প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

কবে আসছে PUBG Mobile India? ডাউনলোড লিঙ্ক-সহ সব তথ্য এক নজরে

কবে আসছে PUBG Mobile India? ডাউনলোড লিঙ্ক-সহ সব তথ্য এক নজরে

আপাতত শুধু অপেক্ষা। সামনের বছরের শুরুর কয়েকটা মাসেই পরিষ্কার হয়ে যাবে পুরো বিষয়

  • Share this:

PUBG Mobile India: ভারত-চিন সীমান্ত সংঘর্ষ তখন চরমে। সেই সূত্রে ২ সেপ্টেম্বর তথ্য লেনদেন, ফাঁস ও তথ্য চুরির যোগে ব্যান হয়ে যায় ১১৮টি অ্যাপ। সে দিন ব্যান হয়েছিল বহুল জনপ্রিয় PUBG গেমও। এর পর এই গেমের ফিরে আসা নিয়ে একাধিক জল্পনা তৈরি হয়েছে। বাজারে নানা APK ডাউনলোড লিঙ্ক ছড়িয়ে পড়েছে। এর মাঝেই আবার জানা গিয়েছে, সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে আসতে চলেছে PUBG Mobile India। কিন্তু ভারত সরকারের অনুমতি? সে নিয়েও এখনও চাপানউতোর জারি। একবার এক নজরে দেখে নেওয়া যাক কী অবস্থায় দাঁড়িয়ে রয়েছে PUBG দেশে ফেরার ভবিষ্যত!

কবে ও কেন ব্যান হয়েছিল PUBG Mobile?

২ সেপ্টেম্বর তথ্য লেনদেন, তথ্য ফাঁস ও তথ্য চুরির যোগে ব্যান হয়ে যায় ১১৮টি অ্যাপ। সেই সূত্র ধরে ব্যান হয়েছিল PUBG গেমও। এ ক্ষেত্রে তথ্য গোপনীয়তা ও সুরক্ষা নিয়ে অভিযোগ ওঠে। ইনফরমেশন টেকনোলজি অ্যাক্টের ৬৯ A ধারার অধীনে অ্যাপগুলি নিষিদ্ধ করা হয়। PUBG গেমের সঙ্গে তালিকায় ছিল Ludo World, APUS Launcher, Ulike, AliPay, Super Clean, Tencent Weiyun, Baidu, FaceU, AppLock Lite সহ একাধিক অ্যাপ। তখন সরকারের তরফে জানানো হয়েছিল, দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষায় এই পদক্ষেপ করা হয়েছে।

PUBG Mobile -এর দেশে ফেরার জল্পনা:

শোনা যাচ্ছিল, ডিসেম্বরের শুরুতেই আসতে চলেছে গেম। তবে এখন সেই তথ্যও অতীত। রয়েছে শুধু সংশয় ও একাধিক বিভ্রান্তি। বিপরীত পরিস্থিতিতে ভারতের জন্য নিজস্ব ভার্সন তৈরি করার সিদ্ধান্ত নেয় PUBG কর্পোরেশন। কিছু প্রতিবেদন সূত্রে জানা যায়, মূলত ভারতীয় গেমারদের কথা মাথায় রেখেই এই গেম ডিজাইন করা হয়েছে। তাই গেমটির নাম দেওয়া হয়েছে PUBG Mobile India। গেমের ভার্চুয়াল নেচার ও ক্যারেক্টারগুলিকেও সে ভাবে তৈরি করা হচ্ছে। ডেভেলপারদের তরফে এক বিবৃতিতে জানা গিয়েছে, ইন্ডিয়ান গেমারদের কথা মাথায় রেখেই পুরো গেমটিকে সাজিয়ে তোলা হবে। এ ক্ষেত্রে নতুন গেমটিকে একটি ভার্চুয়াল ট্রেনিং গ্রাউন্ডে সেট করা হবে। গেমের ক্যারেক্টারগুলিকেও নতুন করে সাজিয়ে তোলা হবে। ভার্চুয়াল নেচারকে ফুটিয়ে তোলার জন্য একটি গ্রিন হিট এফেক্টও থাকবে। সব চেয়ে গুরত্বপূর্ণ বিষয়টি হল, এ বার সংস্থার তরফে একটি নতুন গেম টাইম রেস্ট্রিকশন ফিচার আনা হচ্ছে। এর জেরে তরুণ প্রজন্মের অধিকাংশের গেমিং হ্যাবিটকে নিয়ন্ত্রণ করা যাবে।

কবে লঞ্চ করবে PUBG Mobile India:

এই বিষয়ে এখনও কোনও নির্দিষ্ট তারিখ জানা যায়নি। কারণ বিষয়টি পুরোপুরি ভাবে নির্ভরশীল ভারত সরকারের ছাড়পত্রের উপরে। এই মুহূর্তে সংশ্লিষ্ট সংস্থার তরফে কোনও স্পষ্ট নির্দেশিকা পাওয়া যায়নি। PUBG Mobile India লঞ্চ করার ক্ষেত্রে ভারত সরকারের তরফেও প্রশাসনিক অনুমতি মিলেছে কি না, তা জানা যায়নি। শোনা যাচ্ছে, খুব তাড়াতাড়ি সরকারের তরফে ছাড়পত্র মিলবে। এর মাঝে একবার ডিসেম্বরের শুরুতে PUBG Mobile India লঞ্চ নিয়ে জল্পনা তুঙ্গে উঠেছিল। শোনা যাচ্ছিল, কর্পোরেট অ্যাফেয়ার্স মন্ত্রকের সঙ্গে PUBG India Pvt Ltd-এর রেজিস্ট্রেশনের খবরও। তবে গেম লঞ্চ করা নিয়ে তথ্য প্রযুক্তি মন্ত্রকের তরফে এখনও কোনও সবুজ সঙ্কেত মেলেনি। আপাতত অপেক্ষায় দেশের PUBG-প্রেমীরা। যে দিকে এগোচ্ছে পুরো পরিস্থিতি, তাতে ২০২১ সালের ফেব্রুয়ারি মাসের আগে লঞ্চিং নিয়ে কিছু বলা সম্ভব নয়।

PUBG Mobile India-এর APK ডাউনলোড লিঙ্ক নিয়ে গুজব:

ইতিমধ্যেই বাজারে কয়েকটি লিঙ্ক ঘোরাফেরা করছে। অনেকে দাবি করছেন, অ্যান্ড্রয়েড ফোনে PUBG India ডাউনলোড করার জন্য APK লিঙ্ক এসে গিয়েছে। তবে এই তথ্য সঠিক নয়। একই কথা বলছেন টেক-এক্সপার্টরাও। এমনকি PUBG Mobile India-এর যে অফিসিয়াল ওয়েবসাইট নিয়ে মাতামাতি চলছে, তার সত্যতা নিয়েও একাধিক প্রশ্ন উঠেছে। অনেকে তো এই সব লিঙ্কে ঢুকতেই মানা করছেন। কারণ অনেক হ্যাকারও ফাঁদ পাততে পারে।

তাই আপাতত শুধু অপেক্ষা। সামনের বছরের শুরুর কয়েকটা মাসেই পরিষ্কার হয়ে যাবে পুরো বিষয়।

Published by: Ananya Chakraborty
First published: December 9, 2020, 3:56 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर