Home /News /technology /
Google Chrome Bug: গুগল ক্রোম বাগ জ্বালাচ্ছে! এক নজরে দেখে নিন বাগ থেকে বাঁচার উপায়

Google Chrome Bug: গুগল ক্রোম বাগ জ্বালাচ্ছে! এক নজরে দেখে নিন বাগ থেকে বাঁচার উপায়

Google Chrome Bug: কম্পিউটারে রাখা ব্যক্তিগত ও গুরুত্বপূর্ণ সকল নথি খুব সহজেই চলে যেতে পারে অন্যের হাতে। এর জন্য Google তাদের ইউজারদের ইতিমধ্যেই সতর্ক করেছে।

  • Share this:

#নয়াদিল্লি: Google Chrome Bug থেকে বাঁচার জন্য, Google তাদের ইউজারদের সতর্ক করেছে। এর মাধ্যমে হ্যাকাররা সকল তথ্য খুব অনায়াসেই চুরি করে নিতে পারে। কম্পিউটারে রাখা ব্যক্তিগত ও গুরুত্বপূর্ণ সকল নথি খুব সহজেই চলে যেতে পারে অন্যের হাতে। এর জন্য Google তাদের ইউজারদের ইতিমধ্যেই সতর্ক করেছে। Google Chrome ব্রাউজার প্রায় সব সিস্টেমেই রয়েছে। কিন্তু হ্যাকাররা এটি হ্যাক করে খুব সহজেই হাতিয়ে নিতে পারে দরকারি বিভিন্ন তথ্য। তাই Google এর পক্ষ থেকে জানানো হয়েছে এই বিষয়টিকে গুরুত্ব দিয়ে অবিলম্বে নিজেদের Google Chrome ব্রাউজার আপডেট করতে হবে। এর জন্য Google এর পক্ষ থেকে লঞ্চ করা হয়েছে আপডেটেড ভার্সন ৯৯.০.৪৮৪৪.৮৪

Google Chrome Bug শুধু এক ধরনের নয়, প্রায় ৪ ধরনের বাগ পাওয়া যায়। এর মধ্যে ২ টি বেশ মারাত্মক, যা সিস্টেমের জন্য ‘হাই রিস্ক’ বলে দেগে দেওয়া হয়েছে। হ্যাকাররা এর সাহায্যেই কম্পিউটার হ্যাক করে হাতিয়ে নিতে পারে গুরুত্বপূর্ণ সব নথি। তাই এর থেকে বাঁচতে সবার আগে আপডেট করতে হবে Google Chrome ব্রাউজার। Google-এর পক্ষ থেকে লঞ্চ করা হয়েছে আপডেটেড ভার্সন, যা Google Chrome-এর ইউজাররা Windows 10, Chromebook, Mac-এও ব্যবহার করতে পারবেন।

Google Chrome ব্রাউজার আপডেট করার জন্য প্রথমেই ব্রাউজারের ডানদিকের ৩ টি ডটে ক্লিক করতে হবে। এরপর সেটিং ট্যাবটিকে খুঁজে বার করতে হবে, যা ক্রোম লিঙ্কের মধ্যেই রয়েছে, নীচের বাঁ দিকে রয়েছে। এ বার সেই ভার্সনটিকে চেক করতে হবে। সেটি যদি আপডেটেড ভার্সন হয় তাহলে ঠিক আছে, না হলে আপডেট করতে হবে।

আরও পড়ুন: এ বার নতুন ডিজাইনে আসতে চলেছে iPhone 14 Pro এবং iPhone 14 Pro max

Google তাদের ইউজারদের Google Chrome Bug থেকে বাঁচাতে সব ধরনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। হ্যাকাররা Google Chrome-এর পুরনো ভার্সন সম্বন্ধে ওয়াকিবহল থাকলেও, নতুন আপডেটেড ভার্সন অতি সহজেই হ্যাক করা সম্ভব হবে না। Google এর আপডেটেড ভার্সন ৯৯.০.৪৮৪৪.৮৪ সে ভাবেই তৈরি করা হয়েছে বলে দাবি। তাই নিজেদের সিস্টেমকে হ্যাকারদের হাত থেকে বাঁচাতে অবিলম্বে নিজেদের Google Chrome ব্রাউজার আপডেট করা দরকার। এর ফলে কম্পিউটারের সমস্ত তথ্য গোপন রাখা সম্ভব হবে। হ্যাকাররা সহজেই Google Chrome Bug এর মাধ্যমে কোন সিস্টেম অতি সহজেও হ্যাক করতে পারবে না। Google তাদের সমস্ত Google Chrome ব্রাউজার ইউজারদের অবিলম্বে তা আপডেট করার জন্য বলেছে।

গুগল ক্রোম আপডেট করার উপায় -

স্টেপ ১ - প্রথমেই ওপেন করতে হবে গুগল ক্রোম ব্রাউজার। স্টেপ ২ - স্ক্রিনের ডানদিকের উপরের তিনটি ডটে ক্লিক করতে হবে। স্টেপ ৩ - এরপর সেটিং (Setting) অপশনে ক্লিক করতে হবে। স্টেপ ৪ - এরপর 'অ্যাবাউট ক্রোম' (About Chrome) অপশনে ক্লিক করতে হবে। পুরনো ভার্সন ব্যবহার করলে সেখানেই দেখা যাবে। স্টেপ ৫ - এরপর পুরনো ভার্সন থাকলে নিজে থেকেই আপডেট শুরু হয়ে যাবে গুগল ক্রোমের লেটেস্ট ভার্সন ৯৯.০.৪৮৪৪.৮৪।

Published by:Piya Banerjee
First published:

Tags: Google, Google Chrome Bug

পরবর্তী খবর