Axis ব্যাঙ্কের সঙ্গে গাঁটছড়া বাঁধল PhonePe, তৈরি করা যাবে একাধিক UPI ID

Axis ব্যাঙ্কের সঙ্গে গাঁটছড়া বাঁধল PhonePe, তৈরি করা যাবে একাধিক UPI ID
এর সাহায্যে ব্যবহারকারীরা তাঁদের Axis ব্যাঙ্ক ID দিয়ে একাধিক UPI আই ডি তৈরি করতে পারেন

এর সাহায্যে ব্যবহারকারীরা তাঁদের Axis ব্যাঙ্ক ID দিয়ে একাধিক UPI আই ডি তৈরি করতে পারেন

  • Share this:

PhonePe: ডিজিটাল লেনদেনের ক্ষেত্রকে আরও সহজ করে তুলতে ও তা ব্যাপক পরিসরে নিয়ে যাওয়ার লক্ষ্যে Axis ব্যাঙ্কের সঙ্গে গাঁটছড়া বাঁধল দেশের ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্ম PhonePe। মূলত UPI মাল্টি ব্যাঙ্ক মডেলের কথা মাথায় রেখে এই পরিষেবা শুরু হতে চলেছে। এর সাহায্যে ব্যবহারকারীরা তাঁদের Axis ব্যাঙ্ক ID দিয়ে একাধিক UPI আই ডি তৈরি করতে পারেন। সেগুলি ব্যবহার করতেও পারেন।

এই বিষয়ে PhonePe-র ফিনান্সিয়াল সার্ভিসেস অ্যান্ড পেমেন্টসের VP হেমন্ত গালা (Hemant Gala) জানিয়েছেন, একাধিক ব্যাঙ্কিং পরিষেবার সঙ্গে গাঁটছড়া বাঁধার মধ্য দিয়ে এই ডিজিটাল প্ল্যাটফর্মের পরিষেবাকে আরও মজবুত করে তোলার চেষ্টা করা হচ্ছে। তাঁর কথায়, সংস্থার মূল লক্ষ্য হল ব্যবহারকারীদের উন্নতমানের পরিষেবা দেওয়া। সেই সূত্র ধরে Axis Bank-এর সঙ্গে গাঁটছড়া বাঁধার জন্য যথেষ্ট উৎসাহী PhonePe। এক্ষেত্রে PhonePe-তে @axl হ্যান্ডেলের অপশন পাবেন ব্যবহারকারীরা। এর জেরে UPI ট্রানজাকশনে মাল্টিপল সার্ভিসের সুবিধা পাওয়া যাবে। অর্থাৎ একাধিক Axis Bank UPI ID তৈরি করা যাবে এবং তা ব্যবহার করা যাবে। সামগ্রিক ভাবে দেখতে গেলে, ব্যবসায়ীদের পাশাপাশি গ্রাহকদের লেনদেন প্রক্রিয়াও আরও সহজ হয় উঠবে।

প্রসঙ্গত, সম্প্রতি ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)-র তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, গত বছর ডিসেম্বরে ৯০২.০৩ মিলিয়ন ইউজার-ইনিশিয়েটেড ট্রানজাকশন হয়েছে। অর্থাৎ লেনদেনের পরিমাণ ১৮২,১২৬.৮৮ কোটি টাকা। এক্ষেত্রে দ্বিতীয় স্থানে রয়েছে Google Pay। এই অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্মের ইউজার-ইনিশিয়েটেড ট্রানজাকশনের পরিমাণ ৮৫৪.৪৯ মিলিয়ন। অর্থাৎ লেনদেনের পরিমাণ ১৭৬,১৯৯.৩৩ কোটি টাকা।


উল্লেখ্য, গত বছর ডিসেম্বর মাসেই বিজনেস অ্যাপ ব্যবহারকারীদের কাজ আরও সহজ ও স্মার্ট করে তুলতে নতুন ফিচার নিয়ে এসেছিল PhonePe। এক্ষেত্রে মোট ৯টি আঞ্চলিক ভাষায় ভয়েস নোটিফিকেশন ফিচার আনা হয়। যার সুবিধা উপভোগ করবেন ব্যবসায়ীরা। সংস্থার তরফে জানানো হয়েছে, পেমেন্ট হয়ে যাওয়ার পর ব্যবসায়ীদের জানান দেবে এই ভয়েস নোটিফিকেশন। এক্ষেত্রে সব সময়ে গ্রাহকদের ফোন স্ক্রিন দেখা বা SMS-এর অপেক্ষা করার বিষয়টি কিছুটা হলেও কমবে। বিশেষ করে ভিড়ের সময় সুবিধা হবে ব্যবসায়ীদের। হিন্দি-ইংরেজি ছাড়াও মরাঠি, বাংলা, গুজরাতি, তামিল, তেলুগু, মলয়ালম, কন্নড়়, ওড়িয়া ও অহমিয়া ভাষায় ভয়েস নোটিফিকেশন পাবেন বিক্রেতারা।

Published by:Ananya Chakraborty
First published:

লেটেস্ট খবর