কেটে গিয়েছে পাঁচ মাস, কবে লঞ্চ করবে PUBG Mobile India? জেনে নিন

কেটে গিয়েছে পাঁচ মাস, কবে লঞ্চ করবে PUBG Mobile India? জেনে নিন
ঠিক কী পরিস্থিতিতে দাঁড়িয়ে এই গেমের ভবিষ্যৎ? কবে হবে রি-লঞ্চ?

ঠিক কী পরিস্থিতিতে দাঁড়িয়ে এই গেমের ভবিষ্যৎ? কবে হবে রি-লঞ্চ?

  • Share this:

#নয়াদিল্লি: গত বছর সেপ্টেম্বরে ব্যান হয়েছিল জনপ্রিয় গেম PUBG Mobile। এর পর বছরের শেষের দিকে গেমের ফিরে আসা নিয়ে একের পর জল্পনা শুরু হয়। নানা বিজ্ঞপ্তি আর টিজার লঞ্চ ঘিরে PUBG ফ্যানেদের উন্মাদনাও ক্রমে বাড়তে থাকে। কিন্তু ঠিক কী পরিস্থিতিতে দাঁড়িয়ে এই গেমের ভবিষ্যৎ? কবে হবে রি-লঞ্চ?

নভেম্বরে টিজার লঞ্চের পর জানুয়ারি মাসের শুরুর দিকে একটা জোর জল্পনা শুরু হয়েছিল। শোনা গিয়েছিল ১৯ জানুয়ারি দেশের বাজারে লঞ্চ করতে পারে PUBG Mobile India। সেই সূত্র ধরে জানুয়ারির শুরুর দিকেও বেশ কয়েকটি টিজার লঞ্চ করেছিল। কিন্তু এক সময়ে সেই জল্পনারও অবসান ঘটে। সম্প্রতি একাধিক সংবাদ প্রতিবেদন সূত্রে জানা গিয়েছে, গেম রিলঞ্চ নিয়ে PUBG India কর্তৃপক্ষের সঙ্গে কোনও রকম বৈঠকই করতে চায়নি কেন্দ্রীয় তথ্য-প্রযুক্তি মন্ত্রক। সংবাদ সংস্থা PTI সূত্রে জানানো হয়েছে, আপাতত গেম রি-লঞ্চ নিয়ে কোনও পদক্ষেপ করছে না দেশের সরকার। পরের দিকে সরকারের তরফে এক বিজ্ঞপ্তিতেও একই কথা উঠে আসে। জানা যায়, আগের মতোই PUBG Mobile ও PUBG Mobile Lite গেমে ব্যান জারি থাকবে। অদূর ভবিষ্যতেও ব্যান তোলা নিয়ে কোনও পদক্ষেপ করা হচ্ছে না।

এর মধ্যেই সরব হয়েছে ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস (National Commission for Protection of Child Rights)। সংশ্লিষ্ট সংস্থার বক্তব্য, PUBG Mobile গেম ব্যান থাকাই বাঞ্ছনীয়। কারণ শিশুদের পাশাপাশি তরুণ মনেও এর গভীর প্রভাব রয়েছে। এগুলি শিশুমনকে হিংস্র করে তোলে। তাদের একটি অদ্ভুত নেশা ধরিয়ে দেয়। তাই গেম রিলঞ্চ থেকে বিরত থাকাই শ্রেয়।


প্রসঙ্গত, ভারত-চিন সীমান্ত সংঘর্ষের সূত্র ধরে ২ সেপ্টেম্বর তথ্য লেনদেন, তথ্য ফাঁস ও তথ্য চুরির যোগে ব্যান হয়ে যায় ১১৮টি অ্যাপ। সেই সূত্র ধরে ব্যান হয়েছিল PUBG গেমও। এক্ষেত্রে তথ্য গোপনীয়তা ও সুরক্ষা নিয়ে অভিযোগ ওঠে। ইনফরমেশন টেকনোলজি অ্যাক্টের ৬৯ A ধারার অধীনে অ্যাপগুলি নিষিদ্ধ করা হয়। এর পর থেকে একাধিক জল্পনা তৈরি হয়। প্রথমে শোনা যাচ্ছিল, ডিসেম্বরের শুরুতেই আসতে চলেছে গেম। বিপরীত পরিস্থিতিতে ভারতের জন্য নিজস্ব ভার্সন তৈরি করার সিদ্ধান্ত নেয় PUBG কর্পোরেশন। কিছু প্রতিবেদন সূত্রে জানা যায়, মূলত ভারতীয় গেমারদের কথা মাথায় রেখেই এই গেম ডিজাইন করা হয়েছে। তাই গেমটির নাম দেওয়া হয়েছে PUBG Mobile India। গেমের ভার্চুয়াল নেচার ও ক্যারেক্টারগুলিকেও সে ভাবে তৈরি করা হচ্ছে। ডেভেলপারদের তরফে এক বিবৃতিতে জানা গেছে, ইন্ডিয়ান গেমারদের কথা মাথায় রেখেই পুরো গেমটিকে সাজিয়ে তোলা হবে। এর পর থেকে একাধিক লঞ্চের তারিখ নিয়ে একের পর এক জল্পনা চলতে থাকে।

আপাতত জনপ্রিয় গেমের ভারতে লঞ্চ ধোঁয়াশার মধ্যেই রয়েছে। ব্যান হওয়ার পর বার বার আশা জেগেছে। রিলঞ্চ নিয়ে নানা খবর ছড়িয়ে পড়েছে। কিন্তু বার বার মন ভেঙেছে PUBG-প্রেমীদের। গেম ব্যান হওয়ার পর পেরিয়েছে পাঁচ মাস। কিন্তু এখনও কোনও সদর্থক পদক্ষেপ লক্ষ্য করা যায়নি। তাই আপাতত অপেক্ষা আর নানা জল্পনাই সঙ্গী!

Published by:Ananya Chakraborty
First published: