Home /News /technology /
চশমায় ভেসে উঠবে Whatsapp মেসেজ, চশমাই দেবে উত্তর: শীঘ্রই আসছে এমন দিন

চশমায় ভেসে উঠবে Whatsapp মেসেজ, চশমাই দেবে উত্তর: শীঘ্রই আসছে এমন দিন

সম্ভবত WhatsApp চ্যাটগুলিকে স্মার্টগ্লাসে পাঠানোর ক্ষেত্রে Facebook –এর ভয়েস অ্যাসিস্ট্যান্ট (voice assistant)-ই ব্যবহার করা হতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: রাস্তায় চলতে চলতে কোনও দরকারি মেসেজ এলে আর দাঁড়িয়ে পড়ে ফোন খুলতে হবে না। চোখে থাকা সানগ্লাসের মধ্যেই পড়ে ফেলা যাবে জরুরি বার্তা। আবার চলতে চলতে সেই সানগ্লাসকেই হুকুম করা যাবে মুখের উপর একখানা জবাব দিয়ে দেওয়ার। আগামী পৃথিবীটা এমনই হয়ে যেতে চলেছে সম্ভবত।

এ বার চশমায় পড়ে ফেলা যাবে Whatsapp-এ আসা যে কোনও মেসেজ। উত্তর দেওয়াও যাবে হাতে স্মার্টফোন না নিয়েই। এমনই ফিচার আসতে চলেছে Whatsapp-এ। আর এমন উন্নত ফিচারের জন্য অবশ্যই প্রয়োজন অত্যাধুনিক চশমাও। বাজারে তেমন চশমার অবশ্য অভাব নেই। ইতিমধ্যেই স্ন্যাপ (Snap) এবং রে-ব্যান (Ray-Ban)-এর স্মার্টগ্লাস বাজারে চলে এসেছে। তবে হ্যাঁ, তাদের ব্যবহার খুবই সীমিত।

এই সব স্মার্ট চশমায় তাদের নতুন নতুন ফিচার যোগ করে ফেলতে বেশ উৎসাহী সোশ্যাল মিডিয়া প্লাটফর্মগুলি। তাদের মধ্যে অন্যতম WhatsApp। মনে করা হচ্ছে মেসেজ পাঠানোর ক্ষেত্রে স্মার্ট গ্লাসে ডিকটেশন দেওয়ার ব্যবস্থাও রাখা হতে পারে। XDA ডেভলপাররা দেখেছেন, WhatsApp beta ভার্সন 2.22.9.13-তে কিছু কোড লাইন রয়েছে, যা স্মার্ট ওয়্যারেবল (smart wearables) ডিভাইসে স্বর যুক্ত (voice-enabled) ফিচারের দিকেই ইঙ্গিত করছে।

আরও পড়ুন: বিছানায় আপনিই সেরা হবেন! সঙ্গম ভুলতে পারবে না সঙ্গী ! মাত্র চারদিন এই ভাবে খান কিশমিশ

তবে এ ক্ষেত্রে গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করা হবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। সম্ভবত WhatsApp চ্যাটগুলিকে স্মার্টগ্লাসে পাঠানোর ক্ষেত্রে Facebook –এর ভয়েস অ্যাসিস্ট্যান্ট (voice assistant)-ই ব্যবহার করা হতে পারে। কারণ, WhatsApp আদতে ফেসবুক অধীনস্থ সংস্থা। ফলে সোশ্যাল নেটওয়ার্ক জায়ান্ট ফেসবুক যে চাইবে এই বিশেষ ফিচার তার দখলেই থাক, তা নিয়ে সংশয় নেই। কিন্তু এখনও ফেসবুকে ভয়েস অ্যাসিস্ট্যান্ট ফিচার আসেনি। খুব শীঘ্রই তা আসবে বলে মনে করা হচ্ছে। সম্ভবত মাইক্রোফোনের মাধ্যমে স্মার্ট চশমায় নির্দেশ পাঠানো হতে পারে। তবে বিষয়টি যতই চিত্তাআকর্ষক হোক না কেন, এর সঙ্গে জড়িয়ে রয়েছে গোপনীয়তা এবং নিরাপত্তার দিকটিও। হাটের মাঝে চশমায় ভেসে ওঠা মেসেজ বা মুখে বলে দেওয়া সপাট জবাব সকলের সামনে গ্রাহককে বিব্রত করতেই পারে। এমনকী বিঘ্নিত হতে পারে তাঁর ব্যক্তিগত নিরাপত্তাও। আশা করা যায়, এ নিয়ে যথেষ্ট ভাবনাচিন্তা চালাচ্ছে সংস্থা। আপাতত সে সব নিয়েই বিটা ভার্সনে চলছে পরীক্ষা নিরীক্ষা।

স্মার্টগ্লাস বাজারে এসেছে অনেকদিন, কিন্তু সে ভাবে জনপ্রিয়তা পায়নি। হয়তো এ বছর Google Glass এলে পরিস্থিতি কিছুটা বদলাতে পারে। তবে Meta যদি তার সোশ্যাল মিডিয়া প্লাটফর্মগুলিকে এর সঙ্গে সাফল্যের সঙ্গে জুড়ে দিতে পারে তা হলে আগামী দিন একেবারে অন্য রকম হতে পারে।

Published by:Piya Banerjee
First published:

Tags: Smart glasses, Whatsapp

পরবর্তী খবর