Home /News /technology /
Vi Blocks 8,000 SIM Cards: ভোডাফোন আইডিয়া ব্লক করেছে প্রায় ৮,০০০ সিম কার্ড, আপনার সিম কেজ করছে তো?

Vi Blocks 8,000 SIM Cards: ভোডাফোন আইডিয়া ব্লক করেছে প্রায় ৮,০০০ সিম কার্ড, আপনার সিম কেজ করছে তো?

আগামী দিনে অন্যান টেলিকম সংস্থাও তাদের সিম কার্ড এভাবে ব্লক করতে পারে।

  • Share this:

Vi Blocks 8,000 SIM Cards: Vodafone Idea টেলিকম কোম্পানি ব্লক করে দিয়েছে প্রায় আট হাজার সিম (SIM) কার্ড । ওই সিম কার্ডগুলো ভুয়ো পরিচয়পত্র দেখিয়ে কেনা হয়েছে বলে অভিযোগ। এই বিষয়ে মধ্যপ্রদেশ পুলিশের (cyber police) তরফে একটি নির্দেশ দেওয়া হয়েছিল প্রতিটি টেলি সার্ভিস সংস্থাকে। সেই অনুযায়ী Vi প্রায় আট হাজার সিম কার্ড ব্লক করেছে (Vi Blocks 8,000 SIM Cards)। এর আগে জানুয়ারি মাসে কেন্দ্রীয় সরকারের তরফে আরও নির্দেশিকা জারি করা হয়েছিল। তাতে বলা হয়েছিল, কোনও একজন ব্যক্তি একসঙ্গে ৮টির বেশি সিম কার্ড নিজের নামে নিতে পারবেন না। আটটি সিম কার্ডের বেশি থাকলে সেক্ষেত্রে গ্রাহকদের পছন্দমতো ৪টি সিম কার্ড চালু থাকবে এবং বাকি সিমকার্ড ব্লক করা হবে।

মধ্যপ্রদেশের সাইবার পুলিশের (Cyber police) তরফে জানানো হয়েছে, প্রতারকরা প্রায় ২০টি ভিন্ন ভিন্ন নম্বর ব্যবহার করে প্রতারণার জাল ছড়িয়েছিল। বিগত কয়েক বছর ধরে এই নিয়ে তদন্ত চলছে। সম্প্রতি এই ঘটনার জড়িতদের সন্ধান পাওয়া গেছে। এছাড়াও Jio, Vi, Airtel এবং BSNL-এর কাছে বিশেষ নোটিস পাঠানো হয়েছে এবং সিম কার্ড ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে। Vi নির্দিষ্ট করে জানিয়েছে তারা প্রায় ৭,৯৮৮টি সিম কার্ড ব্লক করেছে (Vi Blocks 8,000 SIM Cards)।

আরও পড়ুন - এক নজরে দেখে নিন WhatsApp এর ফন্ট সাইজ পরিবর্তন করার উপায়

আরও পড়ুন - খুব শীঘ্রই আসছে UPI Lite, এবার অফলাইনে করা যাবে লেনদেন

পুলিশ আরও জানিয়েছে, ধৃতদের মধ্যে এমন একজন রয়েছে যে ২০২০ সালে গাড়ি কেনা-বেচার নাম করে ১.৭৫ লাখ টাকা প্রতারণা করেছে। এবং পরে দেখা গিয়েছে অন্য ব্যক্তির পরিচয়পত্র দিয়ে সিম কার্ড কিনেছিল সে। এবং সেই সিম কার্ড ব্যবহার করেই প্রতারণার কাজ চালাচ্ছিল। এই বিষয়ে মধ্যপ্রদেশের গোয়ালিয়রের সাইবার জ়োনের পুলিশ সুপার সুধীর আগরওয়াল বলেন, "অন্য ব্যক্তির পরিচয়পত্র দিয়ে প্রতারকরা সিম কার্ড কিনেছে এবং সেই সিম নিয়ে প্রতারণার কাজ করছে তারা। এর সঙ্গে জড়িত থাকার অভিযোগে ইতিমধ্যে আট ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।"

মধ্যপ্রদেশের গোয়ালিয়রের সাইবার জ়োনের (Cyber police) পুলিশ সুপার সুধীর আগরওয়াল আরও জানিয়েছেন, সম্ভবত এবারই প্রথম একসঙ্গে এই বিপুল পরিমাণ সিম কার্ড ব্লক করার নির্দেশ দেওয়া হল। শুধু Vi নয়, অন্য বেসরকারি সংস্থাগুলির কাছেও তথ্য রিভ্যারিফিকেশনের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। এবিষয়ে আগরওয়াল বলেছেন, "সম্ভবত এটাই প্রথমবার যখন কোনও টেলিকম সংস্থা একসঙ্গে এতগুলি নম্বর সম্পূর্ণ ব্লক করেছে। প্রতারকদের থেকে সাধারণ মানুষদের বাঁচাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।" আগামী দিনে অন্যান টেলিকম সংস্থাও তাদের সিম কার্ড এভাবে ব্লক করতে পারে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Sim Card, Vi

পরবর্তী খবর