Home /News /technology /
Smartphone Charging: যে কোনও চার্জারে স্মার্টফোন চার্জ করছেন? জেনে নিন কী কী সমস্যা হতে পারে

Smartphone Charging: যে কোনও চার্জারে স্মার্টফোন চার্জ করছেন? জেনে নিন কী কী সমস্যা হতে পারে

Smartphone Charging: যে কোনও চার্জারে স্মার্টফোন চার্জ করলে কী কী সমস্যা হতে পারে!

  • Share this:

    #নয়াদিল্লি: স্মার্টফোনের ব্যবহার খুব দ্রুত বাড়ছে। দিনের বেশিরভাগ সময়ই অনেকের কাটে স্মার্টফোনে। ফলে বেশিরভাগ ইউজার ব্যাটারি নিয়ে সমস্যায় পড়েন। তাই অনেকেই হাতের সামনে থাকা যে কোনো চার্জার দিয়ে তাঁদের ফোন চার্জ করেন। কিন্তু এটা কি আদৌ সঠিক পদ্ধতি? আজকাল অনেক স্মার্টফোনের সঙ্গে বাক্সে চার্জার আসে না। iPhone 13 সিরিজ এবং Samsung S সিরিজের ফোনে চার্জার পাওয়া যায় না। অনেক কোম্পানি তাদের ফ্ল্যাগশিপ ফোনে চার্জার দেয় না। নতুন স্মার্টফোন কি হোম চার্জার দিয়ে চার্জ করা যাবে? আসুন জেনে নেওয়া যাক-

    বক্সে আসা চার্জার দিয়ে ফোন চার্জ করুন

    প্রায়ই দেখা যায়, অনেকে তাঁদের ফোন অন্য ফোনের চার্জার দিয়ে চার্জ করেন এবং বলেন, ফোন খুব ধীরে ধীরে চার্জ হচ্ছে। কারণ আপনার স্মার্টফোনের বক্সে যে চার্জার থাকে সেটিই সব থেকে ফাস্ট চার্জ করতে পারে। ধরুন আপনার ফোন যদি 20w চার্জিং সাপোর্ট করে, তা হলেও সেটি 120w বা 65w দিয়ে চার্জ হতে ততক্ষণই সময় নেবে যতক্ষণ আপনার ফোনের সঙ্গে আসা চার্জার দিয়ে চার্জ হয়। কারণ কোম্পানি ফোনটিকে 20 W পর্যন্ত চার্জিং সাপোর্ট অনুযায়ী প্রস্তুত করেছে। সহজ কথায়, কোম্পানি ফোনে চার্জিং-এর যে সীমা দিয়েছে, সেই সীমাতেই ফোন চার্জ হবে।

    আরও পড়ুন-  ২০২২ সালের শেষেই মেটা নিয়ে আসছে বিশ্বের দ্রুততম এআই সুপার কম্পিউটার

    ফোনের বাক্সে চার্জার না এলে কী করবেন?

    আপনি যদি এমন একটি স্মার্টফোন নিয়ে থাকেন যেখানে কোম্পানি চার্জার অফার করে না, তা হলে কোম্পানির সুপারিশ করা একই ক্ষমতার চার্জার কিনুন। একই চার্জার দিয়ে আপনি ফোনটি সঠিকভাবে চার্জ করতে পারবেন। আপনার চার্জার নষ্ট হয়ে গেলে একই কোম্পানি বা আরও ভাল কোম্পানির চার্জার কিনুন। কারণ লোকাল চার্জার ঠিকমতো চার্জ করে না। ফলে বারবার ফোন চার্জ করতে হয়।

    আরও পড়ুন-  মার্চ মাসেই ভারতে লঞ্চ হতে পারে Vivo T15G, থাকবে দারুণ আকর্ষণীয় ফিচার্স

    দ্রুত চার্জিং প্রযুক্তির সাহায্যে ফোনের ব্যাটারি দ্রুত চার্জ করা যায়। তবে এর কিছু অসুবিধাও রয়েছে। দ্রুত চার্জিং ব্যাটারির তাপমাত্রা বাড়ায় এবং দ্রুত ব্যাটারির আয়ু শেষ করে। এই সমস্যা সমাধানে অনেক কোম্পানি স্মার্টফোনে দুটি ব্যাটারি বসিয়ে দিচ্ছে। দুটি ব্যাটারি সহ স্মার্টফোন বাজারে এসেছে, যার মধ্যে রয়েছে Xiaomi 11i হাইপারচার্জ, Xiaomi 11i, OnePlus 9 Pro এবং Samsung Galaxy Z Fold।

    Published by:Suman Majumder
    First published:

    Tags: 4G Smartphone, 5G smartphones, Android smartphones, Smartphone

    পরবর্তী খবর