Home /News /technology /
আরও দু’টি বৃহস্পতি ঘুরছে আমাদের চারপাশে, চমকে দেওয়ার মতো তথ্য উঠে এল নতুন আবিষ্কারে

আরও দু’টি বৃহস্পতি ঘুরছে আমাদের চারপাশে, চমকে দেওয়ার মতো তথ্য উঠে এল নতুন আবিষ্কারে

ESA-র সহায়তায় তেল আভিভ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের নেতৃত্বে এই অভিযান চলছে।

  • Share this:

#নয়াদিল্লি: বৃহস্পতি একা নয়। তারই মতো অতিকায় আরও দুই গ্রহের অস্তিত্ব রয়েছে আমাদের আশেপাশে। এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এল গবেষণায়।

সম্প্রতি মহাকাশযান Gaia আবিষ্কার করেছে এই তথ্য। জানা গিয়েছে, আমাদের আকাশগঙ্গা ছায়াপথের (MilkyWay Galaxy) এক দূরতম প্রান্তে রয়েছে বৃহস্পতির মতো সুবৃহৎ এই দুই গ্রহ। মহাকাশযানের নামেই এই দুই সৌর পরিবার বহির্ভূত গ্রহের (Exoplanet) নামকরণ করা হয়েছে Gaia-1b এবং Gaia-2b। ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ESA)-র সহায়তায় তেল আভিভ বিশ্ববিদ্যালয়ের (Tel Aviv University) গবেষকদের নেতৃত্বে এই অভিযান চলছে।

এমন একটি চমকপ্রদ আবিষ্কারের সাক্ষী অবশ্য রয়েছে আরও একজন। Gaia-র আবিষ্কারকে মান্যতা দিচ্ছে বিশ্বের সর্ববৃহৎ বাইনোকুলার টেলিস্কোপ (Binocular Telescope) ‘অ্যারিজোনা ওয়ান’ (Arizona One)।

আরও পড়ুন - সেকেন্ড হ্যান্ড গাড়ি কিনবেন ভাবছেন? এই ব্য়াপারগুলো না দেখলে ঠকতে হবে কিন্তু

Gaia হল বিশ্বের অন্যতম মহাকাশ জ্যোতির্মিতি (Global Space Astrometry) যা, মহাজাগতিক পদার্থের গতি এবং অবস্থান নিয়ে কাজ করে। লক্ষ লক্ষ নক্ষত্রের উপর গবেষণা চালিয়ে Gaia আকাশগঙ্গা (MilkyWay) ছায়াপথের একটি ত্রিমাত্রিক (Three-Dimensional) মানচিত্র তৈরি করার কাজ চালিয়ে যাচ্ছে।

তেল আভিভ বিশ্ববিদ্যালয়ের (Tel Aviv University) পোর্টার স্কুল অব দ্য এনভার্নমেন্ট অ্যান্ড আর্থ সায়েন্সেস (Porter School of the Environment and Earth Sciences)-এর অধিকর্তা শে জুকের (Shay Zucker) এক বিবৃতিতে বলেন, ‘কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে সুনির্দিষ্ট গবেষণায় এই দু’টি গ্রহের সন্ধান পাওয়া গিয়েছে।’ অতিসম্প্রতি অ্যাস্ট্রোনমি ও অ্যাস্ট্রোফিজিক্স (Astronomy And Astrophysics)-এর জার্নালে এই গবেষণা প্রকাশিত হয়েছে।

নতুন আবিষ্কৃত এই গ্রহ দু’টির আচরণ বেশ চমকে দেওয়ার মতো। জুকের জানিয়েছেন, গ্রহ দু’টি এতই বড় এবং উষ্ণতা এতই বেশি যে তাদের ‘উত্তপ্ত বৃহস্পতি’ (Hot Jupiters) নামে ডাকছেন বিজ্ঞানীরা। আসলে গ্রহ দু’টি তাদের নক্ষত্রের খুব কাছে অবস্থান করছে। গ্রহ দু’টির কক্ষ পথ এতই ছোট যে নিকটতম নক্ষত্রটিকে একবার প্রদক্ষিণ করতে তারা যে সময় নিচ্ছে তা পৃথিবীর হিসেবে চারদিনেরও কম।

আরও পড়ুন - বিল পেমেন্ট করতে আর লাইনে দাঁড়াতে হবে না, ঘরে বসেই মোবাইলের মাধ্যমে বিল দিন ২ মিনিটে

আমাদের সৌর মণ্ডলে মাত্র আটটি গ্রহের সন্ধান পাওয়া গিয়েছে। আকাশগঙ্গা ছায়াপথে সৌর পরিবারের মতো আরও লক্ষ কোটি নক্ষত্র পরিবারের বাস। এখনও পর্যন্ত তাদের মধ্যে মাত্র কয়েকটির সন্ধানই করতে পেরেছে পৃথিবীর মানুষ।

নিজের কক্ষপথে আবর্তন করতে করতেই হাজার নক্ষত্রের সন্ধান করে Gaia। এর কাজ শুধু নক্ষত্রের অবস্থান নির্ণয়ই নয়, বরং তাদের ঔজ্জ্বল্য মাপার কাজও করে থাকে এই যান। গবেষকরা এ ধরনের আরও প্রায় ৪০টি গ্রহ নক্ষত্রের সন্ধান পেয়েছে যাদের দেখতে পেয়েছে Gaia। জুকের বলেন, ‘আমরা আরও ৪০টি গ্রহ নক্ষত্রের কথা প্রকাশ করেছি, যাদের দেখা গিয়েছে। এ বার সেগুলি ক্ষেত্রেও আরও অনুসন্ধান চালানো হবে।’

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Jupiter, Tech news

পরবর্তী খবর