#StayHome: নোট থেকে ছড়াতে পারে করোনা ভাইরাস ! পে করুন ডিজিটালি

#StayHome: নোট থেকে ছড়াতে পারে করোনা ভাইরাস ! পে করুন ডিজিটালি

নোটের মাধ্যমে ভাইরাস ছড়ায়, তাই লেনদেনে ডিজিটাল মোডের ওপরেই জোর দিচ্ছে সরকার

  • Share this:

করোনার বিরুদ্ধে যুদ্ধ। দেশের বিভিন্ন অংশে মানুষকে 'কোয়ারেন্টাইন' করা হচ্ছে করোনার প্রকোপ আটকাতে। মূলত মানুষকে গৃহবন্দি থাকতেই পরামর্শ দেওয়া হচ্ছে প্রশাসনের সমস্ত স্তর থেকে। এমন পরিস্থিতিতে হাতে হাতে টাকার লেনদেন কতোটা বিপজ্জনক হতে পারে সেটা কি জানেন ? কারণ টাকার মাধ্যমেও করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা থেকেই যাচ্ছে।

আর্থিক লেনদেন এর মাধ্যমেই এক জনের হাত থেকে অপর জনের হাতে করোনা জীবানু ছড়িয়ে পড়তে পারে। তাই সাবধানতা অবলম্বের জন্যই এখন আর্থিক লেনদেন বন্ধ করে ডিজিটাল পেমেন্ট করলে সংক্রমন ছড়ানোর সম্ভাবনা খানিকটা কমানো যাবে। আরবিআই, ১৬ মার্চ ঘোষণা করেছিল যে এনইএফটি, আইএমপিএস, ইউপিআই এবং বিবিপিএস-সহ ডিজিটাল অর্থপ্রদানের পদ্ধতিগুলি আপাতত ২৪ ঘন্টা উপলব্ধ থাকবে।

BHIM app, Paytm, PhonePe, Amazon Pay, Google Pay, WhatsApp Pay-এর সাহায্যেো আপনি নিজের ফোন থেকে টাকা ট্রান্সফার করতে পাড়বেন। এই অ্যাপগুলি UPI, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড আর নেটবাঙ্কিং-এর সাহায্যে টাকার আদানপ্রদান করে থাকে। কোনও দেকানে গিয়ে কিছু কেনাকাটা করলে আপনি মোবাইল ওয়ালেটের সাহায্যে পে করতে পারেন। এর জন্য নিজের ফোন দিয়ে বারকোড স্কান করলেই হবে। এতে সঙ্গে অস্নগে পেমেন্ট হয়ে যাবে আর আপনাকে তাকায় হাত দিতে হবে না।

অনেকেই টাকার নোট গোনার সময় মুখের লালা ব্যবহার করেন। তাঁদের এমন করার থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। অন্যদিকে, ব্যাঙ্কিং সেক্টরে যাঁরা নিত্যদিন টাকার আদান প্রদান করছেন তাঁদের নিরাপত্তা নিয়েও চিন্তিত সরকার। এমন পরিস্থিতিতে নগদ টাকার বদলে ডিজিটাল লেনদেরে দিকে জোর দিচ্ছে সরকার।

ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে আপনাকে বাড়ির বাইরেও বেরোতে হবে না, আপনি ঘরে বসেই মোবাইল বাঙ্কিং, ইন্টারনেট বাঙ্কিং-এর সাহায্যে টেলিফোন বিল, ইলেক্ট্রিসিটি বিল, ডিটিএইচ রিচার্জ, এমন কী টাকা পাঠানোর কাজও সেরে ফেলতে পারবেন।

First published: March 23, 2020, 6:25 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर