Home /News /technology /
WhatsApp: এ বছরেই বদলে যাবে WhatsApp, আসছে একগুচ্ছ নতুন ফিচার

WhatsApp: এ বছরেই বদলে যাবে WhatsApp, আসছে একগুচ্ছ নতুন ফিচার

WhatsApp শীঘ্রই বদলাতে চলেছে তার অডিও কলিং পদ্ধতি। এই নতুন ফিচার কার্যকর হলে একটি অডিও কলে যোগ দিতে পারবেন ৩২ জন সদস্য

  • Share this:

#নয়াদিল্লি: চলতি বছরই হোয়াটসঅ্যাপ-এ আসছে নতুন পাঁচটি ফিচার। এ বার আনুষ্ঠানিক ভাবে এ কথা ঘোষণা করেছে WhatsApp নিজেই। এই মুহূর্তে Meta অধীনস্থ মেসেজিং অ্যাপটি সারা বিশ্বে কোটি কোটি মানুষের চাহিদা পূরণ করে চলেছে। Facebook এই সংস্থা কিনে নেওয়ার পর থেকেই একের পর এক পরিবর্তন এবং নতুন ফিচার আসতে শুরু করেছে এই অ্যাপে।

এ বার যে নতুন ফিচারগুলি আসতে চলেছে, তার মধ্যে রয়েছে আরও বড় ফাইল শেয়ার করে নেওয়ার ক্ষমতা, একাধিক গ্রাহকের অডিও কলে যোগ দেওয়া এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে অ্যাডমিনদের আরও ক্ষমতা দেওয়া প্রভৃতি। এক নজরে দেখে নিন এই পাঁচটি বিষয়।

হোয়াটসঅ্যাপ কমিউনিটি

এই বিশেষ ফিচারটি আসলে কমন ইন্টারেস্ট-এর গ্রুপগুলিকে সংযুক্ত করে ফেলতে দেবে। WhatsApp জানিয়েছে, কোনও ভবনের বাসিন্দা বা ব্যবহারকারীরা, স্থানীয় রেস্তোরাঁকর গ্রাহক, শহরের কোনও স্কুল এবং অভিভাবকরা এই কমিউনিটির আওতায় আসতে পারেন। সংস্থার দবি, কমিউনিটি হল ব্যবহারকারীদের জন্য সব সমস্যার এক সমাধান৷ তবে এই নতুন ফিচারের ইন্টারফেস এখনও চূড়ান্ত করা হয়নি বলে জানা গিয়েছে। খুব শীঘ্রই গ্রুপের মতো করেই গড়ে তোলা হবে কমিউনিটিও।

ফাইল শেয়ারিং-এর ঊর্ধ্ব সীমা বেড়ে হচ্ছে 2GB

অবশেষে এই বড় জরুরি কাজে হাত দিয়েছে Whatsapp। তাদের দাবি, এ বছরই Whatsapp ব্যবহারকারীরা বড় কোনও ফাইলও শেয়ার করতে পারবেন। আগে মাত্র 100MB পর্যন্ত ফাইল শেয়ার করা যেত Whatsapp-এ। এ বার তা বেড়ে হচ্ছে 2GB করতে চলেছে। এই ফিচারটি ইতিমধ্যেই আর্জেন্টিনার নির্বাচিত কিছু গ্রাহকের বিটা ভার্সন Whatsapp-এ পরীক্ষা করা হচ্ছে। আগামী কিছু দিনের মধ্যে সারা বিশ্বে Whatsapp ব্যববহারকারীরা এই ফিচার পাবেন বলে সংস্থার দাবি।

একটি অডিও কলে ৩২ জন

Whatsapp শীঘ্রই বদলাতে চলেছে তার অডিও কলিং পদ্ধতি। এই নতুন ফিচার কার্যকর হলে একটি অডিও কলে যোগ দিতে পারবেন ৩২ জন সদস্য। এই মুহূর্তে Whatsapp-এ একটি অডিও কলে সর্বাধিক ৮ জন সদস্য থাকতে পারেন। এ বছরের মধ্যেই বদলে যাবে গোটা পরিস্থিতিটাই।

আরও পড়ুন: Apple-এর 'শট অন iPhone' ম্যাক্রো ফটোগ্রাফি চ্যালেঞ্জ-এ সেরা ১০টি ছবি, আছে এক বাঙালির তোলা ছবিও, দেখে নিন এক ঝলকে

গ্রুপ অ্যাডমিনদের ক্ষমতা বৃদ্ধি

হোয়াটসঅ্যাপ গ্রুপগুলিতে আসছে আরও অনেক রকম অপশন। সেই সঙ্গে গ্রুপ পরিচালনার জন্য বা গ্রুপের নিয়ন্ত্রণ বজায় রাখার অ্যাডমিনদের হাতে আরও ক্ষমতা তুলে দিতে চাইছে Whatsapp। মেসেজিং অ্যাপটি বলেছে যে, গ্রুপ অ্যাডমিনদের কাছে কোনও বিতর্কিত মেসেজ ডিলিট করে দেওয়ার অপশনও দেওয়া হবে।

হোয়াটসঅ্যাপে ইমোজি রিঅ্যাকশন

গ্রাহকদের অনুরোধে সাড়া দিয়ে Whatsapp এ বার আনতে চলেছে ইমোজি রিঅ্যাকশন। তবে ঠিক কবে থেকে তা চালু হবে, সে বিষয়ে এখনও নির্দিষ্ট করে কিছু জানায়নি সংস্থা।

Published by:Piya Banerjee
First published:

Tags: Whatsapp

পরবর্তী খবর