• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • OTHER TECH WHATSAPP TRICKS HOW TO HIDE LAST SEEN AND TURN OFF BLUE TICK ON WHATSAPP AC

Whatsapp tricks: কেউ বুঝবেন না মেসেজ দেখেছেন, কীভাবে লুকোবেন রিড রিসিটস, লাস্ট সিন ফিচার

Whatsapp tricks: ইউজারদের প্রাইভেসি সেটিংসে বদল আনতে চলেছে হোয়াটসঅ্যাপ

Whatsapp tricks: ইউজারদের প্রাইভেসি সেটিংসে বদল আনতে চলেছে হোয়াটসঅ্যাপ

  • Share this:

#নয়াদিল্লি: বর্তমানে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ WhatsApp। যদিও Facebook-এর অধীনস্থ এই অ্যাপের প্রায় ঘাড়ে নিঃশ্বাস ফেলছে আর একটি অ্যাপ। যার নাম- Telegram, যা খুব কম সময়ের মধ্যে জনপ্রিয়তা অর্জন করেছে এবং ইতিমধ্যে সাবস্ক্রাইবারের সংখ্যাও বাড়িয়ে ফেলেছে।

আসলে WhatsApp আসার পর যোগাযোগের মাধ্যমটা খুবই সহজ হয়ে গিয়েছে। ছাত্র-ছাত্রী থেকে শুরু করে চাকুরিজীবী, ব্যবসায়ীরা তো ব্যবহার করেনই, এমনকী বাড়ির দাদু-ঠাকুরমারাও এখন WhatsApp-এ বেশ স্বচ্ছন্দ! WhatsApp শুধু যোগাযোগ মসৃণ করেনি, সেই সঙ্গে গোপনীয়তাও রক্ষা করে এই মেসেজিং অ্যাপটি (Messaging App)। ধরা যাক, আমরা আমাদের বন্ধুর সঙ্গে কাজের সূত্রে কোনও গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করলাম এই অ্যাপে। এর এন্ড-টু-এন্ড এনক্রিপশন (End-to-end Encryption) ফিচারটি আমাদের ওই তথ্যের গোপনীয়তা রক্ষা করবে।

এতেই শেষ নয়, WhatsApp-এর গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে অন্যতম- রিড রিসিটস (Read Receipts) আর লাস্ট সিন (Last Seen)। অনেকেই নিজের লাস্ট সিন (Last Seen) স্টেটাস অথবা মেসেজটা আদৌ পড়া হয়েছে কি না, সেটা প্রেরকের সঙ্গে শেয়ার করতে চান না। সে ক্ষেত্রে এই দু’টি ফিচার অন্যতম বড় ভূমিকা পালন করে।

আরও পড়ুন - iPhone 13 Series Price in India: কেমন দাম হতে চলেছে iPhone 13 সিরিজের, জেনে নিন এক ঝলকে

প্রথমেই চলে আসা যাক রিড রিসিটস প্রসঙ্গে। এই ফিচারটির মাধ্যমে বার্তা যিনি পাঠাচ্ছেন অর্থাৎ প্রেরক, তিনি বুঝতে পারবেন যে, মেসেজটি পৌঁছেছে কি না। শুধু তা-ই নয়, মেসেজটি পড়া হয়েছে কি না, সেটাও এই ফিচার বুঝিয়ে দেবে। কী ভাবে? মেসেজ পাঠানোর পর লক্ষ্য করলে দেখা যাবে, মেসেজটির পাশে টিক (Tick) দেখা যাচ্ছে। সেই টিক-এ লুকিয়ে আছে আসল বিষয়।

পাঠানো মেসেজের পাশে যদি একটা টিক দেখা যায়, তা হলে বুঝে নিতে হবে যে, মেসেজটি পাঠানো হয়ে গিয়েছে। কিন্তু মেসেজটি যাঁর কাছে পাঠানো হয়েছে অর্থাৎ প্রাপক, তাঁর কাছে সেটি এখনও পৌঁছয়নি।

পাঠানো মেসেজের পাশে যদি দু’টো টিক থাকে, তা হলে মেসেজ যথাস্থানে পৌঁছে গিয়েছে, কিন্তু প্রাপক এখনও মেসেজটি দেখেননি।

আর যদি আপনার পাঠানো মেসেজের পাশে দু’টো নীল রঙের টিক দেখা যায়, তা হলে বুঝতে হবে, প্রাপক মেসেজটি দেখেছেন এবং পড়েছেনও।

আরও পড়ুন - Zoom, Google Meet, Microsoft Teams-এ ব্যাকগ্রাউন্ড বদলে নিন ইচ্ছামতো, জানুন কীভাবে

অনেক সময় অনেকেই মেসেজ পড়েও উত্তর দিতে চান না। সে ক্ষেত্রে হয় তো তাঁর সঙ্গে বার্তা প্রেরকের সম্পর্ক নষ্ট হতে পারে। তবে এমন অপ্রীতিকর পরিস্থিতি এড়ানোরও উপায় রয়েছে এই অ্যাপেই। তাই এই রিড রিসিটস অফ রাখার অপশন রয়েছে। এর ফলে মেসেজটি আদৌ দেখা বা পড়া হয়েছে কি না, সেটা প্রেরক বুঝতে পারবেন না।

রিড রিসিটস বন্ধ করার উপায়:

প্রথম ধাপ- স্মার্ট ফোনে WhatsApp খুলতে হবে।

দ্বিতীয় ধাপ- WhatsApp-এর সেটিংস সেকশনে যেতে হবে।

তৃতীয় ধাপ- সেটিংস-এ গিয়ে অ্যাকাউন্ট অপশনে যেতে হবে।

চতুর্থ ধাপ- এ বার সেখানে প্রাইভেসি অপশনে ক্লিক করতে হবে।

পঞ্চম ধাপ- স্ক্রল করে নিচে নামলেই পাওয়া যাবে WhatsApp রিড রিসিটস অপশন এবং তা বন্ধ করে দিতে হবে।

WhatsApp-এর আর একটি ফিচারও রয়েছে, যেটা অনেক সময় বন্ধু-বান্ধব, পরিবার ও সহকর্মীদের মধ্যে ভুল বোঝাবুঝি সৃষ্টি করে। সেটা হল- লাস্ট সিন। এই ফিচারের মাধ্যমে বোঝা যায়, ব্যবহারকারী শেষ কখন WhatsApp-এ অ্যাকটিভ ছিলেন। এ বার রিড রিসিটস বন্ধ রাখলেও লাস্ট সিন অপশন অন থাকলে WhatsApp ব্যবহারকারীর অ্যাক্টিভিটি জেনে যাবেন অপর প্রান্তে থাকা মানুষটি। ফলে লাস্ট সিন অপশনও বন্ধ করে রাখা যায়। তবে সে ক্ষেত্রে কিন্তু আর একটা বিষয় জেনে রাখতে হবে যে, আমরা নিজের লাস্ট সিন স্টেটাস বন্ধ করলে আমাদের কনট্যাক্ট লিস্টে থাকা অন্যদের অ্যাক্টিভিটি স্টেটাসও দেখতে পাব না।

লাস্ট সিন লুকিয়ে রাখার উপায়:

প্রথম ধাপ- স্মার্টফোনে WhatsApp খুলতে হবে।

দ্বিতীয় ধাপ- WhatsApp-এর সেটিংস অপশনে যেতে হবে।

তৃতীয় ধাপ- এ বার অ্যাকাউন্ট সেটিংস অপশনে যেতে হবে।

চতুর্থ ধাপ- প্রাইভেসি অপশনে ক্লিক করতে হবে।

পঞ্চম ধাপ- এখানে রয়েছে WhatsApp লাস্ট সিন অপশন। সেখানে ক্লিক করতে হবে।

ষষ্ঠ ধাপ- এর পর নো-বডি (Nobody) অপশনে ক্লিক করতে হবে।

Published by:Ananya Chakraborty
First published: