• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • WhatsApp-এ এসেছে এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড চ্যাট ব্যাক আপস; কারা এর সুবিধা পাবেন ?

WhatsApp-এ এসেছে এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড চ্যাট ব্যাক আপস; কারা এর সুবিধা পাবেন ?

End-to-End Encrypted Chat Backups: WhatsApp-এর এই নতুন ফিচারের ফলে ইউজারদের চ্যাট সুরক্ষিত ভাবে গুগল ড্রাইভে (Google Drive) ব্যাক আপ হিসাবে থাকবে।

End-to-End Encrypted Chat Backups: WhatsApp-এর এই নতুন ফিচারের ফলে ইউজারদের চ্যাট সুরক্ষিত ভাবে গুগল ড্রাইভে (Google Drive) ব্যাক আপ হিসাবে থাকবে।

End-to-End Encrypted Chat Backups: WhatsApp-এর এই নতুন ফিচারের ফলে ইউজারদের চ্যাট সুরক্ষিত ভাবে গুগল ড্রাইভে (Google Drive) ব্যাক আপ হিসাবে থাকবে।

  • Share this:

#কলকাতা: WhatsApp লঞ্চ করেছে তাদের নতুন ফিচার এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড চ্যাট ব্যাক আপস (End-To-End Encrypted Chat Backups)। এটি অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (iOS) এর ইউজাররা ব্যবহার করতে পারবে। ফেসবুকের (Facebook) নিজস্ব মেসেজিং অ্যাপ WhatsApp-এর এই নতুন ফিচারের ফলে ইউজারদের চ্যাট সুরক্ষিত ভাবে গুগল ড্রাইভে (Google Drive) ব্যাক আপ হিসাবে থাকবে। অ্যান্ড্রয়েড ইউজারদের ক্ষেত্রে গুগল ড্রাইভ এবং আইওএস ইউজারদের ক্ষেত্রে অ্যাপেল আইক্লাউডে (Apple iCloud) সেটি ব্যাক আপ হিসাবে থাকবে। এর ফলে ইউজারদের যে কোনও গুরুত্বপূর্ণ মেসেজ সুরক্ষিত থাকবে। কোনও কারণে সেটি ডিলিট হয়ে গেলেও ব্যাক আপ হিসাবে গুগল ড্রাইভে সেটি থেকে যাবে।

WhatsApp-এর পক্ষ থেকে এই নতুন ফিচারের ঘোষণা করার সময় বলা হয় এর মাধ্যমে ইউজাররা এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড চ্যাট ব্যাক আপস  (End-To-End Encrypted Chat Backups) এর সুবিধা পাবে। আগের মাসে WhatsApp-এর পক্ষ থেকে এটি ঘোষণা করা হলেও, বর্তমানে এটি চালু করা হয়েছে। WhatsApp-এর এই বিশাল এবং অপেক্ষারত ফিচারটি ইউজারদের জন্য চালু করা হয়েছে। পুরো বিশ্বের অ্যান্ড্রয়েড এবং আইওএস ইউজাররা নতুন এই ফিচারটির(WhatsApp New Feature)  সুবিধা ভোগ করতে পারবে। ইউজাররা দীর্ঘ দিন অপেক্ষা করে থাকার পর WhatsApp চালু করেছে তাদের নতুন ফিচার এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড চ্যাট ব্যাক আপস।

আরও পড়ুন - ফোনে ভাইরাস নেই তো? কী ভাবে তা বোঝা যাবে?

WhatsApp-এর পক্ষ থেকে এই নতুন ফিচারের ঘোষণা করেন তাদের হেড উইল ক্যাথকার্ট (Will Cathcart)। তিনি একটু ট্যুইটের মাধ্যমে এই খবরটি জানান। লেখেন, "আমাদের সকল ইউজারকে অনেক ধন্যবাদ যাঁরা এটি ব্যবহার করবেন। অনেকেই নতুন এই ফিচারটির জন্য অনেক দিন ধরে অপেক্ষা করে ছিলেন। নতুন এই ফিচারটি চালু করা হয়েছে। এটি ধীরে ধীরে সকল ইউজাররাই ব্যবহার করতে পারবেন"।

WhatsApp-এর পক্ষ থেকে জানানো হয়েছে যে এই নতুন ফিচারের (WhatsApp New Feature) মাধ্যমে তাদের কনভারসেশন আরও বেশি সুরক্ষিত থাকবে। এছাড়াও এর মাধ্যমে গুগল ড্রাইভে এবং অ্যাপেল আইক্লাউডে সেটি ব্যাক আপ হিসাবে থাকবে। এক্ষেত্রে ফোন হারিয়ে গেলেও সেই তথ্য সুরক্ষিত ভাবে ব্যাক আপ হিসাবে থেকে যাবে। এর ফলে ইউজারদের সুরক্ষাও বজায় থাকবে এবং তাদের তথ্যও ব্যাক আপ হিসাবে থেকে যাবে।

আরও পড়ুন - ইনকাম ট্যাক্স বেশি দিয়ে দিলেও চিন্তা নেই, জানুন কয়েক ক্লিকে রিটার্ন পাওয়ার উপায়

এখন থেকে অ্যান্ড্রয়েড এবং আইওএস এর ইউজাররা WhatsApp-এর ব্যবহারের ক্ষেত্রে নিজেদের কনভারসেশন এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড চ্যাট ব্যাক আপস (End-To-End Encrypted Chat Backups) এর মাধ্যমে সুরক্ষিত রাখতে পারবে। নতুন এই ফিচারটি অপশনের মাধ্যমে পাসওয়ার্ড দিয়ে চালু করা যাবে, আবার ৬৪ ডিজিটের এনক্রিপশন কি-র (Encryption Key) দ্বারাও চালু করা যাবে।

Published by:Ananya Chakraborty
First published: