corona virus btn
corona virus btn
Loading

ভারতে কেন ব্যান হয় নি PUBG গেম আর Zoom ভিডিও কনফারেন্সিং অ্যাপ ? জেনে নিন

ভারতে কেন ব্যান হয় নি PUBG গেম আর Zoom ভিডিও কনফারেন্সিং অ্যাপ ? জেনে নিন

জেনে নিন সরকার কেন PUBG আর Zoom অ্যাপকে ব্যান করে নি

  • Share this:

#নয়াদিল্লি: চিনের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করল কেন্দ্র৷ TikTok, Shareit-সহ ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করল কেন্দ্রীয় সরকার৷ কেন্দ্রের তরফে জানানো হয়েছে, 'এই অ্যাপগুলি ভারতের ঐক্যতা, সার্বভৌমত্ব, প্রতিরক্ষার পক্ষে ক্ষতিকর৷' কিন্তু এই তালিকার মধ্যে নেই PUBG আর Zoom অ্যাপ। ইতিমধ্যেই ট্যুইটারে তুমুল রসিকতা শুরু হয়ে গিয়েছে৷ কথা হচ্ছে, TikTok বনাম PUBG৷ দুটোই প্রায় সমান জনপ্রিয় ভারতে৷ গেমারদের কাছে PUBG সেরা৷ আবার ভিডিও প্রেমীদের কাছে TikTok যথেষ্ট জনপ্রিয়৷ অনেকেই প্রশ্ন তুলেছে PUBG আর Zoom অ্যাপকে কেন এই তালিকায় রাখা হয় নি।

সরকার PUBG আর Zoom ভিডিও কনফারেন্স অ্যাপটিকে ব্যান করে নি কারণ এই দুটি অ্যাপ চিনের নয়।

PUBG - অনেকেই গুগলে সার্চ করছে যে মাল্টি প্লেয়ার অনলাইন গেম পাবজি (প্লেয়ার আননোনস্ ব্যাটেল গ্রাউন্ড) গেমটি ঠিক কোথাকার। অনেকেই এই গেমটিকে চিনা বলে দাবি করেছেন। কিন্তু PUBG আসলে দক্ষিণ কোরিয়ার অনলাইন ভিডিও গেম। এই গেমটি তৈরি করেছিল ব্রেন্ডন গ্রীন, আয়ারল্যান্ডের একজন ভিডিও গেম ডিজাইনার। এই গেমটি প্রথমে তরি করা হয়েছিল শুধু মাত্র কম্পিউটার আর গেম কনসোলের জন্য আর এই গেমটিকে কিনেছিলে দক্ষিণ কোরিয়ান ভিডিয়ো গেম নির্মাতা ব্লুহোল (Bluehole)। শুরুতে চিনের সরকার এই গেমটিকে চিনে ব্যান করে রেখেছিল, কিন্তু পরে এক জনপ্রিয় টেনসেন্ট (Tencent)-এর মধ্যেমে চিনে প্রবেশ করে। পরিবর্তে চিনা সংস্থা টেনসেন্টকে PUBG-তে অংশীদারি দিতে হয়েছিল। টেনসেন্ট (Tencent), বিশ্বের বৃহত্তম গেম পাবলিশ করা সংস্থা ২০১৭ সালে ব্লুহোল কোম্পানিতে মোটা অঙ্কের অর্থ বিনিয়োগ করে। চিনা এই সংস্থার সদর দফতর শেনঝেন প্রদেশে। প্রতিদিন প্রায় ৩ কোটি ইউজার এই গেমটি খেলে থাকেন।

Zoom - Zoom অ্যাপটি একটি আমেরিকার কোম্পানি, যার হেডকোয়ার্টার ক্যালিফোর্নিয়ার স্যান হোজে (San Jose)-তে। কোম্পানির বড় একটি ওয়ার্কফোর্স চিন থেকে কাজ করে, যা নিয়ে নজরদারি এবং সেন্সরশিপ নিয়ে প্রশ্ন উঠেছিল। কোম্পানির সিইও এরিক ইউয়ান কিছুদিন আগে স্পষ্ট করে জানিয়ে দিয়েছিলেন যে এটি চিনা নয়, আমেরিকান সংস্থা এবং চিনের সরকারের সঙ্গে তাঁর কোনও যোগসূত্র নেই।

Published by: Ananya Chakraborty
First published: June 30, 2020, 5:23 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर