেমের ভার্চুয়াল নেচার ও ক্যারেক্টারগুলিকেও সে ভাবে তৈরি করা হচ্ছে। ডেভেলপারদের তরফে এক বিবৃতিতে জানা গিয়েছে, ইন্ডিয়ান গেমারদের কথা মাথায় রেখেই পুরো গেমটিকে সাজিয়ে তোলা হবে। এ ক্ষেত্রে নতুন গেমটিকে একটি ভার্চুয়াল ট্রেনিং গ্রাউন্ডে সেট করা হবে। গেমের ক্যারেক্টারগুলিকেও নতুন করে সাজিয়ে তোলা হবে। ভার্চুয়াল নেচারকে ফুটিয়ে তোলার জন্য একটি গ্রিন হিট এফেক্টও থাকবে। সব চেয়ে গুরত্বপূর্ণ বিষয়টি হল, এ বার সংস্থার তরফে একটি নতুন গেম টাইম রেস্ট্রিকশন ফিচার আনা হচ্ছে। এর জেরে তরুণ প্রজন্মের অধিকাংশের গেমিং হ্যাবিটকে নিয়ন্ত্রণ করা যাবে।

সংস্থার তরফে উল্লেখ করা ডেটা অডিট বিষয়টি কী?

গেমিং সংস্থার তরফে জানা গিয়েছে, PUBG কর্পোরেশনের মূল সংস্থা KRAFTON দীর্ঘদিন ধরে Microsoft-এর সঙ্গে কাজ করছে। কারণ PUBG Mobile গেমের ডেটা হোস্ট করার জন্য Microsoft Azure Cloud সার্ভিসকে ব্যবহার করছে এই গেমিং সংস্থা। ২০১৭ সালে গেমের Xbox ভার্সনের জন্য Amazon Web সার্ভিস থেকে Microsoft Azure-এ চলে যায় PUBG। সেই সূত্রেই টেক-এক্সপার্টদের আশা, এ বার থেকে গেমের সমস্ত Mobile, PC ও কনসোল ভার্সনে Microsoft Azure ব্যবহার করা হবে।

যাঁরা আগে PUBG Mobile খেলতেন, তাঁদের ক্ষেত্রে কী হবে?

ভারতে PUBG-কে ফেরাতে Microsoft-এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে কাজ শুরু করেছে সংশ্লিষ্ট গেমিং সংস্থা। সেই সূত্র ধরেই শোনা যাচ্ছে, পুরনা PUBG গেমের গেমিং আইডি একই থাকবে। এ ক্ষেত্রে ব্যান হওয়ার আগে গেমাররা যে PUBG Mobile আইডি ব্যবহার করতেন, আসন্ন PUBG Mobile India গেমেও সেই একই আইডি ব্যবহার করা যাবে। তাই নতুন গেম আসার পর আলাদা করে আর কোনও আইডি তৈরি করতে হবে না। আইডি-র সঙ্গে থেকে যাবে গেমের সমস্ত অ্যাচিভমেন্ট, রিওয়ার্ডও।

কবে ও কেন ব্যান হয়েছিল PUBG Mobile?

সম্প্রতি ভারত-চিন সীমান্ত সংঘর্ষ মাথাচাড়া দেওয়ার পর পরই তথ্য লেনদেন, তথ্য ফাঁস ও তথ্য চুরির যোগে ব্যান হয়ে যায় ১১৮টি অ্যাপ। সেই সূত্র ধরে ব্যান হয়েছিল PUBG গেমও। এ ক্ষেত্রে তথ্য গোপনীয়তা ও সুরক্ষা নিয়ে অভিযোগ ওঠে। ইনফরমেশন টেকনোলজি অ্যাক্টের ৬৯ A ধারার অধীনে অ্যাপগুলি নিষিদ্ধ করা হয়। তালিকায় ছিল Ludo World, APUS Launcher, Ulike, AliPay, Super Clean, Tencent Weiyun, Baidu, FaceU, AppLock Lite-সহ একাধিক অ্যাপ।

এখনও কি আগের ভার্সন অর্থাৎ PUBG Mobile খেলতে পারবেন গেমাররা?

এ ক্ষেত্রে একাধিক সমস্যা রয়েছে। কয়েকদিন আগে জানা গিয়েছিল যে গেমের পুরনো আইডি চলবে। তবে গেমের পুরনো ভার্সন খেলতে না পারার সম্ভাবনাই বেশি। কারণ ব্যান হয়ে যাওয়া গেম অন্য কোনও ভাবে যদি ডাউনলোড বা আপডেট করার চেষ্টা করা হয়, তা হলে তা আইনত অপরাধ হিসেবে বিবেচিত হবে।

PUBG কর্পোরেশনের ভারতীয় সংস্থার কাছে কি PUBG Mobile India গেমের অনুমতি রয়েছে?

এই মুহূর্তে সংশ্লিষ্ট সংস্থার তরফে কোনও স্পষ্ট নির্দেশিকা পাওয়া যায়নি। PUBG Mobile India লঞ্চ করার ক্ষেত্রে ভারত সরকারের তরফেও প্রশাসনিক অনুমতি মিলেছে কি না, তা জানা যায়নি। শোনা যাচ্ছে, খুব তাড়াতাড়ি সরকারের তরফে ছাড়পত্র মিলবে। তবে এখনও কোনও অফিসিয়াল নোটিস পাওয়া যায়নি। ভারত সরকার ও PUBG কর্পোরেশনের তরফেও কোনও বক্তব্য মেলেনি।

Published by: Ananya Chakraborty
First published: November 24, 2020, 3:55 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर