Oximeter: করোনা পজিটিভ, তবে হাতে নেই অক্সিমিটার? এবার এই মোবাইল App-এ হবে সব মুশকিল আসান!

Photo Courtesy: Moneycontrol.com

বহু বিশেষজ্ঞ এবং রাজনৈতিক ব্যক্তিত্ব এই মহামারীটির তৃতীয় তরঙ্গ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করছেন এবং জনসাধারণ তাঁদের কাছের মানুষদের শারীর পরিস্থিতি বুঝতে একাধিক মেডিকেল সরঞ্জাম কিনছেন। যার মধ্যে প্রথমেই আসে অক্সিমিটার (Oximeter)-এর নাম।

  • Share this:

#কলকাতা: করোনা মহামারীর আতঙ্ক যেন একপ্রকার ঘুম কেড়েছে দেশবাসীর। এই ভাইরাসের মারণ কামড়ে ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন কয়েক লক্ষ মানুষ। যদিও বর্তমানে মোট সংক্রমণের হার অনেকখানি কমেছে, তবুও কখন এই ভাইরাস শরীরে কবজা করবে, সেই ভয়ে নিজেদের গৃহবন্দি করে রেখেছে মানুষ। বহু বিশেষজ্ঞ এবং রাজনৈতিক ব্যক্তিত্ব এই মহামারীটির তৃতীয় তরঙ্গ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করছেন এবং জনসাধারণ তাঁদের কাছের মানুষদের শারীর পরিস্থিতি বুঝতে একাধিক মেডিকেল সরঞ্জাম কিনছেন। যার মধ্যে প্রথমেই আসে অক্সিমিটার (Oximeter)-এর নাম। রক্তে অক্সিজেনের মাত্রা পরিমাপ করতে বর্তমানে এটি বেশ প্রয়োজনীয়।

যে ব্যক্তি করোনা সংক্রমিত হয়েছেন তাঁর SpO2 স্তর ৯৫ শতাংশের উপরে থাকতে হবে। যদি তা ৯৫-এর নিচে নেমে যায় তবে অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা প্রয়োজন। তবে আপনার বাড়িতে কি অক্সিমিটার আছে? চিন্তা হচ্ছে অক্সিমিটার না থাকলে সমস্যায় পড়ার? তবে আর চিন্তা নেই। এবার মোবাইল অ্যাপ থেকেই নিজের অক্সিজেন মাত্রা পরিমাপ করতে পারবেন আপনি।

স্বাস্থ্য-প্রযুক্তি ভিত্তিক একটি স্টার্ট আপ CareNow Healthcare এবার অক্সিজেনের মাত্রা পরিমাপের জন্য তৈরি করল CarePlix Vitals নামে একটি স্মার্টফোন অ্যাপ্লিকেশন। এক্ষেত্রে ব্যবহারকারীদের ফোনের পিছনের ফ্ল্যাশলাইটে তর্জনী রেখে ওই অ্যাপ থেকে পাল্স রেট এবং SpO2 পরিমাপ করতে পারবে। দাবি করা হয়েছে, অ্যাপ্লিকেশনটি ফটোপ্লেথিজোগ্রাফি (Photoplethysmography) বা পিপিজির (PPG) একই নীতিগুলি ব্যবহার করেছে। এই ক্ষেত্রে, অ্যাপ্লিকেশনটি অক্সিমিটারে ইনফ্রারেড লাইটের পরিবর্তে ফোনের ফ্ল্যাশলাইট ব্যবহার করে।

বর্তমানে, CarePlix Vitals অ্যাপটি Google Play এবং Apple App Store-এর মাধ্যমে বিনামূল্যে ডাউনলোড করতে পারেন আপনি। এক্ষেত্রে ব্যবহারকারীদের তাদের Email ID দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। Apple App Store-এর গোপনীয়তার চার্ট অনুসারে অ্যাপটি ব্যবহারকারীদের কনট্যাক্ট লিস্ট এবং ব্যবহৃত ডেটা ট্র্যাক করতে পারে। ব্যবহারকারীরা প্রতিটি পরীক্ষার পর সেই রিপোর্ট স্ক্যান করে রাখতে পারেন। এবং পরে আবার টেস্ট করার পর ‘vitals analytics’ ব্যবহার করতে পারেন। পরীক্ষার সময় অ্যাপ্লিকেশন ফলাফলগুলি স্থানীয় মেডিকেল স্টোর থেকে দু'টি পৃথক অক্সিমিটারের সঙ্গে তুলনা করা হয়। অ্যাপটি প্রতিটি পরীক্ষার সময় মোটামুটি সঠিক ফলাফল দেখায়।

তথ্যের যথার্থতার বিষয়ে কথা বলতে গিয়ে CareNow Healthcare –এর সহ-প্রতিষ্ঠাতা শুভব্রত পাল (Subhabrata Paul) ইন্ডিয়ান এক্সপ্রেসকে (Indian Express)-কে জানান, ১২০০ ব্যাক্তির পরীক্ষার ভিত্তিতে হৃদস্পন্দন পরিমাপের ক্ষেত্রে ৯৬ শতাংশ এবং অক্সিজেনের সম্পৃক্ততা পরিমাপের ক্ষেত্রে ৯৮ শতাংশ নির্ভুল এই অ্যাপটি ৷

Published by:Siddhartha Sarkar
First published: